Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সলিডারিটি আরচ্যারির মিলন মেলা এবার টঙ্গিতে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২৩ পিএম

আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপের প্রথম ও দ্বিতীয় আসর বসেছিল ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে। এবার এ প্রতিযোগিতার মিলন মেলা বসছে টঙ্গিস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম। ২০১৭ সালে প্রথম আসরে ১৪ এবং গত বছর দ্বিতীয় আসরে ১৮টি দেশ অংশ নিলেও এবার সলিডারিটি আরচ্যারিতে খেলছেন ২৬ দেশের প্রায় দেড় শতাধিক তীরন্দাজ। তাদেরই পদচারনায় শনিবার থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম মুখরিত থাকবে। সর্বাধিক দেশের অংশগ্রহণে এটাই প্রথম বাংলাদেশে কোনো আরচ্যারি প্রতিযোগিতা।

বুধবার জাতীয় ক্রীড়া পরিষস্থ পুরাতন ভবনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল। এ সময় ফেডারেশনের সভাপতি লে. জেনারেল (অব.) মইনুল ইসলাম ও সহ-সভাপতি রশিদুজ্জামান সেরনিয়াবাত উপস্থিত ছিলেন।

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে প্রতিযোগিতার সর্বশেষ আসরে ১৮টি দেশ খেললেও এবার বেড়েছে আরো আটটি। এবারের আসরে অংশগ্রহণকারী দেশগুলো হলো- আলবেনিয়া, আজারবাইজান, আলজেরিয়া, চাঁদ, ক্যামেরুন, জার্মানী, ভারত, ইরান, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, কিরগিজস্তান, সৌদী আরব, মালয়ি, মরক্কো, নেপাল, পাকিস্তান, সুদান, সিরিয়া, থাইল্যান্ড, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, চাইনিজ তাইপে, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা ও স্বাগতিক বাংলাদেশ। আগামীকাল সুদান, মালয়ি ও চাঁদের আরচ্যারদের ঢাকায় এসে পৌঁছানো কথা ছিল।

প্রতিযোগিতা নিয়ে কাজী রাজীব উদ্দিন চপল বলেন, ‘আগের দু’আসরের চেয়ে এবারের আসর ভিন্ন। কারণ এখানে জার্মানির মতো বিশ্বমানের আরচ্যাররা আসছেন। তাই আগেভাগে স্বর্ণপদকের প্রতিশ্রুতি দিতে পারছি না। তবে আমাদের ছেলে-মেয়েরা মুখিয়ে রয়েছে স্বর্ণপদক জিততে। তাছাড়া খেলার মান আমরা বৃদ্ধি করতে চাই।’ তিনি যোগ করেন, ‘সামাজিক যোগাযোগের মাধ্যমে সরাসরি খেলা দেখানোর চেষ্টা করবো আমরা।’

প্রতিযোগিতায় রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগে পুরুষ ও মহিলা একক, দলীয় ও মিশ্র দলের খেলা অনুষ্ঠিত হবে। দু’বিভাগে পাঁচটি করে দশটি ইভেন্টে ৩০টি স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জের খেলা অনুষ্ঠিত হবে। রিকার্ভ বিভাগ ৭০ মিটার ও কম্পাউন্ড বিভাগের খেলা ৫০ মিটারে হবে। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশের আরচ্যাররা হলেন- রোমান সানা, ইমদাদুল হক মিলন, হাকিম আহমেদ রুবেল, তামিমুল ইসলাম, বিউটি রায়, নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী, ইতি খাতুন, শেখ সজিব, অসীম কুমার দাস, আবুল কাশেম মামুন, মিলন মোল্যা, সুস্মিতা বনিক, বন্যা আক্তার, শ্যামলী রায় ও তামান্না পারভীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরচ্যারির মিলন মেলা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ