Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তেজনা প্রশমনের ইঙ্গিত, খুলছে পাকিস্তানের বিমানবন্দর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ৩:১১ পিএম

ভারতের সঙ্গে উত্তেজনার জেরে কিছু সময়ের জন্য পাকিস্তানের বিমানবন্দরগুলো বন্ধ রাখার পর ফের সেগুলো চালু হতে শুরু করেছে। ইতোমধ্যেই আংশিকভাবে অন্তত পাঁচটি বিমানবন্দরের কার্যক্রম শুরু হয়েছে। রবিবার লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম আংশিকভাবে চালুর অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। এর আগে শুক্রবার করাচি আন্তর্জাতিক বিমানবন্দর, পেশোয়ার আন্তর্জাতিক বিমানবন্দর, কুয়েত্তা আন্তর্জাতিক বিমানবন্দর এবং ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের জন্যও একই নির্দেশনা দেওয়া হয়। শুক্রবার থেকেই এসব বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পাকিস্তানের বিমানবন্দরগুলো খুলে দেওয়ার ঘোষণা পরমাণু শক্তিধর দুই বৈরী প্রতিবেশীর মধ্যে উত্তেজনা প্রশমনের ইঙ্গিত হিসেবে প্রতীয়মান হচ্ছে। যদিও দুই দেশের উত্তেজনা এখনই পুরোপুরি মিটে যায়নি।

শুক্রবার সন্ধ্যায় করাচি থেকে একটি ফ্লাইট ইসলামাবাদ পৌঁছায়। এদিন করাচি থেকে আরও তিনটি ফ্লাইট সৌদি আরবের জেদ্দা, মদিনা ও সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করে। ৪ মার্চ সোমবার দুপুর থেকে উল্লেখযোগ্য অন্য বিমানবন্দরগুলোও তাদের স্বাভাবিক কার্যক্রম শুরুর কথা রয়েছে।

আংশিকভাবে ফ্লাইট চলাচল চালু হলেও এ মুহূর্তে যাত্রীর সংখ্যা অপেক্ষাকৃত কম বলে জানা গেছে।

এর আগে ভারতের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতিতে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান থেকে সব ধরনের ফ্লাইটের চলাচল স্থগিতের ঘোষণা দেয় দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। সিভিল এভিয়েশন অথরিটির এক টুইটে বলা হয়, ‘পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত পাকিস্তানের আকাশপথে সব ফ্লাইট স্থগিত করা হলো।’ ভারতের আকাশসীমায়ও বিমান চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়। এমন পরিস্থিতিতে বিপাকে পড়ে ভারত-পাকিস্তানের আকাশসীমা ব্যবহারকারী অন্যান্য দেশের বিমানগুলোও। বিশেষ করে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও চীনসহ বিভিন্ন দেশ থেকে যাত্রা করা ফ্লাইটগুলোকে তাদের স্বাভাবিক যাত্রাপথ বদলাতে হয়।

পাকিস্তানে বিমান হামলা চালাতে গিয়ে আটক হওয়া ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে শুক্রবার রাতে নিজ দেশে ফেরত পাঠায় ইসলামাবাদ। মূলত এরপর দুই দেশের মধ্যে তৈরি হওয়া ‘উত্তেজনাকর’ পরিস্থিতি কিছুটা ‘শিথিল’ হওয়ার পর বিমান চলাচলও ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকে। সূত্র: আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ