Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের কাছে টানার চেষ্টা হিলারির

ডেমোক্র্যাটদের মূল ভরসা সংখ্যালঘুদের ভোট

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন প্রায় চূড়ান্ত। এরপরেও রিপাবলিকান শিবিরের একটা অংশ তাকে সমর্থনে অনীহা দেখাচ্ছে। সেই অংশের ভোট নিজেদের দিকে টানতে এখন মরিয়া ডেমোক্রেট দলের ফ্রন্টরানার হিলারি ক্লিনটন। এক বছর ধরে মূলত সংখ্যালঘু ভোটারদের উপর ভরসা রাখলেও এখন নিরপেক্ষ এবং ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের সমর্থন আদায়ের চেষ্টা করছে ডেমোক্রেটরা। এই অংশের মধ্যে পড়েন শহর ও শহরতলির শ্বেতাঙ্গ শ্রমিক শ্রেণির নারীরা। এদের সমর্থন বরাবর রিপাবলিকানরা পেয়ে থাকলেও ট্রাম্পের প্রতি তারা বিরূপ বলে জনমত সমীক্ষায় দাবি। এ বিষয়ে হিলারির সাহায্যে এগিয়ে এসেছেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, রিপাবলিকান নারী ও ভোটারদের একটা বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। ডোনাল্ড ট্রাম্প কি সেই লোক যিনি আমাদের প্রতিনিধিত্ব করলে আমরা স্বস্তি পাবো?
সাম্প্রতিক কিছু সমীক্ষায় দেখা যাচ্ছে, কার্যকালের শেষ বছরে ওবামার জনপ্রিয়তার গ্রাফ ঊর্ধ্বমুখী। ডেমোক্র্যাটদের যে অংশটা স্যান্ডার্সের সমর্থক, বিশেষ করে অল্পবয়সী এবং উদারপন্থী তারা যে শেষ পর্যন্ত হিলারিকে সমর্থনে আপত্তি করবেন না, সে বিষয়ে আত্মবিশ্বাসী হিলারি ক্লিনটন। তাই ডেমোক্রেটদের একজোট করার চেয়েও রিপাবলিকান শিবিরের ভাঙন থেকে ফায়দা তোলায় বেশি ব্যস্ত তিনি। রিপাবলিকানদের অন্তর্দ্বন্দ্বকে প্রচারে নানাভাবে ব্যবহার করছেন।এমনকি কথা দিয়েছেন, তিনি প্রেসিডেন্ট হলে বিল ক্লিনটনও অবসর থেকে ফিরে এসে কর্মসংস্থান তৈরির দায়িত্ব নেবেন।
প্রসঙ্গত, ট্রাম্পের দিকে ঝুঁকে থাকা নীল-কলার শ্রমিক শ্রেণির মধ্যে এখনও যথেষ্ঠ গ্রহণযোগ্যতা রয়েছে প্রাক্তন প্রেসিডেন্ট ক্লিনটনের। অন্য দিকে ট্রাম্প রয়েছেন নিজের মেজাজেই। প্রসঙ্গত, ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে জেতার পর ট্রাম্পের মনোনয়ন পাওয়া নিশ্চিত হয়ে যাওয়ায় রিপাবলিকানদের অনেকেই প্রকাশ্যে ঘোষণা করেছিলেন, তারা ট্রাম্পকে সমর্থন করতে রাজি নন। এই দলে রয়েছেন সিনেটর লিন্ডসে গ্রাহাম এবং ফ্লোরিডার গভর্নর জেব বুশ। যারা দু জনেই এক সময় মনোনয়নের দৌড়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের কাছে টানার চেষ্টা হিলারির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ