Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ অর্থ না পাওয়ায়
তিনি জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছেন বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির অচলাবস্থা এড়াতে ট্রাম্প সীমান্ত নিরাপত্তা বিলে স্বাক্ষর করবেন তবে সেটা কংগ্রেসকে পাশ কাটিয়ে এবং সামরিক তহবিলের অর্থ দেয়াল নির্মাণে ব্যবহার করবেন।

তবে ট্রাম্পের এমন কার্যকলাপকে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘আইনের অপব্যবহার’ হিসেবে উল্লেখ করেছেন সিনিয়র ডেমোক্র্যাটরা। তারা জানান, প্রেসিডেন্ট কোনো বিলে সই করার আগে তা অবশ্যই কংগ্রেসে পাশ হতে হয়।
বৃহস্পতিবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট আবারও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ, সীমান্ত রক্ষা এবং আমাদের দেশকে সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলারের বরাদ্দ চেয়েছেন।
এদিকেযুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রমে অচলাবস্থা এড়াতে মার্কিন প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার একটি সমঝোতা প্যাকেজ বিল পাস করেছে। এই বিলের আওতায় কেন্দ্রীয় সরকারের কার্যক্রম চালু রাখার এবং অচলাবস্থার আসন্ন হুমকি এড়ানোর সুযোগ পেতেই বিলটি পাস করা হয়। এটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পাঠানো হয়েছে।

হোয়াইট হাউস জানায়, ট্রাম্প বিলটি স্বাক্ষর করার আগ্রহ ব্যক্ত করেছেন। বিলটির পক্ষে ৩শ’ ভোট এবং বিপক্ষে ১২৮ ভোট পড়ে। সরকারি কার্যক্রমের আংশিক অচলাবস্থা এড়াতেই এটা পাস করা হয়। অন্যথায় শুক্রবার মধ্যরাত থেকেই সরকারি কার্যক্রম বহাল রাখার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতো। সূত্র : বিবিসি ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ