Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেনেজুয়েলায় মাদুরো, গুয়াইদোর পাল্টাপাল্টি সভা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

যুব দিবস উপলক্ষে কারাকাসে সভার আয়োজন করেছিলেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো। পাল্টাপাল্টি সভা করেন স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদো।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মনে করছেন, তার দেশের জন্য ত্রাণের প্রয়োজন নেই। দেশে যে সঙ্কট চলছে, তা ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার একটি অজুহাত বলেও মন্তব্য করেন তিনি। সরকারের সমর্থনে আয়োজিত সভা শেষে ভেনেজুয়েলা নিয়ে যুক্তরাষ্ট্রের নীতির যারা বিরোধী, তাদের স্বাক্ষর সংগ্রহ করা হয়। ‘আমরা ভেনেজুয়েলায় শান্তি চাই,’ বলে স্লোগান দেন মাদুরোর সমর্থকরা।

এদিকে, পাল্টা সভায় দেয়া বক্তব্যে ভেনেজুয়েলায় মার্কিন ত্রাণ ঢোকানোর তারিখ ঘোষণা করেন গুয়াইদো। ভেনেজুয়েলায় মঙ্গলবার যুব দিবসকে ঘিরে সভার আয়োজন করেছিলেন দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর সমর্থকেরা। সভায় দেয়া বক্তব্যে গুয়াইদো জানান, সীমান্তে আটকে থাকা মার্কিন ত্রাণ ২৩ ফেব্রুয়ারি ভেনেজুয়েলায় নিয়ে আসা হবে। গুয়াইদো জানান, মাদুরোর নির্দেশে সামরিক বাহিনী সীমান্তে ব্যারিকেড দিয়ে রাখায় যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ ভেনেজুয়েলায় ঢুকতে পারছে না। কিন্তু এগুলো না পেলে প্রায় তিন লক্ষ নাগরিক মারা যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। সামরিক বাহিনীর বাধা পেরিয়ে ত্রাণ দেশে নিয়ে আসতে ইতিমধ্যে প্রায় আড়াই লক্ষ স্বেচ্ছাসেবী নাম লিখিয়েছেন। উচ্চ মূল্যস্ফীতির কারণে ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩ লাখ মানুষ ভেনেজুয়েলা ছেড়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনেজুয়েলায় মাদুরো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ