Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা

ফাল্গুনে হঠাৎ টানা ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

মধ্য ফাল্গুনে হঠাৎ বৃষ্টিতে সারাদেশে রবি শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। অসময়ে এই বৃষ্টিতে বোরো ধানের উপকার হলেও বজ্রপাত, ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে আমের ক্ষতি হয়েছে। সরিষা, কালাই, মশুর, কালোজিরা, গম, যব, জোয়ার, ভুট্টা, বজরা, কাউনসহ রবি শস্যের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। কৃষকরা শঙ্কা প্রকাশ করেছেন, বৃষ্টি দীর্ঘস্থায়ী হলে জমিতেই অনেক রবিশস্য নস্ট হয়ে যেতে পারে। জেলা উপজেলা পর্যায়ের কৃষি কর্মকর্তারাও বৃষ্টি নিয়ে একই আশঙ্কা করছেন।
ইনকিলাবের সারাদেশের আঞ্চলিক অফিস, ব্যুরো অফিস, জেলা ও উপজেলা পর্যায়ের প্রতিনিধিদের পাঠানো খবরে এই চিত্র উঠে এসেছে। সাগরে লঘুচাপের ফলে চট্টগ্রামসহ সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া অফিস জানান বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টিও হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন থেকে থেকে বৃষ্টিপাত হতে পারে আগামী ৪৮ ঘণ্টা। খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের বেশকিছু জায়গায় ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়েছে। মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, বৃষ্টিপাতে রবি শস্যের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করেছেন শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা। জেলায় ৪৮মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মাদারীপুরের শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা সালাউদ্দিন জানান, হঠাৎ বৃষ্টিপাতের কারণে রবি শস্য- সরিষা, কালাই, মশুর ও কালোজিরাসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়। এছাড়া চলতি আমের মুকুলের বেশ ক্ষতি হয়েছে বলে মাদারীপুর কৃষি অফিস জানায়।
নাটোর প্রতিনিধি জানান, বছরের মাঝামাঝি সময়েই নাটোরে বর্ষার আগমনে নগরবাসীদের দুর্ভোগের শিকারে পড়তে হচ্ছে। হঠাৎ এই বর্ষায় বোরো আবাদের উপকার হলেও বজ্রপাত, ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে উঠতি রবি শস্যসহ আম হুমকির মুখে রয়েছে। সিংড়া উপজেলার কৈগ্রামের ওপর দিয়ে শিলা বৃষ্টি ও ঝড়ে কাঁচা বাড়ি ঘর ও ফসলের ক্ষতি হয় বলে স্থানীয়রা জানিয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, গত তিনদিন ধরে নাটোরেও হালকা বজ্রপাতসহ বৃষ্টি হচ্ছে। থেমে থেমে হওয়া এমন বৃষ্টি জনসাধারনের দুর্ভোগ বাড়ছে।শিলা বৃষ্টিতে জেলা সদর ,নলডাঙ্গা ও সিংড়া এলাকায় রবি শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক রফিকুল ইসলাম বলেন, যদি শিলা বৃষ্টি না হয়, তাহলে আগাম এই বৃষ্টিতে ফসলের উপকার ছাড়া ক্ষতি হবেনা। শুধু বৃষ্টি হলে ফসলের উৎপাদন আশানুরুপ হবে এবং খরচও কমবে। কিন্তু শিলাবৃষ্টি ফসলের ক্ষতি করবে।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলায় দুই দিনের বৃষ্টিতে এক লাখ ২৩ হাজার ৬৪১ হেক্টর ফসলি জমি ক্ষতির আশঙ্কা। দুশ্চিন্তায় কৃষকের মাঝে। সোম ও মঙ্গলবারের টানা বর্ষণে আক্রান্ত রবিশস্যের ফলন নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। বিশেষ করে, মাঠের খেসারী, মসুর, আলু, মুগ ডাল, মরিচ, ফেলন ও তরমুজের বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।
কৃষকরা জানান, সোমবারে মৌসুমের প্রথম বৃষ্টি রবিশস্যের জন্য কিছুটা উপকারী হলেও দুইদিনের বৃষ্টি তাদের ভাবিয়ে তুলেছে। ফলনের বিপর্যয়ের আশঙ্কা করছেন চাষিরা।
তবে কৃষিবিভাগ বলছে, বৃষ্টির কারনে পানিবদ্ধতার সৃষ্টি হলে ক্ষতির পরিমান বাড়তে পারে। তবে আপাতত কৃষকদের ক্ষেত থেকে দ্রুত পানি সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।
ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র জানিয়েছে, জেলায় এ বছর এক লাখ ২৩ হাজার ৬৪১ হেক্টর জমিতে রবিশস্যের আবাদ হয়েছে।
গত মঙ্গলবার সকাল থেকেই জেলা সদর, লালমোহন,বোরহানউদ্দিন, তজুমুদ্দিনসহ বিভিন্ন উপজেলায় কখনো কখনো ভারী আবার কখনো গুড়ি গুড়ি বৃষ্টিপাত হয়েছে। এতে কৃষকের ফসলের ক্ষেত পানিতে ডুবে রয়েছে। কৃষকের বিস্তীর্ণ ফসলের ক্ষেতে পানি জমে আক্রান্ত হয় বেশির ভাগ রবিশস্য। চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা মনোতোষ সিকদার বলেন, বৃষ্টিতে ফসলের ক্ষেত আক্রান্ত হয়েছে, তবে এখনো তেমন ক্ষয়ক্ষতি নির্ধারণ করা হয়নি।
জানা গেছে, রবি ফসলের ক্ষেতে দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ায় এসব ফসলের সেচের প্রয়োজনীয়তা ছিলো, সোমবার বৃষ্টিতে হওয়াতে এসব ফসলের সেচ কার্য হয়ে গেছে। ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ বলেন, দুই দিনের বৃষ্টিতে জেলার বিভিন্ন উপজেলা থেকে যেটুকু জানতে পেরেছি তাতে এখন পর্যন্ত ফসলের ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে, তবে কৃষকদের ক্ষেতের পানি দ্রুত সরিয়ে ফেলার জন্য পরামর্শ দেয়া হয়েছে। আরো বৃষ্টিপাত হলে কৃষকের ব্যাপক ক্ষতি হয়ে যাবে। মাঠ পর্যায়ে উপ সহকারি কৃষি কর্মকর্তারা কাজ করছে তিনি আরো বলেন, এ বৃষ্টি টানা আরো দুই/তিন দিন থাকলে ফসলের ক্ষতি হতে পারে।
ইনকিলাবের রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, যশোর, বগুড়া, সিলেট, ফরিদপুর, খুলনা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, টাঙ্গাইল, রাজশাহীসহ সারাদেশের প্রনিনিধিরা জানান, ফাল্গুনের হঠাৎ বৃষ্টিতে রবিশস্যের ক্ষতির আশঙ্কায় কৃষকদের কপালে চিন্তার ভাজ পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ