Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোনো সাহিত্যিকের জন্য সীমালঙ্ঘন সঙ্গত নয়

জাভেদ আখতারকে পাকিস্তান আর্টস কাউন্সিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

পুলওয়ামা ঘটনার পর পিতা কাইফি আজমির জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান উপলক্ষে করাচী সফর বাতিল করায় গীতিকার-লেখক স্বামী জাভেদ আখতারসহ শাবানা আজমির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের আর্টস কাউন্সিল।
এখানে একটি সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে আর্টস কাউন্সিলের সভাপতি আহমেদ শাহ বলেন, পাকিস্তানকে আক্রমণ করতে গিয়ে ‘সীমা লঙ্ঘন’ কোনো সাহিত্যিক ব্যক্তিত্বের জন্য মানানসই নয়।
আমি শাবানা আজমির জন্য ব্যথিত যে, তিনি আশা হারিয়েছেন, -বলেন তিনি । আমি তার সমালোচনা করি না, কিন্তু পুলওয়ামার আক্রমণের পর তিনি হতাশা প্রকাশ করেছেন বলে আমরা গভীরভাবে দুঃখিত। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, শিল্পী এবং মানুষ যারা তাদের সাহিত্য ও শিল্পের অবদানের জন্য সম্মানিত, তারা মানুষকে আশা দেয়। তারা তাদের হতাশ করে না। কিন্তু এই সময় শাবানা আজমি অত্যন্ত হতাশ করেছেন।
আর্টস কাউন্সিল আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি কবি কাইফী আজমীর শততম জন্মবার্ষিকী উপলক্ষে একটি সম্মেলনের আয়োজন করেছে। অনুষ্ঠানের জন্য আজম ও জনাব আখতারসহ বেশ কয়েকজন বিখ্যাত কবি ও সাহিত্য ব্যক্তিত্ব পাকিস্তান ও বিশ্বের অন্যান্য অংশে আমন্ত্রিত হয়েছেন। এই মাসের শুরুতে শহরটিতে তাদের দুই দিনের ইভেন্টে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।
তবে শুক্রবার দুপুরে তাদের পৃথক টুইটে পুলওয়ামার আক্রমণের পর তাদের পরিকল্পিত সফর বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
এই সব বছরগুলিতে প্রথমবারের মতো আমি আমার বিশ্বাসে দুর্বল বোধ করছি যে, জনগণের সাথে যোগাযোগের ফলে প্রশাসন সঠিক জিনিসটি করতে বাধ্য হতে পারে। আমাদের সাংস্কৃতিক বিনিময় বন্ধ করতে হবে, -মিসেস আজমি তার এক টুইটে বলেন।
তার স্বামী থেকে প্রতিক্রিয়া এমনকি আরো কঠোর ছিল।
আর্টস কাউন্সিলের কর্মকর্তাগণ তার অবস্থানের শুধু নিন্দাই করেননি বরং ভারত-কাশ্মিরে নিষ্ঠুরতার অন্যান্য উদাহরণগুলোও তাঁকে স্মরণ করিয়ে দেন।
জাভেদ আখতারকে সাহসী হওয়া উচিত কাশ্মীরে তাঁর প্রধানমন্ত্রী মোদির অত্যাচারের প্রতিবাদ করতে যেখানে নিরাপত্তা বাহিনী প্রতিদিন নির্দোষ মানুষকে হত্যা করে।› আমরা প্রত্যেকের চিন্তাকে সম্মান করি এবং তাদের প্রকাশ করার অধিকারকে বিবেচনা করি। কিন্তু আমি আমার দেশ বা অন্য কোন দেশের সাথে [ভারতীয় গণমাধ্যম এ জনাব আখতারের চিন্তা] শেয়ার করতে পারি না। শান্তিপ্রিয় ২০ কোটি মানুষকে আপনি আক্রমণ করতে পারেন না। আপনি সংখ্যাগরিষ্ঠ শান্তি-প্রেমময় মানুষের মতাদর্শের সাথে কোন ব্যক্তির কাজকে লিঙ্ক করতে পারবেন না।
তিনি বলেন, আর্টস কাউন্সিল মিস আজমীর ইচ্ছাকে শ্রদ্ধা জানায় এবং কাইফি আজমি প্রগতিশীল কবিতা রচনা সম্বলিত একটি অ্যালবাম চালু করার একটি প্রকল্প শুরু করে। এর জন্য, সংগীতশিল্পী আরশাদ মেহমুদের মোট নয়টি সংকলনের ছয়টি তৈরি হয়েছিল, যা পাকিস্তানি জনগণের নিরপেক্ষ ও শিল্প-প্রেমিক মনোভাবকে প্রতিফলিত করে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ