Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিয়ালকে হতাশ করে চ্যাম্পিয়ন বার্সা

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গ্রানাডা থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরত্বে দিপোর্তিভো। লা লিগা কর্তৃপক্ষ হয়ত এই হিসাব আমলে না নিয়ে সহজপথে হেটে গ্রানাডাতেই রেখে দিয়েছিলেন ট্রফিটা। সেটা বার্সেলোনার জন্য হিসাবটা সহজ দেখেই। বার্সার জন্য হিসাবটা এমন গ্রানাডাকে হারাও, ট্রফি ঘরে তোল। পয়েন্ট হারালেই দিপোর্তিভোকে হারিয়ে শিরোপা দখলে নেবে রিয়াল মাদ্রিদ।
সহজপথেই হাটল বার্সেলোনা। গ্রানাডাকে হারিয়ে টানা দ্বিতীয় ও মোট ২৪ বারের মতো স্প্যানিশ লা লিগা শিরোপা জিতে নিল কাতাল দলটি। ওদিকে একই সময়ে নিজেদের কাজ ঠিকমতোই করে যচ্ছিল রিয়াল। শেষপর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে দিপোর্তিভোকে ২-০ গোলে হারায় জিনেদিন জিদানের দল।
যথারীতি এই ম্যাচেও বার্সার জয়ের নায়ক লুইস সুয়ারেজ। উরুগুইয়ান স্ট্রাইকারের দুর্দান্ত হ্যাটট্রিকেই ৩-০ গোলের জয় দিয়ে রিয়ালের শিরোপা স্বপ্ন চুরমার করে দেয় লুইস এনরিকের দল। জয়ের পাশাপাশি লা লিগার সর্বোচ্চ গোলের (৪০) রেকর্ডও অক্ষুণœ রেখেছে বার্সা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। একই সাথে ২০০৯ সালের পর লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর বাইরে প্রথম কোনো খেলোয়াড় হিসেবে লিগে ৪০ (৩৫ ম্যাচে) গোলের মাইলফলক স্পর্শ করলেন সুয়ারেজ। সব প্রতিযোগিতা মিলে এবারের মৌসুমে ৫২ ম্যাচে ৬০ গোল বার্সা নাম্বার নাইনের। এর মধ্যে শেষ ৫ ম্যাচেই করেন ১৪ গোল। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা রিয়াল তারকা রোনালদোর চেয়ে ৫ গোলে এগিয়ে তিনি। এঁদের পরেই আছেন লিওনেল মেসি। ২৬ গোলের পাশাপাশি ১৬টি গোলে সহায়তা আজেন্টাইন জাদুকরের। সমান ২৪টি করে গোল নেইমার ও করিম বেনজেমার।
গ্রানাডার বিপক্ষে ইতিহাস নিজেদের পক্ষেই ছিল বার্সেলোনার। শেষ ১৭ ম্যাচে ১৫ জয় নিয়ে নিয়ে পয়েন্ট তালিকার ১৬ নম্বর দলের বিপক্ষে মাঠে নামে তারা। ম্যাচের দশম মিনিইে এগিয়ে যেতে পারত বার্সা। মেসির দূরপাল্লার শট এ সময় কর্নারের বিনিময়ে লাফিয়ে ঠেকান লেভান্তে গোলরক্ষক। এর তিন মিনিট বাদে মেসির পাস থেকে বল পেয়ে সুযোগ কাজে লাগাতে পারেনি নেইমার। তাতে অবশ্য সমস্যায় পড়তে হয়নি লুইস এনরিকের দলের। ২২তম মিনিটে বার্সা সমর্থকদের উল্লাসের উপলক্ষ এনে দেন সুয়ারেজ। অফসাউডের ফাঁদ এড়িয়ে বলের দখল নিয়ে গোলের সামনে ওঁৎ পেতে থাকা সুয়ারেজকে বল বাড়ান জর্ডি আলবা। উরুগুয়ান স্ট্রাইকার সেটা জালে পাঠাতে কোনো ভুল করেননি। ৩৮তম মিনিটে দ্বিতীয় গোলটি ছিল এককথায় দুর্দান্ত। মাচেরানের বাড়ানো বল প্রায় মাঝ মাঠ থেকে উড়িয়ে পাঠান সুয়ারেজের কাছে। হেডের মাধ্যমে গোলরক্ষককে পরাস্থ করেন বার্সা নাম্বার নাইন।
বিরতির পর নির্ভার খেলতে থাকে মেসি-নেইমাররা। তবে আক্রমণের ধার তাতে কমেনি একটুও। চ্যাম্পিয়নদের মোট ১২টি গোলমুখী শটের ১০টিই ছিল লক্ষ্যে। ৫৮তম মিনিটে বার্সার গোল পোস্টে নেওয়া একমাত্র শটটি বেশ দক্ষতার সঙ্গেই প্রতিহত করেন মার্ক আন্ড্রে টের স্টেগেন। ৮৬তম মিনিটে ব্যবধান বাড়িয়ে দলের জয় নিশ্চিত করেন সুয়ারেজ। এ নিয়ে শেষ ৫ ম্যাচে ২৪ গোল করল বার্সা, তাও আবার নিজেদের গোলবার অক্ষত রেখে।
দুই মাস আগে অ্যাটলেটিকোর চেয়ে ৯ ও রিয়ালের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল বার্সেলোনা। কিন্তু হঠাৎ ছন্দপতনে খেই হারায় দলটি; ভিয়ারিয়ালের মাঠে ড্র’র পর এপ্রিলের প্রথম ভাগে টানা তিন ম্যাচ হেরে বসে লুইস এনরিকের দল। শুরুটা চিরপ্রতিদ্ব›দ্বী রিয়ালের কাছে ঘরের মাঠে হেরে। সেই সুযোগে ফেব্রæয়ারির পর থেকে টানা জয় নিয়ে রিয়াল উঠে আসে শীর্ষস্থানধারীদের ১ পয়েন্টের ব্যবধানে। কাতালানদের শিরোপা স্বপ্নে আরও বড় বাধা হয়ে উঠেছিল আটলেটিকো, পয়েন্টের হিসেবে মেসিদের ধরেই ফেলেছিল দলটি। তবে গত সপ্তাহে লেভান্তের কাছে হেরে ছিটকে পড়ে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়ালকে হতাশ করে চ্যাম্পিয়ন বার্সা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ