Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিওতে নেই জিকা হুমকি!

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জিকা ভাইরাসের হুমকির জন্য ব্রাজিলের রিও দে জেনেইরোতে এ বছরের অলিম্পিক গেমসের আসর বাতিল করা, পিছিয়ে দেওয়া বা সরিয়ে নেওয়ার প্রয়োজন মনে করছে না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। আইওসির মেডিক্যাল পরিচালক রিচার্ড বাজেট জানান, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাবে। অলিম্পিক গেমস স্থগিত করা বা অন্য কোথাও সরিয়ে নেওয়ার জন্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কানাডার অধ্যাপক আমির আতারানের আহŸানের প্রেক্ষিতে এই কথা বলেন ডক্টর বাজেট। আতারান দাবি করেছিলেন, ব্রাজিলে ভ্রমণকারীর সংখ্যা বাড়লে জিকা ভাইরাসের কারণে ত্রুটিপূর্ণ শিশুর জন্মের ঘটনা ঘটতে পারে। তার দাবি, আইওসি যতটা স্বীকার করছে জিকা তার চেয়ে বেশি ক্ষতিকর। তবে আইওসি সূচি অনুযায়ী ৫ থেকে ২১ অগাস্টই অলিম্পিক আয়োজনে বদ্ধ পরিকর। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলা আইওসি জানায়, অলিম্পিক গেমস সরিয়ে নেওয়া বা স্থগিত করার কোনো পরিকল্পনা তাদের নেই। ড. বাজেট বলেন, ‘ডবিøউএইচও জানিয়েছে, ব্রাজিলে ভ্রমণ আর বানিজ্যে কোনো বাধা নেই। ফলে রিও গেমস বাতিল করা, পিছিয়ে দেওয়া, স্থগিত করা বা সরিয়ে নেওয়ার কোনো যুক্তি নেই। আইওসি পরিস্থিতি খুব ঘনিষ্টভাবে পর্যবেক্ষণ করে যাবে এবং ডবিøউএইচও-এর সঙ্গে কাজ করবে। আর বিশেষজ্ঞরা আমাদের জানিয়েছেন, পরবর্তী তিন মাসে পরিস্থিতির উন্নতি হবে, আমরা এ ব্যাপারে আত্মবিশ্বাসী।’
অলিম্পিক গেমস উপভোগ করতে রিওতে বাইরে থেকে প্রায় ৫ লাখ মানুষ যাবে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিওতে নেই জিকা হুমকি!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ