Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আসমান-যে গল্প জীবনের চেয়েও বড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১০ পিএম

বইঃ- আসমান-যে গল্প জীবনের চেয়েও বড় 

লেখকঃ- লতিফুর রহমান শিবলী
প্রকাশনীঃ- নালন্দা
মুদ্রিত মূল্যঃ- ৩০০ টাকা

 

জীবন মানেই ছোটো বড় কতগুলো গল্পের সমষ্টি। ছোটো বড় সেই গল্প গুলো মিলেই গড়ে উঠে একটা জীবন। সূর্যোদয় থেকে শুরু হয়ে গভীর রাত পর্যন্ত চলে সেই জীবনের একেকটা দিনলিপী৷ এভাবে জীবনে যোগ হয় নতুন নতুন দিন, নতুন নতুন ঘন্টা আর নতুন নতুন কিছু মুহুর্ত। এই সব মুহুর্ত গুলোর প্রাপ্তি হয়ে থাকে কিছু স্মৃতি। আর সেই স্মৃতি গুলোর পেছনে ছায়ার মতোই দাড়িয়ে থাকে কিছু গল্প। এভাবেই গল্পের সমস্টিতে গড়ে উঠে জীবন। কখনো কখনো জীবনের গল্প গুলো এতোটাই বিস্তর হয়ে উঠে যে, সেই গল্প গুলো জীবনের চেয়েও বড় হয়ে যায়।
আসমান উপন্যাসটাও এমনই। বিশাল আসমানের মাঝে ডানা ঝাপটে উড়তে থাকা একটা পাখি। অথচ সমস্ত আসমান জুড়ে কেবল তার ই গল্প৷
প্রতিটা লাইন পড়ছিলাম আর মুগ্ধ হচ্ছিলাম। ইসলাম, জীবন, জীবনের মানে, সাম্রাজ্যবাদ, প্রেম, বিরহ, অশ্রু, নামাজ, ইবাদাত,যুদ্ধ, জিহাদ, পুজিবাদ, রক এন্ড রোল আর সর্বোপরি আধ্মাতিকতার এক অনন্য মিশ্রণ।

কঠিন বাস্তবতার সম্মুখীন হয়ে অন্ধকারাচ্ছন্ন পথের দিকে পা বাড়ানো ওমার ই ইমামের মতো একজন বন্ধু পেয়ে হয়ে উঠে আলোকিত এক মানুষে।
নেশায় মত্ত হয়ে থাকা ওমারের তালেবান যুদ্ধের সাথে যুক্ত হওয়া আর সবশেষে গুয়েতনামো বে এর জেলে বিনা বিচারে ১২ বছর জেল খাটার পর দেশহীন, ভূমিহীন এক পরিণত মানুষে পরিণত হওয়ার মাঝে রয়েছে বিশাল এক গল্প। যে গল্পটা তার জীবন কে ছাপিয়ে পরিণত হয়েছে আরো বিশাল কিছু তে।

ধর্ম আর জীবনবোধ নিয়ে এতো গভীর আধ্যাত্মিক কথাগুলো যতোই পড়ছিলাম ততোই মুগ্ধ হচ্ছিলাম। ইসলামের গভীরতা যে কতোটা বিশাল তার কিছুটার হলেও স্মাদ পেয়েছি এই বইটাতে। এতো সুন্দর বর্ণনা চোখ জোড়াকে আটকে রাখতে বাধ্য করছিলো বইটির উপর।

ওমারের জীবনের উত্থান পতন দেখে কখনো কখনো অশ্রু সিক্ত হয়েছে মহাজাগতিক পানি নামক লবনাক্ত জলে, আমার কখনও বা মুগ্ধ হয়ে ভেবেছি সুন্দর সুন্দর লাইনগুলোর গভীরতা নিয়ে।

ইতিহাস আর গল্পকে একই ট্রেনে পাশাপাশি সিটে বসিয়ে দিয়ে একই পথে খুব সুন্দর আর মনোমুগ্ধকর ভাবে এগিয়ে নিয়ে গেছেন লেখক।

ধর্ম, কুরআন, হাদীসের দৃষ্টিকোণ থেকে জীবনের জটিলতা গুলো সমাধানের যে অনন্য অসাধারন দৃষ্টান্ত লেখক রেখেছেন তা সত্যিই মুগ্ধকর। লেখকের ভাষাশৈলী, মনোমুগ্ধকর বর্ণনা আর সর্বোপরী আধ্যাত্মিকতা আসমানকে দিয়েছে এক বিশাল মর্যাদা। প্রতিটা লাইনে লেখকের জ্ঞান, প্রজ্ঞা আর বইটির পেছনের নিরলস পরিশ্রমের অস্পর্শী ছোঁয়া খুজে পাচ্ছিলাম যা আমাকে বাধ্য করেছে বইটি নিয়ে লিখতে৷ সত্যি বলতে ওমারের জীবনের গল্পটার শেষের দিকটা নিজের অজান্তেই আমার চোখ দুটোকে কান্না করতে বাধ্য করেছিলো।
তাই আমি তৃপ্তির সাথে কেঁদেছিলাম আর ঝাপসা হয়ে উঠা দৃষ্টিতে একমনে আসমান পড়ছিলাম৷

সব কিছু মিলিয়ে আসমান এমন অনন্য এক সৃষ্টি যা একজন পাঠক কে আটকে রাখতে বাধ্য, একজন পাঠক কে জীবন, প্রেম, জীবনবোধ, বিরহ আর ধর্মের সাথে তাদের সম্পর্ক নিয়ে ভাবাতে বাধ্য।
আসমান সেই বিশালতার নাম যেই বিশালতায় এক বিন্দু শিশির কণাও লাভ করে অসীমতার মর্যাদা।

 

বইটি থেকে ভালোলাগা প্রিয় কিছু লাইনঃ-

  • আমি তাকে মাটি নামে ডাকতাম। আমি তাকে আমার জীবনের শেষ গন্তব্য হিসেবে মেনেছিলাম। মাটিই তো জীবিত প্রাণের শেষ গন্তব্য, তাই না।
  • তোমার হাতে তোমার কোনো প্রিয় জিনিসই নিরাপদ নয়৷ যেকোনো সময় তা কেড়ে নেওয়া হবে, এমনকি তোমার প্রিয় জীবনটাও৷ তাই শিক্ষা হলো যা কিছু পেয়েছ তার জন্য এতো উল্লাসের কিছু নেই, যা হারিয়েছ তার জন্য এতো বিষাদেরও কিছু নেই।
  • কাদার মধ্যে থেকেও বাইন মাছের গায়ে কোনো কাদা লাগে না৷ তুমি বস্তুর সমুদ্রে থাকবে কিন্তু বস্তু তোমাকে ডুবাতে পারবে না। তুমি বস্তুকে ভোগ করবে কিন্তু বস্তু তোমাকে ভোগ করতে পারবে না৷
  • মানুষ তখনই শ্রেষ্ঠ যখন সে ভোগকে নিয়ন্ত্রণ করতে পারে, আর না পারলে সে একটা সাধারন প্রাণী ছাড়া আর কিছুই না৷
  • যে দোয়া কবুল হয় সে দোয়া প্রার্থনাকারীকে স্পর্শ করে৷
  • ইমান শুরু হয় অন্তর থেকে, পরে দেহের বাইরে ইসলাম রুপে সেটা প্রকাশ পায়। ইসলাম শুরু হয় বাইর থেকে পরে অন্তরে প্রবেশ করে তা পূর্ণতা পায়৷
  • আমি প্রেমে পড়ার পূর্বেই প্রেমের গল্প বলেছি, কিন্তু আমি যখন প্রেমে পড়লাম, তখন বাকরুদ্ধ হয়ে গেলাম।
  • আকাঙ্খা থেকে বেঁচে থাকার নামই স্বাধীনতা।
  • আপনি ওমার যদি পাখি হতে পারেন তবে আমি আসমা, আসমান হয়ে যাবো৷
  • এই মধ্য এশিয়ান জোছনায় সিল্করোড ধরে নিঃশব্দ ছায়া ফেলে চলে যাই যে ক্যারাভ্যান তার নাম ইতিহাস৷

বইটি অনলাইনে পাওয়া যাবে, বইবাজার.কম হতে। অনলাইন অর্ডার লিংকঃ http://bit.ly/2CK8GDV

বইটি সম্পর্কে পাঠক রিভিউটি লিখেছেনঃ আশিকুল ইসলাম আশিক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ