Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আগুয়েরোর সিটি রিয়ালের ভিনিসিউস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ইউরোপিয়ান লিগ ফুটবলে পরশু ছিল সার্জিও আগুয়েরোর রাত। তার দুর্দান্ত হ্যাটট্রিকেই প্রিমিয়ার লিগের হাইভোল্টেজ ম্যাচে আর্সেনালকে ৩-১ গোলে উড়িয়ে দেয় ম্যানচেস্টার সিটি। একই রাতে নয় ম্যাচে আট জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এসেছে ওলে গানার সুলশারের ম্যানচেস্টার ইউনাইটেড। ওদিকে আলাভেসকে উড়িয়ে প্রথম লেগে হারের প্রতিশোধ নিয়েছে রিয়াল মাদ্রিদ। তবে হতাশার আগুনে পুড়তে হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ ও পিএসজিকে।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজি মৌসুমের প্রথম হারের তিক্ত স্বাদ পেয়েছে। লিঁওর মাঠ থেকে বর্তমান চ্যাম্পিয়নরা ফেরে ২-১ গোলের পরাজয় নিয়ে। অথচ অ্যাঞ্জেল ডি মারিয়ার গোলে তাদের শুরুটা ছিল দারুণ। কিন্তু এই ধারা আর তারা ধরে রাখতে পারেনি। মুসা দেম্বেলের গোলে সমতায় ফেরার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই নাবিল ফেকিরের পেনাল্টি গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। নেইমারবিহীন পিএসজি এই গোল আর শোধ দিতে পারেনি। ২১ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে পিএসজি। ২৩ ম্যাচে ৪৩ পয়েন্ট তৃতীয় স্থানে লিওঁ। সমান ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিল।

এই হোঁচটে পিএসজির হয়ত কিছুই হবে না। কিন্তু লা লিগা মৌসুমে অ্যাটলেটিকোর দ্বিতীয় হারের খেসারত একটু বেশিই দেয়া লাগতে পারে। আগের দিন ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে পয়েন্ট হারায় শীর্ষস্থাণধারী বার্সেলোনা। পরশু রাতে নিকটতম প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকোর সামনে সুযোগ ছিল ব্যবধানটা কমিয়ে আনার। কিন্তু আলভারো মোরাতার অভিষেকের ম্যাচে সুযোগটা কাজে লাগাতে পারেনি ডিয়েগো সিমিওনের দল। রিয়াল বেটিসের মাঠে ১-০ গোলে হেরে বরং ব্যবধান বাড়িয়েছে অ্যাটলেটিকো। পাঁচ পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ছয় পয়েন্টে।
রিয়াল মাদ্রিদ অবশ্য এই ভুল করেনি। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আলাভেসকে ৩-০ গোলে উড়িয়ে দেয় লস বø্যাঙ্কোসরা। ফলে নগর প্রতিদ্ব›দ্বীদের চেয়ে এখন মাত্র দুই পয়েন্ট পিছনে রিয়াল। তবে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সার চেয়ে এখনো পিছিয়ে ৮ পয়েন্টে। আগামীকাল রাতে কোপা দেল রের প্রথম লেগের সেমিফাইনালে বার্সার মুখোমুখি হওয়ার আগে প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিলেন সান্তিয়াগো সোলারির শিষ্যরা।

এই ম্যাচে নিজেকে আলাদাভাবে চেনান ব্রাজিলের টিনএজ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। ৩০তম মিনিটে শেষ চার ম্যাচে ষষ্ঠ গোলের মাধ্যমে স্বাগতিকদের এগিয়ে নেন করিম বেনজেমা। ১৮ বছর বয়সী ভিনিসিউস স্কোরবোর্ডে নাম লেখান ৮০ মিনিটে। লা লিগায় এটি তার প্রথম গোল। আর যোগ করা সময়ে ব্যবধান আরো বাড়ান মারিয়ানো দিয়াজ।

তবে পরশু রাতের নায়ক ছিলেন আগুয়ারো। ঘড়ির কাটা মিনিট না পেরুতেই আকাশি-নীলদের এদিনও এগিয়ে নেন আর্জেন্টাইন তারকা। আগের দিন নিউক্যাসলের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে শুরুর ২৪ সেকেন্ডের মাথায় গোল পেয়েছিলেন আগুয়েরো, এদিন করেন ৪৬ সেকেন্ডে। এরপর থেকে একের পর এক আক্রমণে গানার রক্ষণকে ব্যতিব্যস্ত রাখে সিটি। ধারার বিপরীতে একাদশ মিনিটে লঁরা কোসিয়েনলির গোলে সমতায় ফেরে আর্সেনাল। ৪৪ মিনিটে আগুয়েরোর দ্বিতীয় গোলে আবার এগিয়ে যায় সিটি। ৬১ মিনিটে ম্যাচের ভাগ্যরেখাটাও টেনে দেন আগুয়েরো। সিটির হয়ে এটি তার ১৪তম হ্যাটট্রিক। আর প্রিমিয়ার লিগে নিজের দশম। ইংলিশ শীর্ষ ফুটবলে তার চেয়ে বেশি হ্যাটট্রিক কেবল ইংল্যান্ডেরই অ্যালেন শিয়েরারের, ১১টি।

কোচ পেপ গার্দিওলা জানেন এই জয় কতটা মূল্যবান, ‘আমি চাপের মর্ম বুঝি, চাপ থাকে ম্যাচ জয় নিয়ে। নিউক্যাসল ম্যাচের পর লিভারপুল সাত পয়েন্টে এগিয়ে ছিল, এখন তা দুই।’ এক ম্যাচ কম খেলা ইয়ুর্গুন ক্লাপের সামনে অবশ্য গত রাতেই সুযোগ ছিল ওয়েস্ট হামকে হারিয়ে ব্যবধানটা আগের জায়গায় নিয়ে যাওয়ার। আগামী রোববার আরেকটি কঠিন পরীক্ষা অপেক্ষা করছে গার্দিওলার সামনে। ঘরের মাঠে সেদিন অতিথি হয়ে আসবে পয়েন্ট তালিকার চার নম্বর দল চেলসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি রিয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ