Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ব্যাপকহারে বাড়ি কিনছে চীনারা

প্রকাশের সময় : ১৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ব্যাপকহারে বাড়ি কিনছে চীনা নাগরিকরা। তারা এটাকে বিদেশে নিরাপদ বিনিয়োগ বা সম্পদ হিসেবে গণ্য করে। তারা একই তালে কিনে যাচ্ছে আবাসিক ও বাণিজ্যিক জমি বা বাড়ি। এশিয়া সোসাইটি এন্ড রোজেন কনসালটিং গ্রুপের এক গবেষণায় দেখা যায়, গত বছর এ খাতে চীনারা বিনিয়োগ করেছে একশো ১০ বিলিয়ন ডলারেরও বেশি। এই শতাব্দীর দ্বিতীয় ভাগে এই বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ বেড়ে দুশো ১৮ বিলিয়ন ডলারে দাঁড়াবে বলে গবেষণায় জানানো হয়।
দেশটিতে আবাসন খাতে এত বড় বিনিয়োগ অন্যান্য দেশের চেয়ে চীনকে ভিন্ন মাত্রা দিয়েছে। তারা আবাসিকসহ সব ধরনের রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ করছে। গবেষণা পরিচালনাকারীরা বলেছেন, চীনাদের এই বিনিয়োগের পরিমান জানা গেছে শুধু সরকারি ও রিয়েল এস্টেট ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পাওয়া তথ্যেরভিত্তিতে। এছাড়া বড় বড় বেসরকারি প্রতিষ্ঠান ও ট্রাস্টগুলোর কাছ থেকে চীনাদের বাড়ি কেনার কোন তথ্য এই গবেষণায় সংযুক্ত হয়নি। এতে বলা হয়, এসব তথ্য নেয়া হলে এ খাতে চীনাদের বিনিয়োগ আরও ব্যাপকভাবে দেখা যাবে।
গত বছর অ্যানব্যাং ইনসিওরেন্স গ্রুপ দুই বিলিয়ন ডলার দিয়ে নিউইয়র্কের ওয়াল্ডর্ফ এস্তোরিয়া হোটেলটি কিনে ফেলে এবং তারা গত মার্চ মাসে স্টারউড গ্রুপের জন্য ১৪ বিলিয়ন ডলার অফার করে ব্যর্থ হয়, যা স্থানীয় পত্রপত্রিকায় ফলাও করে ছাপা হয়। ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে চীনা ক্রেতারা যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক ভবন ও জমির পেছনে বিনিয়োগ করে ১৭ বিলিয়ন ডলারেরও বেশি। এর অর্ধেকই বিনিয়োগ করা হয় গত বছর।
চীনাদের আগে যুক্তরাষ্ট্রে বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি বাড়িঘর কিনতো কানাডীয়রা। চীনা ক্রেতারা নিউইয়র্ক, লস এঞ্জেলস, সানফ্রান্সিসকো ও শিয়াটলে সবচেয়ে ব্যয়বহুল বাণিজ্যিক এলাকায় ভবন ও জায়গা কিনছে। এছাড়া শিকাগো, মিয়ামি ও লাসভেগাসেও তাদের দৌরাত্ম্য কম না।
গবেষণায় আরও বলা হয়, চীনারা এসব সম্পত্তি ক্রয়ের জন্য গড়পরতা একটি ভালো মূল্য প্রদান করে থাকে। প্রতিটি বাড়ির জন্য তারা ৮ লাখ ৩২ হাজার ডলার দেয়, যেখানে অন্য বিদেশী ক্রেতারা গড়ে ৪ লাখ ৯৯ হাজার শো ডলার খরচ করে থাকে। চীনাদের কেউ কেউ দ্বিতীয় বাড়ি, কেউ ইবি-৫ ইনভেস্টর ভিসার আওতায় যুক্তরাষ্ট্রে বসবাসের জন্য, কেউ ভাড়া দেয়ার উদ্দেশ্যে এবং কেউ পুনরায় বিক্রি করে লাভ করার উদ্দেশ্যে এসব বাড়ি কিনে থাকে।
গত মাসে চীনা কোম্পানি এইচএনএ ঘোষণা দেয়, তারা কার্লসন হোটেল কিনে ফেলবে। এনবাং-ই শুধু নয় আরও অনেক চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক প্রতিষ্ঠান কিনতে উঠেপড়ে লেগেছে। এদের মধ্যে জিন জিয়াং হোটেল গ্রুপও রয়েছে; যারা ইতোমধ্যে একটি ইউরোপীয় মালিকানার হোটেল কিনে ফেলেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে ব্যাপকহারে বাড়ি কিনছে চীনারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ