Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি বাড়াচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৫৯ পিএম

পাকিস্তানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর বাড়ানো হচ্ছে প্রশাসনের নজরদারি। ‘হেট স্পিচ এবং চরমপন্থা’কে পুরোপুরি প্রতিহত করতে পাক সরকার এ ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে। দেশটিতে ‘চরমপন্থা’কে উস্কে দেওয়ার অভিযোগে ইতিমধ্যে বেশ কয়েকজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই প্রশাসনের নজরদারির বিষয়টি নিশ্চিত করেছে পাক সংবাদমাধ্যম দ্য ডন।
প্রতিবেদনে বলা হয়, দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মানহানিকর পোস্ট দেওয়ার অভিযোগে একজন সংবাদকর্মীকে গ্রেফতারের একদিনের মাথায় এই ব্যবস্থাটি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে পাক সরকার।
এ বিষয়ে পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এক বক্তৃতায় বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের যাবতীয় কার্যকলাপে পুরোপুরি নিয়ন্ত্রণ আনতে এ সংক্রান্ত এক বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে পাকিস্তান সরকার।’
পাকিস্তানের এ তথ্যমন্ত্রী আরও বলছেন, ‘দেশে বর্তমানে বেনামি ডিজিটাল মিডিয়ার’ প্রভাব বৃদ্ধি পাচ্ছে। এটি এখন আমাদের মূলধারার গণমাধ্যমের উপর প্রভাব ফেলতে শুরু করেছে। আর তাই সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ করা আমাদের জন্য ভীষণ জরুরি হয়ে পড়েছে।’
উল্লেখ্য, গত কয়েক বছরের মধ্যে দেশটির বেশ কয়েকশ’ সংবাদমাধ্যমের ওয়েবসাইট এবং বেশকিছু নাগরিকের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। তাছাড়া পাক সংবাদমাধ্যমের উপর চাপ প্রয়োগের বিষয়ে দেশটির সরকারি কর্মকর্তাদের মধ্যে অনেকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ