Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষমতায় এলে তিন তালাক বিল পাস রুখবে কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ক্ষমতায় এলে প্রস্তাবিত তিন তালাক বিল পাস হওয়া রুখবে কংগ্রেস। গতকাল বৃহস্পতিবার দলের নেতা সুস্মিতা দেবের এই প্রতিশ্রæতির তীব্র বিরোধিতা করেছে বিজেপি। নয়াদিল্লিতে কংগ্রেসের সংখ্যালঘু বিভাগের জাতীয় কনভেনশনে এদিন সুস্মিতা বলেন, ‘আপনাদের কথা দিচ্ছি, ২০১৯ সালে কেন্দ্রে সরকার গঠন করলে তিন তালাক বিল পাস হওয়া রুখে দেয়া হবে।
সুস্মিতা আরও বলেন, ‘অনেকেই জানিয়েছেন, এই আইন মুসলিম মেয়েদের হাত শক্ত করবে। কিন্তু আমরা তা মানি না, কারণ এই আইন মুসলিম পুরুষদের ওপর বিজেপির অত্যাচার করার এক নয়া অস্ত্র বিশেষ। অভিযোগ এলেই পুলিশ তাদের নিগ্রহ করতে পারবে’।
নতুন তিন তালাক বিল অনুযায়ী, মুসলিম পুরুষরা তিন বার ‘তালাক’ উচ্চারণ করে স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ করতে পারেন। ২০১৮ সালে এই প্রথা নিষিদ্ধ ঘোষণা করার উদ্দেশে লোকসভায় সংশোধিত তিন তালাক আইন পাস হয়। বিলটি রাজ্যসভায় পাস করাতে গেলে বাধা দেবে বলে আগেই জানিয়েছে কংগ্রেস। বিশেষ করে, আইন অমান্য করলে কারাদÐের মতো কড়া পদক্ষেপের বিরোধিতা করা হবে বলে জানিয়েছে বিরোধী দল।
অন্যদিকে, কংগ্রেসের ঘোষণায় তীব্র বিরোধিতা করেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। ভোট ব্যাংকে হাওয়া টানতে সংখ্যালঘু স¤প্রদায়ের মন জিততে চাইছে কংগ্রেস, অভিযোগ করেছেন বিজেপি নেতারা। সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণার জেরে বিতর্ক শুরু হয়েছে।
পাঁচ আইপিএস অফিসারের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ
যে ৫ আইপিএস অফিসার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান ধর্মঘট মঞ্চে বসেছিলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। কাড়া হতে পারে অফিসারদের পদক ও প্রাপ্য সম্মান।
সূত্রের মারফত জানা গেছে, রাজ্য সরকারকে নোটিস পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ব্যবস্থা নিতে বলা হয়েছে, ১৯৮৫ আইপিএস ব্যাচের ডিজিপি বীরেন্দ্র, ১৯৯৪ আইপিএস ব্যাচের এডিজি বিনীত কুমার, ১৯৯১ আইপিএস ব্যাচের এডিজি আইনশৃঙ্খলা অনুজ শর্মা, ১৯৯৩ আইপিএস ব্যাচের বিধাননগর কমিশনার জ্ঞানবন্ত সিং ও ১৯৯৭ আইপিএস ব্যাচের অ্যাডিশনাল কমিশনার সুপ্রতীম সরকারের বিরুদ্ধে। এই অফিসারদের পদক ও প্রাপ্ত সম্মান কেড়ে নেওয়ার বিষয়েও ভাবনাচিন্তা করছে কেন্দ্র। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কংগ্রেস

২৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ