Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূর্ঘটনা কবলিত মানুষকে বাঁচাতে চালু হয়েছে এটিএলএস কোর্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

 যে কোন ধরণের দূর্ঘটনা ও যুদ্ধাহত রোগীদের বাঁচাতে দেশে প্রথমবারের মতো চালু হয়েছে অ্যাডভান্সড ট্রমা লাইফ সাপোর্ট (এটিএলএস) কোর্স। এই পদ্ধতিতে চিকিৎসা করা হলে মৃত্যু অবশ্যম্ভাবি শতকরা ৯০ থেকে ৯৫ ভাগ মানুষকে বাঁচানো সম্ভব। পৃথিবীর ৮৩ উন্নত দেশে এই চিকিৎসা ব্যবস্থার প্রচলন রয়েছে। ৮৪তম দেশ হিসেবে এ মাসেই দেশে এই আধুনিক চিকিৎসা ব্যবস্থা চালু হতে যাচ্ছে। গতকাল সোমবার রাজধানীর মহাখালীস্থ বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
অনুষ্ঠানে কলেজের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, সাবেক সভাপতি অধ্যাপক ডা. এ এস এম গোলাম কিবরিয়া, সোসাইটি অব সার্জনস এর সহসভাপতি ডা. ফিরোজ কাদীর, এটিএলএস’র আঞ্চলিক প্রধান অধ্যাপক ডা. গিলবার্টো লেং, মহত্বাগান্ধী ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক ডা. মাহিশ চন্দ্র মিশ্রা, আমেরিকান কলেজ অব সার্জনস এর ডা. কাটিএ স্ট্রং, এসিএস ইউএসএ’র ট্রমা কমিটির চেয়ারম্যান ডা. শ্যারন হেনরি প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, দূর্ঘটনা কবলিত রোগীকে হাসপাতালে নিয়ে আসার সময়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। ওই সময়ে রোগীদেরকে জরুরী ভিত্তিতে চিকিৎসা সেবা প্রদান করা অত্যাবশ্যক। আমাদের দেশের ট্রমা চিকিৎসা ব্যবস্থাপনায় এই ব্যাপারে অনেকটাই ঘাটতি আছে। ফলে অনেক রোগী দূর্ঘটনা কবলিত স্থানে বা হাসপাতালে নিতে নিতেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। এই ঘাটতি মেটানোর জন্য ডাক্তারদের এটিএলএস কোর্স সম্পন্ন করা প্রয়োজন। একজন গুরুতর আহত ব্যক্তিকে সময়মত ট্রমা চিকিৎসা প্রদান করতে পারলে তাকে বাঁচানো সম্ভব।
বক্তারা আরো বলেন, আমেরিকান কলেজ অব সার্জনস অ্যান্ড ট্রমা কমিটি ডাক্তারদের জন্য ১৯৭৯ সালে এটিএলএস কোর্স তৈরি করে। ১৯৮৮ সালে কোর্সটি ব্রিটেনসহ বেশকিছু দেশে শুরু করা হয়। কোর্সটি যেকোন ধরনের দূর্ঘটনা কবলিত, যোদ্ধাহতদের প্রাথমিক চিকিৎসার জন্য পদ্ধতিগত এবং সংক্ষিপ্ত প্রশিক্ষণ প্রদান করে। এটিএলএস কোর্সটি বর্তমানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। একজন আহত রোগীকে কিভাবে চিকিৎসা সেবা প্রদান করতে হবে এই ব্যাপারে উক্ত কোর্সে লব্ধ জ্ঞান, চিকিৎসা পদ্ধতি এবং কৌশল সম্পর্কে ব্যাপকভাবে প্রশিক্ষণ প্রদান করা হয়। বেশিরভাগ উন্নত দেশে এটি ডাক্তারদের জন্য একটি বাধ্যতামূলক কোর্স।
সংবাদ সম্মেলনে মুল বক্তব্যে বিসিপিএস এর সেক্রেটারি অধ্যাপক ডা. আব্দুল জলিল চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, ভারত, হংকং, মালয়েশিয়া এবং বাংলাদেশ থেকে পাঁচটি বিষয়ের ১২ জন প্রশিক্ষক চলমান ২৫ থেকে ২৭ ফেব্রæয়ারি এটিএলএস’র প্রথম কোর্সটি পরিচালনা করছেন। বিসিপিএস থেকে পাস করা ১৬ জন সিনিয়র ফেলো কোর্সে প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করছেন। তিনি বলেন, অ্যাডভান্সড ট্রমা লাইফ সাপোর্ট (এটিএলএস) কোর্সটি বিসিপিএস-এর স্কিল ল্যাবে নিয়মিতভাবে পরিচালিত হবে। এতে দেশের ট্রমা চিকিৎসা ব্যবস্থাপনায় ডাক্তারদের দক্ষতা অর্জনের পাশপাশি দূর্ঘটনা কবলিত রোগীদের জরুরী চিকিৎসা প্রদান সহজ হবে। আগামী ১ থেকে ২ মার্চ দু’দিনের এটিএলএস ইন্সট্রাক্টর কোর্সে বিভিন্ন ক্যাটাগরিতে ১৬ সিনিয়র ফেলো চিকিৎসক প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহন করবেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ভবিষ্যতে বিএসএমএমইউ’তেও এটিএলএস কোর্সটি চালু করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দূর্ঘটনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ