Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমান-সিভিল এভিয়েশনে দুর্নীতির ১৯ উৎস

দুদকের অনুসন্ধান প্রতিবেদনে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের দুর্নীতির ১৯ উৎস চিহ্নিত করেছের দুর্নীতি দমন কমিশন(দুদক)। এর মধ্যে বিমানের ৮টি আর এভিয়েশন অথরিটির ১১টি অনিয়ম ও দুর্নীতি রয়েছে। দুদকের এ সংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিমের করা অনুসন্ধান প্রতিবেদনে দুর্নীতির এসব উৎস চিহ্নিত ও তা প্রতিরোধের সুপারিশ করা হয়েছে। দুদকের দুটি প্রতিবেদনে মন্ত্রিপরিষদ সচিব ও বেসামরিক বিমান পরিবহন সচিবকে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। গতকাল রোববার দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে প্রতিবেদন দুটি হস্তান্তর করেন।
বিমানে দুর্নীতি: দুদকের প্রতিবেদন অনুযায়ী রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমানে অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্রগুলো হচ্ছে- উড়োজাহাজ কেনা ও ইজারা নেয়া, রক্ষণাবেক্ষণ ও ওভারহোলিং, গ্রাউন্ড সার্ভিসিং, কার্গো আমদানি-রপ্তানি, যাত্রী পরিবহন ও টিকেট বিক্রি, অতিরিক্ত ব্যাগেজের চার্জ আত্মসাৎ ও বিমান ফুড ক্যাটারিং। প্রতিবেদনে বলা হয়েছে, উড়োজাহাজ কেনা, ইজারা নেয়া ও নানা যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি হয়ে থাকে। উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ ও মেরামতের প্রয়োজনীয় সরঞ্জাম কেনাকাটায় শত শত কোটি টাকার দুর্নীতি হয়ে থাকে। বিমানের আয়ের বড় খাত কার্গো সার্ভিস হলেও এ খাতে বড় ধরনের দুর্নীতি হয় বলে দুদকের দাবি। কার্গো সার্ভিস খাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সীমাহীন অনিয়ম ও দুর্নীতির কারণে কোটি কোটি টাকা এয়ারওয়ে বিল কম পাচ্ছে। অনেক সময় বিমানের কার্গো সার্ভিসের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী আমদানি-রপ্তানিকারকদের যোগসাজশে ওজনে কম দেখিয়ে, আবার কখনও একক পরিবর্তন করে কোটি কোটি টাকা কামিয়ে নিচ্ছেন। বিমানে যাত্রীরা অনেক সময় অতিরিক্ত ব্যাগেজ নিয়ে উঠেন। সেজন্য যাত্রীদের থেকে অতিরিক্ত মাশুল নেয়া হলেও জমা না দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করা হয় বলে দুদকের তদন্তে উঠে এসেছে।
বেবিচকে দুর্নীতি: বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ- বেবিচকে ১১টি অনিয়ম ও দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক। সেগুলো হল- ক্রয় খাত নির্মাণ ও উন্নয়নমূলক কাজ, সম্পত্তি ব্যবস্থাপনা, বিমানবন্দরের স্পেস বা স্টল ও বিলবোর্ড ভাড়া, কনসালটেন্ট নিয়োগ, কর্মকর্তাদের বিদেশ প্রশিক্ষণ, যাত্রীদের অধিকার বিষয়ে মন্ট্রিল কনভেনশন বাস্তবায়ন, মেরামত ও রক্ষণাবেক্ষণ, পাইলট, ফ্লাইং ইঞ্জিনিয়ার ও উড়োজাহাজের লাইসেন্স দেয়া, ফ্লাইট ফ্রিকোয়েন্সি ও শিডিউল অনুমোদন। এসব খাতে দুর্নীতি প্রতিরোধে বুয়েটের শিক্ষকসহ অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে ক্রয় কমিটি গঠন করা, নিমার্ণকাজ মূল্যায়নের জন্য বুয়েটের শিক্ষকসহ বিভিন্ন সংস্থার অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে নিরপেক্ষ মেয়াদী কমিটি গঠন, বেবিচকের সম্পত্তি ব্যবস্থাপনার জন্য অভিজ্ঞ পরিচালক পদায়নের সুপারিশ করেছে দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ