Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানুষের সমান বাঁধাকপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাঁধাকপি খুব বেশি হলে ওজনে ৫ কেজি পর্যন্ত হতে পারে। বাজারে সাধারণত এক থেকে দুই কেজি ওজনের বাঁধাকপি পাওয়া যায়। তাই বলে মানুষের সমান বাঁধাকপি। হ্যাঁ এমন বাঁধাকপি দেখতেও অনেকটা দৈত্যাকৃতির!
এমন বড় বাঁধাকপি এর আগে কোথাও উৎপাদিত হয়েছে কিনা সন্দেহ আছে। এটি একজন মানুষের সমান লম্বা অর্থাৎ প্রায় ৫ ফুট। আর চওড়া এমন যে দুই হাতে নাগাল পাওয়া যায় না। একটি বড় পরিবার টানা দুই সপ্তাহ খেয়েও কপিটি শেষ করতে পারবে না।
এমন একটি বাঁধাকপি ফলিয়ে আলোচনায় এসেছেন অষ্ট্রেলিয়ার এক দম্পতি। এই কপিটি ফলাতে তাদের সময় লেগেছে ৯ মাস। বাঁধাকপির চাষি রোজেমারি নরউড ও সিয়ান ক্যাডম্যান দম্পতি। তারা জ্যাকস মার্শের বাসিন্দা। তাদের ইকো-পর্যটন গেস্টহাউসেই বাঁধাকপিটি ফলানো শুরু।
বাঁধাকপির চাষ সম্পর্কে নরউড বলেন, সব সময় এমন ফলনে সাফল্য আসে না। এই সাফল্যেও নেপথ্যে রয়েছে আর্দ্র বসন্তকাল, ভালো বৃষ্টিপাত এবং গ্রীষ্মকালের শুরুতে গরম আবহাওয়া।
নরউড জানান, এই বিশাল আকারের বাঁধাকপি ফলাতে জমির আশেপাশে অনেকটা জায়গা ছেড়ে দিতে হয়েছিল। এর কারন একটাই যাতে করে বড় জায়গাজুড়ে বাড়তে পারে শীতের এই সবজিটি। আর কীটপ্রতঙ্গের আক্রমন থেকে রক্ষা করতে তারের জালের বেড়া দিতে হয়েছিল। শেষমেশ নরউড দম্পতি এই বিশালাকার বাঁধাকপির ফলনে সফল হয়েছেন। এতে তারা বেজায় খুশি। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঁধাকপি

১৮ ফেব্রুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ