Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিফট ছিঁড়ে ঢাকা জজ আদালতে আহত ১২

৩৯ বছরের পুরনো, আমলে নেয়া হয়নি অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:৩৮ এএম

রাজধানীর পুরান ঢাকার জেলা জজ আদালতের পুরাতন ভবনের একটি লিফট ছিঁড়ে পড়ে আইনজীবী ও বিচারপ্রার্থীসহ ১২ জন গুরুতর আহত হয়েছেন। গতকাল বেলা ১০টা ১০ মিনিটে পুরাতন ভবনের পাঁচতলা থেকে লিফটি ছিঁড়ে নিচে পড়ে যায়। আহতদেরকে উদ্ধার করে নগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আদালত ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লিফটি ৩৯ বছরের পুরনো। ইতোপূর্বে বিভিন্ন সময়ে এটি সংস্কারে তাগাদা দেওয়া হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্ণপাত করেনি। লিফট দুর্ঘটনা নিয়ে আদালত পাড়ায় আইনজীবীসহ সকলের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। দুর্ঘটনার পরপরই জড়িতদের শাস্তির দাবিতে আদালত চত্বরে মিছিল ও মানববন্ধন করেছেন আইনজীবীরা। এদিকে, গতকাল বিকেলে আইন মন্ত্রী আনিসুল হক পঙ্গু হাসপাতালে গিয়ে আহতদের খোঁজ খবর নেন এবং তাদের সুচিকিৎসায় সব কিছু করা হবে বলে আশ্বাস দেন। এছাড়া আইন সচিবও ঢাকা মেডিক্যালে গিয়ে আহতদের খোঁজ খবর নেন। লিফট ছেঁড়ার কারণ অনুসন্ধ্যানে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও আদালত সূত্রে জানা যায়, সকাল ১০টা ১০ মিনিটে লিফটি ছিঁড়ে পড়ার সাথে সাথে উপস্থিত আইনজীবীসহ অন্যান্যরা আতঙ্কিত হয়ে পড়ে। তারা দ্রæত আহতদের উদ্ধারে এগিয়ে আসেন। এর মধ্যে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে এসে আহতদের উদ্ধার প্রথমে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ ও পঙ্গু হাসপাতালে স্থানন্তর করা হয়।
কোতয়ালী জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার বদরুল হাসান বলেন, আহতদের মধ্যে ৮ জনকে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছে। তারা হলেনÑ আইনজীবী মিঠু, সোহাগ, আইয়ুব আলী, সুলতান আহমেদ। আদালতের পেশকার সুমন, মহুরী আমিন, লিফটম্যান জাহাঙ্গীর আলম ও আসামি সুজন। অপরদিকে আইনজীবী শামসুন্নাহার, আদালতের অফিস সহকারী জহিরুল এবং সাক্ষী আনজুমান আরাকে পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আরও একজনকে ঢামেক থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
এদিকে, লিফট ছেঁড়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি গোলাম মোস্তফা। তিনি বলেন, লিফটি অনেক পুরাতন। ২৩ হাজার আইনজীবীর এই আদালতে দেশের বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার বিচারপ্রার্থী প্রতিদিন আসেন। অথচ এখানে এত বছরের পুরনো লিফট থাকার বিষয়টি মেনে নেয়া যায় না। লিফটের জীর্ণদশা নিয়ে কর্তৃপক্ষকে অনেক বার বলা হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, ছেঁড়া লিফটির চারপাশে রক্তের ছোপ ছোপ দাগ লেগে আছে। নিচে আহতদের কয়েক জোড়া জুতা, দুটি ভাঙা ফ্যান ওপরের সিলিংয়ের খসে পড়া টুকরো পড়ে আছে। লিফটের নিচের অংশেও রয়েছে রক্তের দাগ। দরজাটিও ভেঙে দুমড়ে মুচরে নিচে পড়ে আছে। দেখে যে কেউ ভয়ে আতকে উঠবে। এ যেন ভয়াবহ একটি মৃত্যুকূপ। যেখানে দীর্ঘদিন ধরে বাধ্য হয়ে আইনজীবী ও বিচারপ্রার্থীরা ওঠানামা করেছেন।
নাজিমউদ্দিন নামে এক আইনজীবী বলেন, সকালে আমি এই লিফটে উঠেছি। তখনো ১২ জন ছিল। ভাগ্যিস আল্লাহ রক্ষা করেছেন বলে আমরা বেঁচে গেছি। দীর্ঘদিন ধরে লিফটি জীর্ণ থাকায় অনেকে এটি এড়িয়ে যাচ্ছেন। তবুও কষ্ট এড়াতে মাঝে মধ্যে বাধ্য হয়ে উঠতে হয়। আইনজীবী আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশের সবচেয়ে বেশি সংখ্যক আইনজীবীর বার হলেও এখানকার অবস্থা খুবই করুণ। শুধু এই লিফটিই নয়, অধিকাংশ লিফট এমন জরাজীর্ণ। সুপ্রিম কোর্টের আইনজীবী ফয়জুল্লাহ ফয়েজ বলেন, দেশের ব্যস্ততম একটি আদালতের এমন করুণ অবস্থা মেনে নেয়া যায় না। এসব সমস্যা সমাধানে বারবার আশ্বাস দিলেও কার্যত কোন কাজ হয়নি।
আদালত সূত্রে জানা গেছে, ছিঁড়ে পড়া লিফটি গণপূর্ত বিভাগের তত্ত¡াবধানে পরিচালিত হয়। তবে তাদের কাছ থেকে একটি প্রতিষ্ঠান লিজ নিয়ে এটি তদারকি ও রক্ষাণবেক্ষণ করছে। এ বিষয়ে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী নেওয়াজ মো. তানভীর আলম বলেন, লিফটি ১৯৮০ সালে স্থাপন করা হয়েছে। যা ইতোমধ্যে ৩৯ বছরের পুরনো হয়ে গেছে। তিনি বলেন, লিফটির ধারণক্ষমতা ৮ জন। তবে সেটিতে ১২ জন যাত্রী ওঠানামা করতেন। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী ওঠায় লিফটি ছিঁড়ে পড়ে যেতে পারে বলে তিনি ধারণা করছেন।
তিনি আরও বলেন, রশিদ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান লিফটির রক্ষণাবেক্ষণ করে আসছে। এর মালিক বজলুর রহমান। গণপূর্ত বিভাগ থেকে আউট সোর্সিংয়ের মাধ্যমে তাদেরকে রক্ষণাবেক্ষনের লিজ দেওয়া হয়েছে। যার কারণে এ দুর্ঘটনার সম্পূর্ণ দায়ভার রশিদ এন্টারপ্রাইজের। তবুও বিষয়টি নিয়ে খোঁজখবর সিয়ে দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখা হচ্ছে।
তদন্ত কমিটি গঠন
লিফট ছিঁড়ে দুর্ঘটনার প্রকৃত কারণ উদঘাটনে ঢাকা জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন। প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক প্রদীপ কুমার রায়কে কমিটির চেয়ারম্যান করা হয়েছে। আগামী ৭ কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
এ বিষয়ে ঢাকা জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী বলেন, দুর্ঘটনার প্রকৃত কারণ উদঘাটনের জন্য আমরা চার সদস্যর একটি কমিটি গঠন করেছি। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, লিফটের কোনো দুর্বলতা বা লিফট ছেঁড়ার পেছনের কারণে খতিয়ে দেখছে পুলিশ। এ ঘটনায় পুলিশ মামলা করবে বলে জানা গেছে। তবে লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় জেলা ও দায়রা জজের নাজির কোতোয়ালী থানায় একটি জিডি করেছেন।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আহতদের সুচিকিৎসার করণীয় সব ব্যবস্থা নেওয়া হবে। তিতিন স্বজনদের স্বান্তনা দেন এবং হাসপাতাল কর্তৃপক্ষকে যথাযথ চিকিৎসার জন্য নির্দেশ দেন। ঢামেকে ভর্তি থাকা আহতদের দেখতে এসে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহুরুল হক বলেন, এটা একটা দুর্ঘটনা। তবে তাদের সুচিকিৎসা দেওয়া হচ্ছে। লিফট ছেড়ার ঘটনায় আদালতের তরফ থেকে একটি কমিটি করা হয়েছে।



 

Show all comments
  • Anwar Hossain ৮ মার্চ, ২০১৯, ১:৪০ এএম says : 0
    Allah jno sokol k sustho kore den. Amin
    Total Reply(0) Reply
  • Md Emad Uddin ৮ মার্চ, ২০১৯, ১:৪০ এএম says : 0
    I pray to Allah for early cure.
    Total Reply(0) Reply
  • Mti Tawhid Bin Jamal ৮ মার্চ, ২০১৯, ১:৪১ এএম says : 0
    মহান আল্লাহর নিকট ঢাকা বারের লিফট দূর্ঘটনায় আহত বিজ্ঞ আইনজীবীদের দ্রুত আরোগ্য কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Mti Tawhid Bin Jamal ৮ মার্চ, ২০১৯, ১:৪১ এএম says : 0
    মনে হয়,,বিএনপির হাত ছিল।
    Total Reply(0) Reply
  • Adv Sanwara Begum ৮ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    মহানগর দায়রায় না ভাই পুরাতন জেলা জজ বিল্ডিং এর লিফট ছিড়ে পড়ছে ৷
    Total Reply(0) Reply
  • Nusrat Zahan Rupa ৮ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    রাজশাহীর টাও কবে বলে ছিড়বে যে হাল
    Total Reply(0) Reply
  • Najmun Nahar ৮ মার্চ, ২০১৯, ১:৪২ এএম says : 0
    এটা যে হবে আমি আগেই জান্তাম,,,,প্রাক্টিসের সময় এজন্য কখনো এই লিফটে উঠিনি,দেখলেই মনে হইত এবার বুঝি ছিরল।
    Total Reply(0) Reply
  • SI Sulaiman ৮ মার্চ, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    দুর্ঘটনার পূর্বাবাস থাকে না তবে পূর্ব তদারকি ও ব্যবস্হাপনার ঘাটতি থাকে। দুঃখজনক ঘটনা।
    Total Reply(0) Reply
  • SI Sulaiman ৮ মার্চ, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    দুর্ঘটনার পূর্বাবাস থাকে না তবে পূর্ব তদারকি ও ব্যবস্হাপনার ঘাটতি থাকে। দুঃখজনক ঘটনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ