Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তেজনা হ্রাস ও শান্তির আহবান বহু মানুষের

সামাজিক মাধ্যম

ডন | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

বুধবার নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশের পর ২টি ভারতীয় জঙ্গি বিমান ভূপাতিত ও ভারতীয় জঙ্গি বিমান পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটকের পর ভারত ও পাকিস্তানের মধ্যে অত্যন্ত উত্তেজনা বিরাজ করছে। তবে তা সত্তে¡ও ভারতের বহু মানুষ উত্তেজনা হ্রাস, যুদ্ধের বাগাড়ম্বরে রাশ টানা ও শান্তি বজায় রাখার আহবান জানাচ্ছেন। বিভিন্ন সামাজিক মাধ্যমে তাদের সে আহবান প্রকাশিত হয়েছে। এখানে তার কিছু পরিচয় তুলে ধরা হল :
‘পশ্চিম ফ্রন্ট কোনো টিভি স্টুডিও নয়’
এক টুইটে উপর্যুক্ত শিরোনামে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব নিরুপমা রাও যুদ্ধের আহবানের তীব্র সমালোচনা করেছেন। সে সাথে তিনি বলেন, ভারতীয় সংবাদ মাধ্যমের কিছু অংশের ভ‚মিকা ‘উন্মত্ততা’ ছাড়া কিছু নয়।
‘আর উত্তেজনা নয়’
কলামিস্ট ও সাবেক কর্নেল অজয় শুক্লা ব্যক্তিগত বøগে লেখেন : দু’দেশ স্ব স্ব সম্মান অক্ষুন্ন রেখে এ পরিস্থিতি থেকে বের হয়ে আসতে পারে। এ জন্য এখনি উত্তেজনা হ্রাস প্রয়োজন। কৌশলগত হিসেব-নিকেশের বদলে নির্বাচনি সুবিধার চিন্তা অচিন্তনীয় ফল বয়ে আনতে পারে। তিনি বলেন, উত্তেজনা প্রশমনে ভারতের ভালো করতে হবে। এক পক্ষ যদি অপর পক্ষের উপর চেপে বসার সিদ্ধান্ত নিলে তার পরিণতি কী হবে বলা মুশকিল।
‘চা পান হোক, যুদ্ধ নয়’
সাংবাদিক মাহতাব আলম পাকিস্তানি শিল্পী মারিয়া খানের আঁকা একটি ইলাস্ট্রেশন শেয়ার করেছেন যাতে চায়ের প্রতি উপমহাদেশের মানুষের ভালবাসার বিষয়টি প্রকাশিত হয়েছে। বুধবার সন্ধ্যায় পাকিস্তানের আইএসপিআর কর্তৃক আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দনের চা পান এবং সামরিক অফিসারদের সাথে কথাবার্তা ও তার সাথে ভালো ব্যবহারের কথা স্বীকারমূলক একটি ভিডিওর ভিত্তিতে তিনি ছবিটি আঁকেন।
‘স্তম্ভিত, হতবুদ্ধিকর ও বাকরোধকারী’
দিল্লিভিত্তিক টেলিগ্রাফ ইন্ডিয়ার সম্পাদক সংকর্ষণ ঠাকুর দু’প্রতিবেশি দেশের মধ্যে পারমাণবিক যুদ্ধের হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছেন এবং শুভবুদ্ধির উদয় ও শান্তি বিরাজ করার আশা প্রকাশ করেছেন।
‘যুদ্ধের হুমকি সাহায্য করবে না’
দি প্রিন্ট পত্রিকার প্রদায়ক সম্পাদক শিবম বিজ বলেছেন, যুদ্ধের হুমকি আসন্ন নির্বাচনে মোদির বিজয় নিশ্চিত করতে সাহায্য করবে না। মোদি সম্ভবত বুঝতে পেরেছেন যে সাধারণ নির্বাচনে বহু বিষয়ের মধ্যে জাতীয় নিরাপত্তা একমাত্র নয়, একটি বিষয় মাত্র।
‘উপরে ওঠার মই ’
অধ্যাপক শ্রীনাথ রাঘবন বলেন, ক‚টনীতি ও আলোচনা আন্তর্জাতিক রাজনীতিতে দুর্বলতার লক্ষণ নয়। উত্তেজনা বৃদ্ধি আপনাকে একবারই মাত্র মই হিসেবে উঁচুতে তুলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ