Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন ক্ষেপণাস্ত্র উদ্বোধন করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩৮ পিএম

দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধের দাবি জানিয়ে আসছে। কিন্তু তা অগ্রাহ্য করে দেশটির রিভল্যুশনারি গার্ড নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উদ্বোধন করলো। এক হাজার কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। বৃহস্পতিবার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র উদ্বোধনের ছবি প্রকাশ করে ফার্স নিউজ।

একই সঙ্গে ক্ষেপণাস্ত্র তৈরির ভূ-গর্ভস্থ কারখানার ছবি প্রকাশ করেছে ইরান। বলা হচ্ছে, এটি জুলফিকার ক্ষেপণাস্ত্রের নতুন সংস্করণ। ওই ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারতো। এটি একসঙ্গে ৪৫০ কেজি ওয়ারহেড বহন করতে সক্ষম। তেহরানের দাবি, তাদের হাতে ২০০০ কিলোমিটার পাল্পার ক্ষেপণাস্ত্রও রয়েছে। যা দিয়ে সহজেই ইসরায়েল ও মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাটিগুলোতে হামলা চালানো সম্ভব। আর এটাই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সম্প্রদায়ের মূল উদ্বেগের কারণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ