Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গন্ডগোলের ম্যাচ জিতলো বাংলাদেশ স্পোর্টিং

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার বিভাগ হকি লীগে জিতেছে বাংলাদেশ স্পোর্টিং ক্লাব ও ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব। গতকাল মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে সাধারণ বীমাকে ১-০ গোলে হারায় বাংলাদেশ স্পোর্টিং ক্লাব। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন প্রিন্স। তবে এ ম্যাচেও গন্ডগোল হয়। খেলা বন্ধ ছিল পাঁচ মিনিট। সাধারণ বীমার শহিদুল্লাহ খোকন বাংলাদেশ স্পোর্টিংয়ের শাহবাজ আলীকে অবৈধভাবে বাধা দেন। এক সময় তর্কেও লিপ্ত হন। সেই সূত্র ধরে শাহাবাজকে ধাক্কা দেন সাধারণ বীমার লিটন। ফলে খেলা বন্ধ থাকে পাঁচ মিনিট। পরে অবশ্য খেলা শুরু হয় এবং শেষও হয়। দিনের দ্বিতীয় ম্যাচে অ্যাজাক্স স্পোর্টিং ক্লাবকে ৪-১ গোলে হারায় ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব। জয়ী দলের আরশাদ হোসেন দু’টি এবং তৌফিক ও মামুনুর রহমান চয়ন একটি করে গোল করেন। অ্যাজাক্সের হয়ে এক গোল শোধ দেন রাহাত সারোয়ার। আজ একই মাঠে দুপুর দু’টায় সোনালী ব্যাংক এসআরসি ও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব এবং বিকেল চারটায় আজাদ এসসি ও মোহামেডান মুখোমুখি হবে।

জিদানের কণ্ঠেও বার্সা স্তুতি
স্পোর্টস ডেস্ক : জুয়ান্দে রামোসের কথা মনে আছে? স্প্যানিশ এই কোচের পরেই রিয়াল মাদ্রিদের ডাগ আউটের দায়িত্বে আসেন চিলিয়ান কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। এটা ২০০৯ সালের কথা, যেবার ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে ভিড়িয়েছিল রিয়াল। এর পরেও বার্নাব্যুর দলের ডাগ আউটে পরিবর্তন এসেছে বেশ ৪ বার। বর্তমান ম্যানচেস্টার সিটি কোচের পর এসেছেন হোসে মোরিনহো, কার্লো আনচেলত্তি ও রাফায়েল বেনিতেজ। থিতু হতে পারেননি কেউ-ই। সবাইকেই বিদায় নিতে হয় ব্যর্থতার দায় নিয়ে। এরপর বর্তমান জিনেদিন জিদানের নতুন অধ্যায়ের কথাও সবারই জানা।
গত ৮ বছরে মোট কোচ বদল হয়েছে ৫বার। কিন্তু যে শিরোপার জন্যে এতকিছু এই সময়ে সেই শিরোপা মিলেছে কয়টি? এর মধ্যে সবচেয়ে বড় সফলতা বলা যায় ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্সলিগ শিরোপা এবং ২০১১-১২ মৌসুমে লা লিগা শিরোপা। গত ৮ বছরে এই দু’বারই শিরোপা জিতেছে ইউরোপের সফলতম ক্লাবটি। ঠিক একই সময়ে তাদের চিরপ্রতিদ্ব›িদ্ব বার্সেলোনার ঘরে লিগ শিরোপা উঠেছে ৬ বার, চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ৩ বার। রিয়ালের অন্যতম হতাশার কারনও বলা যায় এটি। তারা চায় শুধুই শিরোপা, এজন্য অর্থ কোন ব্যপার না। কিন্তু সেই জিনিসটাই যখন বারংবার অধরাই থেকে যাচ্ছে তখন দলের কর্তাব্যক্তিরা ধৈর্য্য ধরবেনই বা কি করে! কোচ বদল তো হবেই!
গত মৌসুমেও তাদেরকে থাকতে হয়েছিল শিরোপাহীন। চলতি মৌসুমের শুরুটাও হয়েছিল যাচ্ছেতাইভাবে। আগত্য সরতে হল বেনিতেজকে। মৌসুমের মাঝপথে এসে দলের হাল ধরলেন জিদান। শক্ত হাতে মাস্তুল ধরে পথেই রেখেছেন দলকে। এর পুরষ্কারও মিলেছে নগদে। লিগ শিরোপা আশা শেষ হয়ে যাওয়া দলটি মৌসুম শেষ করল চ্যাম্পিয়ন বার্সেলোনার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছনে থেকে। এছাড়া জিদানের দলকে এখন হাতছানি দিচ্ছে ইউরোপের সবচেয়ে বড় শিরোপাÑ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। আগামী ২৮ মে ইতালির মিলানে ফাইনালে তাদের প্রতিপক্ষ মাদ্রিদেরই আরেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ।
লা লিগায় শিরোপা আশা তো একেবারে শেষই হয়ে গিয়েছিল জিদানের দলের। লড়াইয়ে ফেরার জন্য তাদের কৃতীত্বের চেয়ে অবশ্য বার্সার ব্যার্থতাই এখানে বেশি দায়ী। পরিষ্কার ১২ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকা দলটি হঠাৎ-ই খেই হারিয়ে ফেলে। ৪ ম্যাচ থাকে জয়শূণ্য, পরপর ৩টিতে হার। সেই সুযোগে ব্যবধানটা ১ পয়েন্টে নামিয়ে আনে লসবøাঙ্কোসরা। দুই দলই শেষ ৫ ম্যাচ জিতে ঐ ১ পয়েন্টের ব্যবধানেই শিরোপা ঘরে তোলে বার্সা। ফরাসি তারকা অবশ্য বরবরই বলে আসছিলেন হাল ছাড়বে না তার দল। তারই যেন প্রমান মিলল লিগেরর শেষ ম্যাচে এসে শিরোপা নিস্পত্তি হওয়ার মধ্য দিয়ে। এজন্য তার দল হতাশ হলেও এই দল নিয়েই নিজের গর্বের কথা জানান জিদান। একই সাথে যোগ্য দল হিসেবে বার্সা শিরোপা জিতেছে বলেই মনে করেন তিনি। পরশু দিপোর্তিভোর বিপক্ষে জয়ের পর ফরাসি তারকা বলেন, ‘আমি আমার দলের সকল খেলোয়াড় ও সবাইকে নিয়ে গর্বিত এবং আমরা সবাই হতাশ। কিন্তু ৩৮তম ম্যাচে এসে আমরা সবকিছু পরিবর্তন করতে পারি না। যোগ্য দল হিসেবেই শিরোপা জিতেছে বার্সেলোনা।’
তবে এখন এসব কিছু নিয়ে ভাবছেন না সাবেক বিশ্বসেরা। তার ভাবনায় এখন শুধুই আগামী ২৮ তারিখের ফাইনাল, ‘আমাদের যেটুকু করার সেটুকু করেছি এবং এখন আমা আমাদের বাকি ম্যাচ নিয়ে ভাবছি : তা হল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল।’ লিগে নিজেদের শুরুর সেই হতাশার কথাই মনে করিয়ে দিলেন দলের তারকা খেলোয়াড় মার্সেলো, ‘আমরা লা লিগা খুব বাজেভাবে শুরু করেছিলাম কিন্তু শেষ দিকে এসে আমরা ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়নদের থেকে মাত্র এক পয়েন্ট ব্যবধানে লিগ শেষ করেছি।’ আর অধিনায়ক সার্জিও রামোসের ভাবনায়, ‘বছরটাকে স্বরনীয় করে রাখতে আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে চাই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গন্ডগোলের ম্যাচ জিতলো বাংলাদেশ স্পোর্টিং
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ