Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের তামিলনাড়ু রাজ্যের নির্বাচনে আজ ভোট

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলের তামিলনাড়ু রাজ্যে নির্বাচনে আজ সোমবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি), তৃণমূল কংগ্রেসসহ অন্যান্য দল অংশগ্রহণ করছে। তবে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার দল আন্না ডিএমকের সাথে মূলত লড়াই হবে করুণানিধির ডিএমকের মধ্যে। এদিকে ভোট শুরু হওয়ার আগেই তিন কনটেইনার ভর্তি বান্ডিল টাকা উদ্ধার করা নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতজুড়ে।
মার্চ মাস থেকে নির্বাচনী বাতাস বইতে শুরু করার পর থেকে তামিলনাড়ুতে এখন পর্যন্ত ১০০ কোটি রুপি নগদ জব্দ করা হয়েছে। এই অর্থ নির্বাচনের প্রার্থী ও তাদের সমর্থকরা ভোট বাগিয়ে নিতে ব্যবহার করছিলেন। তামিলনাড়ুর ত্রিপুরা জেলা পুলিশ সূত্রে জানা গেছে, কনটেইনারগুলোতে থাকা মোট টাকার পরিমাণ ৫৭০ কোটি। নোটভর্তি কনটেইনারগুলোকে আটক করেছে নির্বাচন কমিশন। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে হঠাৎ করে কনটেইনারের মধ্যে এভাবে বিপুল পরিমাণ নগদ টাকা উদ্ধার হওয়ায় নানা প্রশ্ন দেখা দিয়েছে। কোথা থেকে এত টাকা এলো? কীভাবে এলো? এত বিশাল পরিমাণ টাকা কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। তবে এই বিশাল পরিমাণ টাকা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বলে একটি সূত্র দাবি করেছে। কনটেইনার করে সেই টাকা কোয়েম্বাটুর থেকে বিজয়ওয়াড়া নিয়ে যাওয়া হচ্ছিল। যদিও ইতোমধ্যেই এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে কমিশন। কমিশনের সিইও জানিয়েছেন, নিরাপত্তা রক্ষীর গায়ে কোনো ইউনিফর্ম ছিল না। প্রশ্নের যথাযথ উত্তর সে দিতে পারছিল না। তার কাছে উপযুক্ত কোনো নথিও ছিল না। এ ঘটনায় যোগাযোগ করা হয়েছে এসবিআইয়ের সঙ্গেও। এর আগে বৃহস্পতিবারও কমিশন ১০০ কোটি টাকা বাজেয়াপ্ত করে তামিলানড়ুতে। রাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যদিও ট্রাক এখনও খোলা হয়নি। তবে চালকরা দাবি করেছেন, ট্রাক তিনটি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার এবং সেগুলো ব্যাংকের কাজেই বিজয়াবাদে নিয়ে যাওয়া হচ্ছে। এবিপি, জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের তামিলনাড়ু রাজ্যের নির্বাচনে আজ ভোট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ