Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিশু নিপীড়নে ৩০০ পাদ্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দীর্ঘদিন ধরেই চার্চে শিশুদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ চলে আসছে। অভিযোগ তদন্তে রোমান ক্যাথলিক গির্জার নেতারা টেক্সাসে প্রায় ৩০০ জন পাদ্রীর বিরুদ্ধে শিশু নিপীড়নের প্রমাণ পেয়েছেন। তারা গত ৭০ বছরে বিভিন্ন অভিযোগ আমলে নিয়ে এই তদন্ত করে এই ৩০০জনের তালিকা প্রকাশ করেছেন। খবর রয়টার্স। 

এই তালিকা তৈরি করেছে টেক্সাসের ১৫ জন বিশপের সমন্বয়ে গঠিত বেঞ্চ। গ্র্যান্ড জুরি গত বছর আগস্টে পেনিসেলভেনিয়ায় একটি প্রাথমিক তালিকা দেয়। তারা ৩০০ জন পাদ্রীর নাম অনলাইনে প্রকাশ করেছেন। এতে ১৯৪০ সালে দায়িত্বরত পাদ্রীর নামও রয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় প্রশাসন থেকে তদন্তও চালানো হয়েছে। প্রথমবারের মতো এবারই চার্চ এত বিশাল সংখ্যক পাদ্রীর নামপ্রকাশ করলো ।
এ বিষয়ে কার্ডিনাল ড্যানিয়েল ডিনার্দো বলেন, ‘টেক্সাসের বিশপরা অভিযুক্তদের নাম এখনই প্রকাশ করতে চেয়েছেন। তারা মনে করেন এতে করে নিপীড়নের শিকাররা সুবিচারের আশা-ভরসা পাবে।’
টেক্সাসের মোট জনসংখ্যার ৩০ শতাংশ অর্থাৎ ৮৫ লাখ মানুষ ক্যাথলিক যা যুক্তরাজ্যের যেকোনও অঙ্গরাজ্যের সাপেক্ষ সর্বোচ্চ। গত নভেম্বরে তারা টেক্সাসের গির্জা তল্লাশি করে। সেপ্টেম্বরে এক পাদ্রীর বিরুদ্ধে নিপীড়নের অভিযোগে ওই তল্লাশি করা হয়। এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের অন্যান্য এলাকাতেও বিশপরা এমন তালিকা প্রকাশ করেছে। সেখানে কয়েকটি অঙ্গরাজ্য চার্চের বিরুদ্ধে নিজেরাই তদন্ত শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চার্চ

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ