Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে মমতাই থাকছেন

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দ্বিতীয়বারের জন্য রাজ্য চালানোর দায়িত্ব পেতে চলেছে তৃণমূল কংগ্রেস। আগামীকাল (১৯ মে) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার ফলাফল ঘোষণা হবে। এর আগে ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) জরিপে আভাস, রাজ্যে ফের একবার ক্ষমতায় ফিরতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। আইবির সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কংগ্রেস ১৮৪টির বেশি বিধানসভা আসনে জয়ী হতে চলেছে। ফলে মমতার ক্ষমতায় ফেরা এখন শুধু সময়ের অপেক্ষা। পরের দিকে কিছুটা রদবদল হলেও ১০টি আসন বড়জোর কম-বেশি হতে পারে। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা পেতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের কোনো অসুবিধা হবে না। নির্বাচনী তফসিল প্রকাশের প্রায় সঙ্গে সঙ্গে সবার আগে দলের প্রার্থী তালিকা প্রকাশ করে তৃণমূল কংগ্রেস। এ ছাড়া প্রচারেও তারকা প্রার্থী ও অন্য তারকাদের এনে বাকি দলগুলোকে টেক্কা দিয়েছে মমতার দল।
অন্যদিকে, বাম-কংগ্রেস জোট সমঝোতার বিষয়টি মীমাংসা হওয়ার আগেই প্রচারে অনেকটা এগিয়ে গিয়েছে তৃণমূল। কিছু জায়গায় বাম-কংগ্রেস বন্ধুত্বপূর্ণ লড়াইয়েও আখেরি লাভের ভাগ তুলে দিয়েছে তৃণমূল। এ ছাড়া আইবি সমীক্ষা আরও বলছে, তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে নানা অভিযোগ থাকলেও নির্বাচনে লড়তে গেলে একজনকে সামনে রেখে লড়তে হয়। তৃণমূলের ক্ষেত্রে প্রথম থেকেই ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওদিকে, বাম-কংগ্রেস জোটের ক্ষেত্রে সেভাবে কোন মুখকেই তুলে ধরে প্রচার হয়নি। সেই ক্ষেত্রেও এগিয়ে থেকেছে তৃণমূল। উত্তরবঙ্গ ও সংলগ্ন এলাকায় জোটের আসন জেতার সম্ভাবনা অনেক বেশি থাকলেও দক্ষিণবঙ্গে তৃণমূল কংগ্রেস প্রতিবারের মতোই ভালো ফল করবে বলে আভাস আইবি সমীক্ষায়। দক্ষিণবঙ্গের বিপুল আসনই মমতা বন্দ্যোপাধ্যায়কে এই বছরের ভোট বৈতরণী পার করিয়ে দেবে বলে মনে করা হচ্ছে। বিবিসি, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গে মমতাই থাকছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ