Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিসি ক্রিকেট কমিটিতে দ্রাবিড়-জয়াবর্ধনে

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের তিন ফরম্যাটেই এক দশকেরও বেশি সময় ধরে দাপট দেখিয়েছেন রাহুল দ্রাবিড় ও মাহেলা জয়াবর্ধনে। উভয়েই টেস্টে ও ওয়ানডেতে ১০ হাজার এর বেশি রান করেছেন। অবসরের পর তারা ধারাভাষ্যকার হিসেবে সাফল্য পেয়েছেন এবং কোচ হওয়ার চেষ্টা করছেন। দ্রাবিড় ভারতের অনূর্ধ্ব-১৯ ও ভারত-এ দলের দায়িত্ব আছেন। আর মাহেলা ইংল্যান্ডের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন। তারই পুরস্কার স্বরূপ নতুন আইসিসি ক্রিকেট কমিটিতে নিয়োগ পেয়েছেন ভারত ও শ্রীলঙ্কার সাবেক এই দুই অধিনায়ক। টানা দ্বিতীয় মেয়াদে এই কমিটির চেয়ারম্যান থাকছেন ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগামী ৩ বছরের জন্য গঠিত ক্রিকেট কমিটির নাম জানিয়েছেন আইসিসি।
আইসিসি ক্রিকেট কমিটিতে বর্তমান ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে নিয়োগ পেয়েছেন দ্রাবিড়। একই কোটায় নিয়োগ পেয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান অফ স্পিনার ও আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন, ফিকার সাবেক প্রধান নির্বাহী টিম মে। ১০ টেস্ট খেলুড়ে দেশের অধিনায়কদের ভোটে নির্বাচিত হয়েছেন এই দুজন। আর জয়াবর্ধনে নিয়োগ পেয়েছেন সাবেক ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে। দ্রাবিড় ও মে স্থলাভিষিক্ত হয়েছেন কুমার সাঙ্গাকারা ও ল²ণ শিবারামাকৃষ্ণানের। জয়াবর্ধনে এসেছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক মার্ক টেলরের জায়গায়। আগের তিনজনই পূরণ করেছেন ৩ বছরের মেয়াদ। স্টিভ ডেভিস অবসরে যাওয়ায় আম্পায়ারদের প্রতিনিধি হিসেবে জায়গা পেয়েছেন তিনবারের আইসিসি বর্ষসেরা আম্পায়ার ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো।
আধুনিক ক্রিকেটের স্বার্থ সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয় আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেটের ভালো-মন্দ বিভিন্ন বিষয় নিয়ে আইসিসি প্রধান নির্বাহীদের কমিটিকে সুপারিশ করে থাকে ক্রিকেট কমিটি। সেসব সুপারিশ বোর্ড সভায় আলোচনা করে ব্যবস্থা নেয় আইসিসি। নতুন এই কমিটির প্রথম সভা হবে আগামী ৩১ মে ও ১ জুন, লর্ডসে। এর তিন সপ্তাহ পর আইসিসির বার্ষিক সভা স্কটল্যান্ডের এডিনবরায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি ক্রিকেট কমিটিতে দ্রাবিড়-জয়াবর্ধনে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ