Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জন্টিরও সেরা ফিল্ডার আছে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিশ্ব ক্রিকেটে জন্টি রোডসের নাম ফিল্ডিং কিংবদন্তি হিসেবে। বল দেখলে বাজপাখির মত ঝাঁপিয়ে পড়তেন তিনি। তার আশ-পাশ দিয়ে কোনো বল ছুটে যাওয়া কিংবা কোনো ক্যাচ মিস হওয়া ছিল অকল্পনীয় ব্যাপার। ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দুরন্ত ফিল্ডিংও যে ম্যাচ জয়ের নির্ণায়ক হতে পারে, এটাই বিশ্বাস করতে শিখিয়েছিলেন রোডস। ১৯৯২ বিশ্বকাপে ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে ছুটে গিয়ে ইনজামাম উল-হককে করা তার রান আউট আজও শিহরণ জাগায় ক্রিকেট ভক্তদের মধ্যে। সেই বিশ্বসেরা ফিল্ডার রোডস বাছাই করে নিলেন আধুনিক যুগে তার পছন্দের সেরা পাঁচজন ফিল্ডারকে।

জন্টি রোডসের চোখে আধুনিক ক্রিকেটের সেরা পাঁচ ফিল্ডারের তালিকায় প্রথম স্থানটা যার দখলে গেছে তিনি এখন জাতীয় দলের বাইরে। তিনি হলেন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। এরপর আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ইংল্যান্ডের পল কলিংউড, দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস এবং অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস। ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে পাঁচজন ফিল্ডারকে সেরা হিসেবে বেছে নেওয়ার পিছনে কারণও দেখিয়েছেন রোডস।

অ্যান্ড্রু সাইমন্ডস প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি বলেন, ‘সাইমন্ডসের শক্তি তাকে বিভিন্ন কোন থেকে ক্যাচ তালুবন্দি করার ক্ষেত্রে পারদর্শী করে তুলেছিল।’ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক পল কলিংউডকে নিয়ে রোডস বলেন, ‘সে একজন দুর্দান্ত ক্রিকেটার। মাঠে আমার ফিল্ডিংয়ের সঙ্গে ওর ফিল্ডিংশৈলীর অনেক ক্ষেত্রে মিল ছিল।’ উল্লেখ্য, ফিল্ডার হিসেবে রোডস-কলিংউড দু’জনই ব্যাকওয়ার্ড পয়েন্টে স্বচ্ছন্দ ছিলেন।

ভারতীয় ফিল্ডার সুরেশ রায়নার ফিল্ডিং নিয়েও উৎসাহী ছিলেন তিনি। মূলতঃ তার ‘ইফ ইউ নেভার গো, ইউ উইল নেভার নো’ তত্তে¡ বিশ্বাসী রায়নাকে বেশ কিছু জিনিস বাকিদের থেকে আলাদা করেছে বলে জানান রোডস। তার মতে, ‘যে কোনও পরিস্থিতিতে রায়না ডাইভ দেওয়ার জন্য পস্তুত থাকে। কোনও আবহাওয়াই তাকে ঝাঁপিয়ে পড়া থেকে বিরত রাখতে পারে না।’
বর্তমানে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মাইক হাতে ধারাভাষ্য কক্ষ মাতাচ্ছেন রোডসকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্টির

১৬ ফেব্রুয়ারি, ২০১৯
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ