Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরসন হচ্ছে হজযাত্রীদের পাসপোর্ট সঙ্কট

ধর্ম প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো.আব্দুল্লাহর হস্তক্ষেপে হজযাত্রীদের নতুন পাসপোর্ট সঙ্কট নিরসন হতে যাচ্ছে। পাসপোর্টের অভাবে হজযাত্রী নিবন্ধন কার্যক্রমে বিপর্যয় নেমে আসায় গতকাল মঙ্গলবার দৈনিক ইনকিলাব পত্রিকায় এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়। বিষয়টি গতকাল বিকেলে ধর্ম প্রতিমন্ত্রীর নজরে এলে তিনি তাক্ষণিকভাবে পাসপোর্ট অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তার সাথে আলাপ করে সারাদেশে হজযাত্রীদের নতুন পাসপোর্ট দ্রুত ইস্যুর অনুরোধ জানান। পোসপোর্ট অধিদপ্তর থেকেও তাৎক্ষণিকভাবে সারাদেশের পাসপোর্ট অফিসে হজযাত্রীদের পাসপোর্ট স্বল্প সময়ের মধ্যে সরবরাহের নোটিশ জারি করা হয়।
এদিকে, বিকেলে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ তার দপ্তরে ইনকিলাবকে বলেন, অতিরিক্ত ২০ হাজার হজযাত্রী কোটা বরাদ্দের প্রস্তাব সউদী বাদশাহ’র বিবেচনাধীন রয়েছে। সম্প্রতি সউদী আরবে সফরকালে সউদী হজ ও ওমরাহ মন্ত্রীর কাছে উল্লেখিত অতিরিক্ত হজ কোটা বরাদ্দের প্রস্তাব তুলে ধরা হয়। সউদী সফরকালে সউদী কর্তৃপক্ষের সাথে অত্যান্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশ আলোচনা সম্পন্ন হয়েছে বলেও তিনি জানান। তিনি বলেন, সউদী হজ ও ওমরাহ মন্ত্রী নিজে সুপারিশ পত্র লিখে বাংলাদেশের জন্য অতিরিক্ত হজ কোটা বরাদ্দের প্রস্তাব সউদী বাদশার কাছে উপস্থাপন করছেন। সউদী বাদশাহর অনুমোদন মিললেই তা’বাস্তবায়ন হবে। এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ঢাকায় হজ মৌসুমে হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করার প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সউদী কারিগরি প্রতিনিধি দল ঢাকায় আসবেন। প্রত্যেক হজ এজেন্সীর সর্বনিন্ম ১০০ হজ কোটা নির্ধারনের বিষয়টি সউদী কর্তৃপক্ষ মেনে নিয়েছে। এ লক্ষ্যে শিগগিরই সউদী দিক নিদের্শনা বাংলাদেশে আসবে বলেও ধর্ম প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। চলতি বছর হজ এজেন্সীগুলো ১০০ হজ কোটায় হজযাত্রী হজে পাঠাতে পারবে বলে ধর্ম প্রতিমন্ত্রী উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ