Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাগের দায়ে বহিষ্কৃত সেই ৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থীকে র‌্যাগিং করার অপরাধে আজীবন বহিষ্কৃত সেই ৬ ছাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. নাজমুল হক বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন।
মামলার আসামিরা হলেন, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারের ছাত্র ঢাকার কেরানীগঞ্জের আব্দুল্লাহপুর গ্রামের মো. নূরুল হকের ছেলে মো. শিপন আহম্মেদ, নারায়নগঞ্জের আড়াইহাজার থানার দেয়াবৈ গ্রামের তোফাজ্জল হোসেনে ছেলে শাহীন মিয়া, টাঙ্গাইল জেলার নাগরপুর থানার বারাপুষা গ্রামের মো. আব্দুল হালিমের ছেলে নাদিম ইসলাম, শেরপুরের নকলা গ্রামের তপন কুমার ধরের ছেলে হৃদয় কুমার ধর, ভোলার কালিনাথ রায়ের বাজারের শুধাংশু ভূষণ হাওলাদারের ছেলে তূর্জয় হাওলাদার ও ফরিদপুর জেলার মধুখালী উপজেলার পূর্ব গাড়াখোলা গ্রামের মো. আসাদুজ্জামান খানের ছেলে আশিকুজ্জামান লিমন। মামলার বিবরণে বলা হয়েছে, গত ২ জানুয়ারি রাত ৭টা থেকে ১২টা পর্যন্ত বশেমুরবিপ্রবি’র কৃষি বিভাগের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ছাত্র মো. রাজেশ হোসাইন শিথিল ও মাহামুদুল হাসানকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে গোবরা এলাকার সোবাহান সড়কের অলি সাহেবের মেসের ভেতরে নিয়ে অভিযুক্ত ৬ শিক্ষার্থী বেআইনিভাবে আটক করে অমানুষিক শারীরিক, মানসিক নির্যাতন, অশ্লীল বক্তব্য, অশালীন আচরণ, শারীরিক আঘাত ও হুমকি প্রদর্শন করে। সেই সঙ্গে ওই ৬ শিক্ষার্থী নির্যাতনের ভিডিও চিত্র ধারণ করে ফেসবুকে ছেড়ে দেয়। পরবর্তীতে এ ভিডিও চিত্র ফেসবুকে ভাইরাল হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. আশিকুজ্জামান ভূঁইয়া মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ফেসবুকে র‌্যাগিং এর বিষয়টি ভাইরাল হলে সোমবার প্রক্টোরাল বডি জরুরী বৈঠকে বসে। এ বৈঠকে স্বাক্ষ্য, প্রমান ও তথ্য উপাত্তের ভিত্তিতে ওই ৬ শিক্ষার্থীকে দোষী সাব্যস্ত করে আজীবন বহিস্কার করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহম্মেদ বলেন, বহিষ্কৃত ওই ৬ ছাত্রের অভিভাবকদের নামে রেজিস্ট্রি ডাকযোগে বহিষ্কারাদেশ পাঠানো হয়েছে।
গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলাম বলেন, ৬ শিক্ষার্থীর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় মামলা রেকর্ড হয়েছে। এখন আমরা আইনী প্রক্রিয়া শুরু করেছি।

 



 

Show all comments
  • mehdi hasan ৯ মে, ২০২২, ১১:১১ পিএম says : 0
    এর দায় ছাত্রলীগ কিছুতেই এরাতে পারেনা। কারণ র‍্যাগিংয়ের সময় তারা ছিল ছাত্রলীগের কর্মি। আর এখন তাদের মধ্যে এক নম্বর তালিকায় থাকা শিপন আহমেদ এখন ঢাকা জেলা দক্ষিণ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ