Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বালবির্নি টর্নেডোর গ্রাসে নাজিবুল্লাহ ঝড়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

পথ হারানো আফগানস্তানকে দুর্দান্ত শতকে লড়াইয়ের পুঁজি এনে নিলেন নাজিবুল্লাহ জদরান। কিন্তু এক অ্যান্ডি বালবার্নির ব্যাটিংয়ের কাছেই হারতে হলো আসগর আফগানের দলকে। দুর্দান্তভাবে সিরিজে ঘুরে দাঁড়ালো আয়ারল্যান্ডও।
মঙ্গোলবার দেরাদুনের রাজিব গান্ধি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে আফগানস্তানকে ৪ উইকেটে হারিয়ে ৫ ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে আয়ারল্যান্ড। আফগানদের ছুড়ে দেওয়া ২৫৭ রানের লক্ষ্য ৬ বল হাতে রেখেই পূরণ করে আইরিশরা।
টি-২০ সিরিজে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডে সিরিজেও দুর্দান্ত শুরু করে আফগানস্তান। কিন্তু ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়েই সিরিজে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। ২০ ওভার আর ৭৪ রানের মধ্যে এদিন টসজয়ী আফগানস্তানের ৫ উইকেট তুলে নেয় তারা। নাজিবুল্লাহ-আসগরের ১১৭ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় আফগানরাও। ১০৯ বলে দলপতি আসগর ৭৫ রান করে ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৯৮ বলে ৫টি করে ছক্কা চারে ১০৪ রান করেন নাজিবুল্লাহ। আফগানরা পায় ৮ উইকেটে ২৫৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ।
২৯ রানে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যটা কঠিন করে তোলে আয়ারল্যান্ড। ৭৪ রানে চতুর্থ উইকেট হারিয়ে শুরুটা হয়ে পড়ে আরো নড়বড়ে। কিন্তু পঞ্চম উইকেটে বালবার্নি ও ডকরেলের ১৪৩ রানের জুটি দলকে দারুণভাবে ম্যাচে ফেরায়। ডকরেল ফিফটি করে ফিরলেও দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন বালবার্নি। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিকে ২৬ বছর বয়সী রূপ দেন ক্যারিয়ার সেরা ইনিংসে। ১৩৬ বলে অপরাজিত ১৪৫ রানের ইনিংসটি তিনি সাজান ৮টি করে ছক্কা-চারে।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান : ৫০ ওভারে ২৫৬/৮ (জাজাই ৩৪, আসগর ৭৫, নাজিবুল্লাহ ১০৪*; মার্তাঘ ২/৬০, র‌্যানকিন ২/৫৬)।
আয়ারল্যান্ড : ৪৯ ওভারে ২৬০/৬ (বালবার্নি ১৪৫*, ডকরেল ৫৪*; দৌলত ২/৫২, রশিদ ১/৪৪)।
ফল : আয়ারল্যান্ড ৪ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : অ্যান্ডি বালবার্নি।
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ১-১ সমতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাজিবুল্লাহ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ