Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডাকসু নির্বাচন ১১ মার্চ

তফসিল ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পূর্ব ঘোষণা অনুয়ায়ি আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল (সোমবার) সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে চিফ রিটার্নিং অফিসার প্রফেসর ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করেন। এ সময় রিটার্নিং অফিসারগণ উপস্থিত ছিলেন। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতায় আগ্রহী প্রার্থীরা ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র কিনতে পারবেন। জমা দেয়ার শেষ তারিখ ২৬ ফেব্রুয়ারি। এবার মোট ২৫টি পদের বিপরীতে লড়বেন আগ্রহী প্রার্থীরা। নির্বাচনে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র ২৬ ফেব্রুয়ারি যাচাই-বাছাই করার পর ২৭ ফেব্রুয়ারি প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২ মার্চ পর্যন্ত। নিবাচন কমিশন প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন ৩ মার্চ। ডাকসুর প্রধান নির্বাচন কমিশনার জানান, সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ মার্চ। আর ১১ মার্চ ভোট গ্রহণ ও ফলাফল ঘোষণা করা হবে।
আদালতের নির্দেশে তিন দশক পর ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে। এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের প্রফেসর ড. এসএম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু

৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ