Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার প্রতিরক্ষা সক্ষমতার উন্নয়ন ঘটানোর ঘোষণা পাকিস্তানের

প্রকাশের সময় : ১৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের শব্দ অপেক্ষা দ্রুতগামী বা সুপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিপরীতে প্রতিরক্ষা সক্ষমতার উন্নয়ন ঘটাবে বলে ঘোষণা করেছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ গতকাল সোমবার আরো বলেছেন, অত্যাধুনিক প্রযুক্তি অর্জনের মাধ্যমে পাকিস্তানের প্রতিরক্ষা সক্ষমতার উন্নয়ন ঘটানো হবে। এ ছাড়া, ভারতের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বেগও প্রকাশ করেন তিনি। তিনি বলেন, এ অঞ্চলে ক্ষমতার ভারসাম্য বিনষ্ট হবে এতে। তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা পাচ্ছে ভারত। ওয়াশিংটন মনে করে চীনকে ঠেকাতে শক্তিশালী ভারতের প্রয়োজন রয়েছে। এ সব বিষয় পাকিস্তান আন্তর্জাতিক পর্যায়ে তুলবে বলেও ঘোষণা করেন তিনি। ভারতের সুপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার একদিনের মধ্যেই এ প্রতিক্রিয়া ব্যক্ত করল পাকিস্তান। গতকাল উড়িষ্যা উপকূলে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে ভারত।
প্রসঙ্গত, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য নিউক্লিয়ার অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। গত মঙ্গলবার উড়িষ্যার একটি সামরিক ঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। উড়িষ্যার ভদ্রাক জেলার হুইলার দ্বীপ থেকে অগ্নি-৪ ছোঁড়া হয়। এলাকাটি ভুবনেশ্বর থেকে ২০০ কিলোমিটার দূরে। ক্ষেপণাস্ত্রটি ৪,০০০ কিলোমিটার দূরের লক্ষবস্তুকে আঘাত করতে পারবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) মুখপাত্র রাভি কুমার গুপ্তা। ভারতীয় সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডর (এসএফসি) লোকজন উৎক্ষেপণ অভিযানটি পরিচালনা করেছে এবং উৎক্ষেপণটি সফল হয়েছে বলে জানিয়েছেন গুপ্তা। ২০ মিটার লম্বা ১৭ টনের অগ্নি-৪ এ পঞ্চম প্রজন্মের কম্পিউটার সংযুক্ত আছে এবং এটি যাত্রা পথজনিত বিঘœ মোকাবিলায় সক্ষম। রেডিও তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার প্রতিরক্ষা সক্ষমতার উন্নয়ন ঘটানোর ঘোষণা পাকিস্তানের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ