Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবনায় নিপা ভাইরাস আক্রান্তের সঠিক তথ্য নেই !

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:১২ পিএম

পাবনায় নিপা ভাইরাসের মত জীবন সংহারী এই রোগের জন্য স্বাস্থ্য বিভাগের কার্যকর তেমন কোন ভূমিকা নেই । জন সচেতনতা বৃদ্ধি করতে গ্রাম-গঞ্জে হেলথ ডিপার্টমেন্টের শিক্ষা কার্যক্রম শাখা থেকে কোন প্রকার প্রচার-প্রচারণা চালানো হচ্ছে না। তৃণমূলে জনগণের কাছে পৌঁছে না এই ভাইরাস প্রতিরোধের উপায় সংক্রান্ত তথ্য। অভিজ্ঞ মহল বলছেন, বাংলাদেশে ২০০৪ সালে নিপা ভাইরাসের সন্ধান পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, এই সালে ৩৩ জন নিপা ভাইরাসে আক্রান্ত হন। এর আগে ১৯৯৮ সালে মালেশিয়াতে এই রোগের প্রকোপ দেখা দেয়। জাতিসংঘের নিয়ন্ত্রণাধীন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বসে থাকেনি। তারা যে সব দেশে এই রোগের প্রকোপ দেখা দিতে পারে সেই দেশ গুলোকে বাছাই করে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতা দেওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রম পরিচালনা করার জন্য। কিন্তু জেলা ও উপজেলা পর্যায়ে স্বাস্থ্য বিভাগের অধিকর্তাদের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি এবং রোগ প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের সরকারি কার্যক্রম কার্যত: সীমাবদ্ধ ।সারা শীত জুড়ে খেজুর রসের সময় গ্রামে কোন প্রচারণা চালানো হয়নি বাঁদুর খেজুর রসের হাড়িতে মুখ দিলে কিংবা বিশেষ করে পাকা-ফল-ফলাদিতে কামড়ের দাগ থাকলে এই ফল খেলে মানুষ নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়বে। এর পরিনতি মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। বাঁদুর ব্যতিরেকেও শুকূরের বিষ্ঠা থেকে এই ভাইরাস ছড়ায়। চিকিৎসকদের মতে, নিপা ভাইসারের আক্রমণে মৃত্যুর আশংকা শতকরা ৭০ শতাংশ। প্রথম লক্ষণ হলো জ্বর এবং মাথা যন্ত্রণা ও ঝিমুনি ভাব পরবর্তী পর্যায়ে জ্বর বৃদ্ধি এবং সেই সাথে স্মৃতিশক্তি ফেলা। এরপর রোগী ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যায়। 

এখনও পর্যন্ত এই রোগের চিকিৎসা বা প্রতিষেধক বাজারে আসেনি। বিজ্ঞানীরা গবেষণা চালাচ্ছেন। কোন নির্দিষ্ট ওষুধ না থাকায় সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই রোগ প্রতিরোধের প্রথম উপায়। প্রসঙ্গত: পাবনায় নিপা ভাইরাসে আক্রান্তের সঠিক কোন তথ্য চিত্র নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ