Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খরা মোকাবেলায় নদীর গতিপথ বদলাবে ভারত

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তীব্র খরার কবলে রয়েছে ভারতের বেশ কয়েকটি প্রদেশ। ভারতের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ বা প্রায় ৩৩ কোটি মানুষ খরার মুখে পতিত। দেশটির তাপমাত্রা এখন বিগত যে কোন সময়ের চেয়ে বেশি। ট্রেনে করে পানি সরবরাহ করার পরও খরা মোকাবেলায় ব্যর্থ ভারত সরকার এবার আভ্যন্তরীণ নদীগুলোর পানির গতিমুখ পরিবর্তন করে খরাপীড়িত এলাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে। ভারতের প্রায় ত্রিশটি নদীর সংযোগ কেন্দ্র থেকে পানির গতিপথ পরিবর্তন করে খরা কবলিত অঞ্চলে সরবরাহ করার পরিকল্পনা করা হয়েছে। নদীর এই ৩০টি সংযোগ কেন্দ্রের পানির ধারার মধ্যে ১৪টি এসেছে ভারতের উত্তরের হিমালয়ের গ্লেসিয়ার বা বরফ পাহাড় থেকে এবং বাকি ১৬টি এসেছে উপদ্বীপ এলাকাগুলো থেকে।
এ বিষয়ে পানি সম্পদমন্ত্রী উমা ভারতী বলেন, ব্রহ্মপুত্র ও গঙ্গার মতো প্রধান প্রধান নদীগুলোর পানির গতিমুখ আমরা পরিবর্তন করতে যাচ্ছি। নদীগুলোর সংযোগস্থলই আমাদের প্রধান লক্ষ্য। আমরা এ বিষয়ে ইতোমধ্যে ব্যাপক মানুষের সমর্থন পেয়েছি। এখন প্রক্রিয়াটি বাস্তবায়ন করতে বদ্ধপরিকর। তিনি আরো বলেন, আমরা গুরুতর খরাপীড়িত অঞ্চলগুলোর সমস্যা নিরসনে প্রথম পাঁচটি নদী সংযোগকে বেশি গুরুত্ব দিয়ে কর্মপরিকল্পনা শুরু করেছি। এরমধ্যে একটি হলো কেন-ভেটুয়া সংযোগ। এই সংযোগ স্থল থেকে যে কোন সময় আমরা উপরিভাগের পানির গতিপথ পরিবর্তন করে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের খরাপীড়িত অঞ্চলগুলোতে পানি স্থানান্তর করতে পারবো। যদিও পরিবেশবাদীরা প্রকল্পটিকে ক্ষতিকর এবং পরিবেশ বিপর্যয়ের সম্ভাব্য হাতছানি হিসেবে আখ্যায়িত করেছেন। অন্যদিকে দেশের সর্বোচ্চ আদালত তা বাস্তবায়নের কথা বলেছেন। উল্লেখ্য, ভারতের মহারাষ্ট্র, গুজরাট, হরিয়ানা, রাজস্থানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বিভিন্ন জেলা এখনো বৃষ্টিহীন। ভারতজুড়ে গড় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হওয়ায় খরা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। খরা পরিস্থিতি সামলাতে কার্যকরী পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারকে তীব্র চাপের মুখে পড়তে হয়েছে। বিবিসি, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খরা মোকাবেলায় নদীর গতিপথ বদলাবে ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ