Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তান ফেরৎ দিল অভিনন্দনকে

কাশ্মীরে সংঘর্ষে নিহত আরো ৪ ভারতীয় নিরাপত্তাকর্মী, লড়াই অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

আজাদ কাশ্মিরে ভূপাতিত ভারতীয় মিগ-২১ যুদ্ধবিমানের আটক বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দিয়ে ভারতের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান। দীর্ঘ ৬০ ঘণ্টা পাকিস্তানে থাকার পর ওয়াগা-আত্তারী সীমান্ত পথে গতকাল শুক্রবার রাত ৯টা ২১ মিনিটে তাকে ভারতের কাছে হস্তান্তর করা হয়। অভিনন্দন পাকিস্তান ভূখন্ড থেকে ভারতে পা রাখার পর তাকে গ্রহণ করেন ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তারা। প্রটোকল অনুযায়ী ভারতে তার স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং বিমান বাহিনীর সদর দফতরে নিয়ে যাওয়া হবে। ভারতের মাটিতে পা রেখে অভিনন্দন প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, দেশে ফিরতে পেরে ভাল লাগছে।
ভারতের কাছে তুলে দেয়ার আগে তার স্বাস্থ্য পরীক্ষা করেছে পাকিস্তান। এছাড়া কাগজপত্র তৈরি জনিত কারণে অভিনন্দনকে হস্তান্তরে সময় লেগে যায়। দু’দফা সময় পরিবর্তনের পর রাত ৯টা ২১ মিনিটে সীমান্ত খুলে ভারতের হাতে তুলে দেন পাকিস্তানি সামরিক কর্মকর্তারা। ভারতীয় বিমান বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তারা অভিনন্দনকে গ্রহণ করেন। পাকিস্তান থেকে মুক্তি পাওয়া অভিনন্দনকে স্বাগত জানাতে এয়ার ভাইস মার্শাল আর জি কে কপুরসহ সিনিয়র কর্মকর্তারা সীমান্তে উপস্থিত ছিলেন।
এদিকে, গতকাল সকালে অভিনন্দনকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহোরে সড়ক পথে নিয়ে আসা হয়। আর অভিনন্দনকে স্বাগত জানাতে এদিন ভোর থেকেই ওয়াগা-আত্তারী সীমান্তের ভারতীয় এলাকায় সমবেত হয়েছিলেন কয়েকশ’ মানুষ। অভিনন্দনের বাবা সাবেক এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমানও আগেই সীমান্তে পৌঁছে গিয়েছিলেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত বৃহস্পতিবার ঘোষণা করেছিলেন, শুভেচ্ছার নিদর্শন হিসেবে অভিনন্দনকে মুক্তি দেয়া হবে। কখন তাকে ফিরিয়ে দেয়া হবে তা নিয়ে ভারতে ব্যাপক জল্পনা-কল্পনা চলছিল। তবে অভিনন্দন ভারতের মাটিতে পা রাখার মধ্য দিয়ে সেসব জল্পনার অবসান ঘটে।
অভিনন্দন বর্তমান দেশে ফিরে এলেও তিনি তার বাড়িতে যেতে পারবেন না। নিয়মানুযায়ী তাকে নিজস্ব বাহিনীসহ রাষ্ট্রীয় গোয়েন্দাদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে হবে। একই সঙ্গে তাকে চিকিৎসক ও মনোবিদদের নানামুখী পরীক্ষায় পাস করতে হবে। মানসিক অবস্থায় পরিবর্তন আসলে আর বিমানের পাইলট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ নাও পেতে পারেন। সেক্ষেত্রে তাকে দাফতরিক কাজে ব্যবহার করা হতে পারে। শত্রুপক্ষের হাতে আটক হলে বিভিন্ন সময় সৈনিকদের শরীরে চিপ বসিয়ে দেয়া হয় গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য। পাকিস্তান বর্তমানের শরীরে তেমন কোনো চিপ বসিয়ে দিয়েছে কি না তা স্ক্যান করে দেখা হতে পারে বলে জানা গেছে।
ওদিকে, আটক থাকা অবস্থায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, অভিনন্দন বলছেন, ‘পাকিস্তানি সেনাবাহিনী আমার সঙ্গে ভালো আচরণ করেছে।’ ভারতে ফিরে গেলেও তার এ কথার পরিবর্তন হবে না বলে জানিয়েছিলেন তিনি। এসব স্বীকারোক্তি চাপ প্রয়োগ করে নেয়া হয়েছে নাকি স্বেচ্ছায় তিনি দিয়েছেন এবং তাকে সেখানে কী কী জিজ্ঞাসা করা হয়েছে ভারতীয় গোয়েন্দারা তা নিশ্চিত হবার চেষ্টা করবেন।
মঙ্গলবার পাকিস্তানের ভূখন্ডে হামলা চালাতে গেলে বিমান যুদ্ধে ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ বিমান বিধ্বস্ত হয়ে আটক হন অভিনন্দন। এ ঘটনার পর ব্রিটেনের রাষ্ট্রীয় অর্থে পরিচালিত প্রচার মাধ্যম বিবিসির খবরে বলা হয়, অভিনন্দন আটক হওয়ার সামাজিক মাধ্যমে ভারতীয়দের উল্লাস একেবারে থিতিয়ে যায়। সে সময় তারা অভিনন্দনকে মুক্তির আহ্বান জানাতে থাকেন।
আলোচনার জন্য পাকিস্তান বারবার প্রস্তাব দিলেও তাতে কোন সাড়া দিচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মোদিকে টেলিফোন করেও কথা বলতে ব্যর্থ হন। বৃহস্পতিবার ভারতের এয়ার ভাইস মার্শাল আরজি কে কাপুর বলেছেন, ‘একবার অভিনন্দন ভালোভাবে ফিরে আসুক, তারপর পাকিস্তান এবং ইমরান খানের বক্তব্যের জবাব দেব আমরা।’ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধকে উৎসাহ দেওয়ার প্রমাণ রয়েছে। পাকিস্তান জঙ্গি দমনে ব্যবহৃত ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তার প্রমাণ সংবাদমাধ্যমে দেখানো হয়েছে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের বৈমানিককে মুক্তি দেওয়ার কথা বলায় সব দল ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশংসা পেয়েছেন। এছাড়া ভারতকে আলোচনার প্রস্তাব দেওয়ার কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান।
তবে ভারতীয় বিমানবাহিনীর সূত্রে ভারতের কয়েকটি গণমাধ্যমে বলা হচ্ছে, আন্তর্জাতিক চাপের কারণে পাইলট অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিতে সম্মত হয়েছে পাকিস্তান। এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে জানানো হয়, বৃহস্পতিবার ভারতের সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর যৌথ সংবাদ সম্মেলনে এয়ার ভাইস মার্শাল আরজি কে কাপুর দাবি করেছেন, ‘জেনেভা কনভেনশন অনুসারে অভিনন্দনকে ছাড়া হচ্ছে। নিয়ন্ত্রণরেখায় (লাইন অব কন্ট্রোল) পড়ে যাওয়ার পর পাকিস্তানের হেফাজতে থাকা ভারতের উইং কমান্ডার পাইলট অভিনন্দনকে ছেড়ে দেওয়ার ঘোষণায় আমরা খুশি। আমরা তাঁকে ফিরে পাব জেনে অত্যন্ত খুশি। আমরা এটাকে শুধু জেনেভা কনভেনশনের চুক্তি বাস্তবায়ন হিসেবেই দেখছি।’
তিনি বলেন, ‘আমরা যা করতে চেয়েছিলাম, তা করেছি। দেখানোর জন্য আমাদের কাছে প্রমাণও আছে। এসব দেখানোর সিদ্ধান্ত রাজনৈতিক নেতৃত্বের ওপর নির্ভরশীল।’
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, ‘বুধবারই আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে বলতে চেয়েছিলাম। আমরা শান্তি চাই। আমাদের কাছে একজন পাইলট আছেন। তাঁকে আমরা কাল মুক্তি দিয়ে দেব। তাকে বলতে চেয়েছিলাম আমরা (পাকিস্তান) কোনো ধরনের অস্থিরতা চাই না।’ তবে ভারতের পক্ষ থেকে বলা হচ্ছে, পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান না নেওয়া পর্যন্ত কথা বলতে রাজি নন নরেন্দ্র মোদি।
এদিকে ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান তীব্র উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতার রুশ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, সমস্যা সমাধানের জন্য পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভারত ও পাকিস্তান চাইলে তারা দুই দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করবে।
ওদিকে পাকিস্তানের পক্ষে শান্তির বার্তা নিয়ে এগিয়ে আসা সত্তে¡ও জম্মু-কাশ্মীরে সংঘর্ষে অব্যাহত আছে। রাজ্যের হান্দওয়াড়ায় স্বাধীনতাকামীদের সঙ্গে লড়াইয়ে ২ সিআরপিএফ জওয়ান ও ২ পুলিশ প্রাণ হারিয়েছেন। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন এক সাধারণ নাগরিকও। জখম আরো ৩ জওয়ানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বুধবার বিকেল থেকে পাকিস্তানের বিমানবন্দরগুলো বন্ধ থাকার পর শুক্রবার পুনরায় সেগুলো চালু হয়েছে। ৪৮ ঘণ্টা পাকিস্তানের আকাশে সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ থাকার পর বিমানবন্দরগুলো চালু হয়েছে বলে সামা টেলিভিশনের এক প্রতিবেদনে জানানো হয়েছে। ফলে করাচি, পেশওয়ার, কোয়েটা এবং ইসলামাবাদ বিমানবন্দরে বিমান ওঠানামা শুরু হয়েছে।
বালাকোটে কত নিহত, প্রশ্ন মমতার
অভিনন্দন বর্তমানের মুক্তি নিয়ে গতকাল টুইট করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এবং বালাকোট অভিযান নিয়ে অনেক প্রশ্ন তোলেন। ‘কতজন মারা গেছেন ওখানে? কারা মারা গেছেন? ঘটনা কী ছিল? আমরা কেউ জানি না তা নিয়ে ...দেশের মানুষ জানতে চায় কী হয়েছে’ গতকাল প্রশ্ন করেন মমতা। বালাকোটের ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে মমতা সংবাদ মাধ্যমের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘প্রথম দিন থেকেই টিভিতে শুনছি ৩০০ জন, ৩৫০ জন মারা গেছে। কিন্তু আসল ঘটনাতো জানতে পারিনি। কোথায় বোমা পড়েছিল? কী হয়েছিল?’
এদিন মমতা পুলওয়ামা-তে ৪৪ সেনা সদস্যের মৃত্যুর জন্য দায়ী করেন নরেন্দ্র মোদি সরকারকে। তিনি প্রশ্ন করেন, ‘জাওয়ানরা কেন মারা গেলেন? গোয়েন্দা সংস্থাগুলোর কাছে কী খবর ছিল না?’
গতকাল আরব আমীরাতে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে আন্তর্জাতিক সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারতের উপস্থিতির কারণে আবু ধাবিতে অনুষ্ঠিত এই ইসলামিক সম্মেলনে যোগ দেয়নি না পাকিস্তান। গতকাল শুক্রবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন যে, ইসলামিক দেশগুলোর এই শীর্ষ সম্মেলনে তিনি যোগ দিচ্ছেন না। এবারই প্রথমবারের মতো এই সম্মেলনে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে।
আবু ধাবিতে বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের পরিষদে ভারতের তরফ থেকে প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ওআইসি দেশগুলোর অন্যতম গুরুত্বপূর্ণ ও স্থায়ী সদস্য পাকিস্তানের পক্ষে ভারতের এই উপস্থিতি স্বাভাবিকভাবেই অস্বস্তিকর। আর সে কারণেই এই বৈঠকে অংশ নেননি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।
এদিকে ভারত-পাকিস্তানের উত্তেজনায় ব্যবসার উপকরণ খুঁজছেন ভারতের চলচ্চিত্র প্রযোজকরা। যুদ্ধ বাঁধে বাঁধে অবস্থা। এ ঘটনাগুলোকে নিয়ে সিনেমা তৈরির জন্য আবেদন করতে শুরু করেছেন প্রযোজকরা। এর আগেও পাক-ভারত যুদ্ধ নিয়ে বলিউড এগিয়ে ছিল চলচ্চিত্র নির্মাণে। খোঁজ নিয়ে পাওয়া গেল এর আগে দুই দেশের যুদ্ধ নিয়ে বেশ কিছু সিনেমা নির্মিত হয়েছে ভারতে। যেখানে পাকিস্তানের সঙ্গে নানা যুদ্ধের গল্প উঠে এসেছে।
কারণ আর্মি, যুদ্ধ বা দেশপ্রেম ভারতীয় চলচ্চিত্রের বাজের এই সব বিষয়ের বিশেষ কদর রয়েছে। রোম্যান্টিক সিনেমার থেকেও এসব বিষয়ের গুরুত্ব মারাত্মক, যার প্রমাণ মিলেছে বহুবার। সাম্প্রতিক অতীতে উরি হামলা নিয়ে তৈরি সিনেমায় ভালো ব্যবসা করেছে। সেই সব পরিসংখ্যান থেকেই পুলওয়ামা হামলা, এয়ার স্ট্রাইক কিংবা পাইলট অভিনন্দন বর্তমানের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণে মন দিয়েছে চলচ্চিত্র নির্মাতারা। পুলওয়ামা, বালাকোট এবং অভিনন্দন এই সব নামের স্বত্ব পাওয়া নিয়ে রীতিমতো লড়াই করছেন প্রযোজকরা। এমনই খবর প্রকাশ করেছে মুম্বইয়ের বিভিন্ন চলচ্চিত্র পত্রিকাগুলো।
ভোটের আগে যুদ্ধ নিয়ে রাজনীতির অভিযোগ তুলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসুরেই এবার বিস্ফোরক দাবি করলেন অভিনেতা তথা রাজনীতিক পবন কল্যাণ। ‘দু’বছর আগে আমাকে বলা হয়েছিল, যুদ্ধ হবে। বুঝতেই পারছেন, দেশের কী অবস্থা।’ অন্ধ্রপ্রদেশের কাডাপ্পা জেলায় জনসভা থেকে এমনই বিস্ফোরক দাবি করেছেন জনসেনা পার্টির প্রধান।
সীমান্তে যুদ্ধের আবহের মধ্যে ভোটযুদ্ধে তৎপরতা কমায়নি বিজেপি। বিজেপি সভাপতি অমিত শাহ থেকে কর্নাটকের বিজেপি নেতা ইয়েদুরাপ্পা- সীমান্তে নিরন্তর গোলাগুলিকে হাতিয়ারের সুযোগ হাতছাড়া করেননি গেরুয়া শিবিরের নেতারা। সেনার শৌর্য নিয়ে রাজনীতির অভিযোগ উঠেছে খোদ প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও।
দেশাত্মবোধ নিয়ে রাজনীতির জন্য প্রাক্তন জোটসঙ্গী বিজেপি-কে একহাত নিয়েছেন পবন। তিনি বলেন, ‘জাতীয়তাবোধ বিজেপি-র সম্পত্তি নয়। ওদের থেকে দশগুণ বেশি দেশাত্মবোধ রয়েছে আমাদের মধ্যে।’
মোদী সরকারের আমলে সংখ্যালঘু পরিস্থিতি নিয়েও সরব হয়েছে পবন কল্যাণ, ‘ভারতে মুসলিমদেরও সমান অধিকার রয়েছে। পাকিস্তানে হিন্দুদের অবস্থা জানা নেই, তবে ভারত হৃদয়ে রয়েছেন মুসলিমরা। এই কারণেই দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন আব্দুল কালাম এবং ক্রিকেট অধিনায়ক হয়েছিলেন মুহাম্মদ আজহারউদ্দিন।’ সূত্র : ডন, টাইমস অব ইন্ডিয়া, এএফপি, জি নিউজ, এনডিটিভি ও বিবিসি।



 

Show all comments
  • Md.Rakibul hasan ২ মার্চ, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    এখন বলিউডে সিনেমা হবে... "অভিনন্দন, দ্যা রিটার্ন অফ দ্যা হিরো " সেখানে দেখানো হবে কিভাবে ইন্ডিয়ার কিছু দুর্ধর্ষ সেনা অফিসার দুঃসাহসিক এক অভিযানের মধ্য দিয়ে পাকিস্থান এর সেনা ঘাটি থেকে অভিনন্দন কে ফিরিয়ে আনে... এবং সেখানে পাকিস্থানের সেনাপ্রধান এর ই শুধু আর্মি পোশাক থাকবে বাকি পাকি সৈন্যরা পাঞ্জাবি পায়জামা টুপি পরে অস্ত্র হাতে নিয়ে ঘুরে বেড়ায়...
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ মার্চ, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    গত কিছুদিন ভারত পাকিস্তান উত্তেজনাকর পরিস্থিতিতে পশ্চিমা নিয়ন্ত্রিত গণমাধ্যমের অন্য সময়ের তুলনায় তেমন গুরুত্ব না দেওয়া কিছুটা রহস্যজনক। হয়তবা তারা আগে থেকেই আঁচ করতে পেরেছিল এই যুদ্ধাবস্থা বেশিদিন স্থায়ী হবে না। পশ্চিমা শাসক গোষ্ঠীর কাছে মনে হচ্ছে এই দুই দেশ এই মুহূর্তে আগের মত তাদের স্বার্থে আসছেনা অথবা গুরুত্ব হারিয়েছে যুক্তরাষ্ট্রের তালেবানদের সঙ্গে সমঝোতা ও এই অঞ্চল থেকে সৈন্য সরিয়ে নেয়ার সিদ্ধান্ত গ্রহণের সাথে।
    Total Reply(0) Reply
  • Harun-ur Rashid ২ মার্চ, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    We shall hope that the both sides calm and made a friendly atmosphere in this area.
    Total Reply(0) Reply
  • Mr.RupoM. ২ মার্চ, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    একজন ভারতীয় বৈমানিক এখন সারা ভারতের বীর হয়ে দেশে ফিরে এলেন। অভিনন্দন বর্তমানকে আমার অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • hafiz anwar ২ মার্চ, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    দেখা যাক,নির্বাচনের মাঠ গরম করার জন্যে চা ওয়ালা মোদি কি নাটক উপস্থাপন করে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ মার্চ, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    আশাকরি এবার মোদীর যুদ্ধ উম্মাদনা বন্ধ হবে।
    Total Reply(0) Reply
  • শাদনান মাহমুদ নির্ঝর ২ মার্চ, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    বলিউড মুভিতে দেখায় ইন্ডিয়ান আর্মি ভুলেও পাকিস্তানীদের হাতে ধরা পড়ে না, দরকার হইলে নিজের বন্দুক নিজে মাথায় ঠেকায় দেশের জন্য শহীদ হয়, তাই তারা জাতীয় বীর। আর বাস্তব দুনিয়ায় অভিনন্দনরা ধরা পড়ে, পাকিস্তানী পাবলিকের কাছে মাইর খায়, পাকি মেজরের সাথে বসে চা খায়, তারপরেও তারা জাতীয় বীর। বীর পাকি আর্মির মুরোদ ৩০ লক্ষ অসহায় মানুষ মারা আর বীর ইন্ডিয়ান আর্মির মুরোদ বাংলাদেশ বর্ডারে ফেলানিকে কাঁটাতারে ঝুলানোর মধ্যেই সীমাবদ্ধ।
    Total Reply(0) Reply
  • Sajed ২ মার্চ, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    আমরাও ফেরত দিসিলাম! একটা দুইটা না... ৯৩ হাজার সৈন্য।
    Total Reply(0) Reply
  • Razu ২ মার্চ, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    শান্তির ই জয় হল। ইমরান খান যে শান্ত্ব ও স্থির মনোভাব নিয়ে পরিস্থিতি সামলানেন তাতে তিনি সর্বোচ্চ প্রশংসার যোগ্য। আশা করি তিনি তাদের পূর্ববর্তী মাথা মোটা সামরিক শাসকদের ইমেজ কে হটিয়ে এই আঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাবে। অন্য দিকে মোদি সাহেব, নির্বাচনী স্টান্ট বাজি করতে গিয়ে পাকিস্তানে অনাহুত আক্রমনের মাধ্যমে শুধু পরাজয় ই নয় বরং নিন্দার সর্বোচ্চ টুকু কেড়ে নিলেন। ধর্মীয় উন্মাদনায় বুদ না হয়ে দেশের শাসকদের উচিত নিরপেক্ষ ভঙ্গিতে সব কিছু শান্তির জন্য পরিস্থিতি মোকাবেলা করা। আশা করি মোদির সুবুদ্ধি হবে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ মার্চ, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    মোদির ফুল টস বলে সোজা বাউন্ডারি পার- ছক্কা !!!
    Total Reply(0) Reply
  • আন্দালিব ২ মার্চ, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    জেনেভা কনভেনশন অনুযায়ী পাকিস্তান ভারত সেনাকে ফেরত দিতে বাধ্য হয়েছে বটে, তবে তার ভিডিও ও সাক্ষাৎকার প্রকাশ করে স্পষ্ট সেই আইন ভঙ্গ করেছে। যে পাকিস্তান প্রেমিরা তার এই মুক্তি নিয়ে পাকিস্তানকে কূর্নিশ করে বগল বাজাচ্ছে তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে একাত্তরে ৩০ লাখ বাঙ্গালীর রক্তে হাত রঞ্জিত থাকার পরও আমরা ৯৩ হাজার পাকিসৈন্যকে ফেরত দিয়েছি সেই আইনকে শ্রদ্ধা করে। পাকি সরকার সিমলা চুক্তি অনুযায়ি তাদের বিচার করবে বলেও করেনি। কেননা জাতিগতভাবেই পাকিস্তানিরা গাদ্দার প্রকৃতির।
    Total Reply(1) Reply
    • Abdullah ২ মার্চ, ২০১৯, ৩:২০ পিএম says : 4
      Mr. আন্দালিব, ভারত ও ইসরাইলের কর্মকাণ্ড যে কতটা অমানবিক তা যথাক্রমে কাশ্মিরি ও ফিলিস্তানিদের উপর তাদের নির্যাতনই বোধসম্পন্ন ব্যাক্তিদের উপলব্ধির জন্য যথেষ্ট ।
  • Arnab Roy ২ মার্চ, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    ইমরান খান আমার বাল্য বয়েসের হিরো, ওঁর মত বোলিং এ্যাকশন নকল করতাম.. আজ এত বছর পরে উনি আবার প্রমাণ করলেন উনি 'প্রকৃত হিরো'!
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ২ মার্চ, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    ফিরে যাওয়ার আগে দেড় মিনিটের ভিডিওতে পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষে জয়গান গেয়েছে ভারতীয় সেনা অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • nurul ২ মার্চ, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    Pakistan now take in control the international support
    Total Reply(0) Reply
  • Srabon Siddique ২ মার্চ, ২০১৯, ১:০০ এএম says : 0
    কিছু হোক না হোক , , ইন্ডিয়ানরা সিনেমা বানানোর নতুন একটা থিম পেয়ে গেলো । । । সিনেমার কাহিনীতে দেখানো হবে , , একজন ভারতীয় পাইলট একাই পাকিস্তানের ভূমিতে গিয়ে বম মেরে দশটা পাকি F-16 যুদ্ধবিমান ধ্বংস করে পরে নিজেই বিমান থেকে লাফ মেরে পাকিস্তানের ভূমিতে নেমে পাকি হেডকোয়ার্টারে আক্রমণ চালিয়ে দুই হাজার পাকি সেনা মার্ডার করে পরে আবার পাকি একটা যুদ্ধবিমান হাইজাক করে ভারতে ফিরে আসবে ....
    Total Reply(0) Reply
  • MD Naeem ২ মার্চ, ২০১৯, ১:০১ এএম says : 0
    ভারতের পাইলট কে ফিরিয়ে দিয়ে ইমরান খান প্রমাণ করলো ইসলাম মানবতার ধর্ম ইসলাম শান্তির ধর্ম। ধন্যবাদ ইমরান খান! পুরো ভারতবাসী কে এ মূল্যবান কথাটা বুঝিয়ে দেওয়ার জন্য।♥
    Total Reply(0) Reply
  • Md Mushahin ২ মার্চ, ২০১৯, ১:০১ এএম says : 0
    ইমরান খান ভারতিয় পাইলটকে ছেড়ে দিয়ে কোরআনের এ আয়াতটির আমল করলো.......... আর মুশরিকদের মধ্যে কেউ আপনার কাছে আশ্রয় প্রার্থনা করলে আপনি তাকে আশ্রয় দিন; যাতে সে আল্লাহ্‌র বাণী শুনতে পায় [১] তারপর তাকে তার নিরাপদ স্থানে পৌছিয়ে দিন [২]; কারণ তারা এমন এক সম্প্রদায় যারা জানে না। আল কুরআন, সুরাহ, তওবা আয়াত ৬,
    Total Reply(0) Reply
  • Shabbir Ahmad ২ মার্চ, ২০১৯, ১:০২ এএম says : 0
    মোদি এখন কি নিয়ে রাজনীতি করবে? শুরুতেই তাকে ল্যাংটা করে ছাড়ল ইমরান। বুঝতে হবে ইমরান Oxford থেকে গ্রাজুয়েট। আর মোদি ছিল চা বিক্রিতে ফেভারিট,,
    Total Reply(0) Reply
  • Jerin Rohamon ২ মার্চ, ২০১৯, ১:০৩ এএম says : 0
    ভারতের আজীবনের শিক্ষা হয়ে গেছে, এত মাইর খাওয়ার পরেও ভারতের যদি বিন্দুমাত্র লজ্জা থাকে তাহলে পাকিস্তানি দের সাথে আর টক্কর নিতে যাবে না আসা করি,,ভারত পুরো বিশ্ববাসীর কাছে বরাবরই অপমানিত হয়ে আসছে গো মুত্র খাওয়ার কারণে এখন অপমানিত হলো মিলিটারি পাওয়ার এর ক্ষেত্রে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ