Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার বিচারে স্বচ্ছ আইনি প্রক্রিয়া অনুসরণের আহ্বান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৪১ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচারের ক্ষেত্রে নিরপেক্ষ ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণের আহ্বান পুনর্ব্যক্ত করেছে জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক বছর ধরে সাবেক এই প্রধানমন্ত্রীর কারাগারে আটক থাকা প্রসঙ্গে জাতিসংঘের তরফে এমন অভিমত ব্যক্ত করেন মহাসচিব আন্থোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান- ‘আমি বিস্মিত, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এক বছর ধরে কারান্তরীণ রয়েছেন।

বিভিন্ন মামলায় জামিন পাওয়া সত্ত্বেও তাকে জামিন দেয়া হয়নি। তার মুক্তির কোনো পদক্ষেপও দেখা যাচ্ছে না। আপনি জানেন বাংলাদেশের বিচার ব্যবস্থা কেমন, যেখানে প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে বাধ্য করা হয়। বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তিনিই সর্বপ্রথম হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশে আশ্রয় দেন।

নারীর ক্ষমতায়ন ও বিনা খরচে তাদের শিক্ষার সুযোগ দিয়ে তিনি এক যুগান্তকারী ভূমিকা রাখেন। অথচ আজ তাকে কারাগারে দিন কাটাতে হচ্ছে। খালেদা জিয়ার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের অবস্থান কী?’ জবাবে ফারহান হক বলেন, ‘বিষয়টিতে জাতিসংঘের অবস্থান খুবই স্পষ্ট। আপনি অবগত আছেন যে, আমরা বারবার এ বিষয়ে বলেছি- এ ক্ষেত্রে (খালেদা জিয়ার বিচার প্রক্রিয়া) আইনের নিরপেক্ষ ও যথাযথ সব রকমের প্রয়োগ দেখতে চায় জাতিসংঘ। এটাই আমাদের আহ্বান। এবং এ বিষয়ে আমাদের আহ্বান অব্যাহত রাখবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ