Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটের বাজেটে ভারতে মধ্যবিত্তকে বিশাল ছাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২৩ পিএম

ভারতের অন্তর্বর্তী বাজেটে মধ্যবিত্তের মন পেতে আয়করে ব্যপক ছাড় দেয়ার ঘোষণা দিলেন মোদী সরকারের। বাজেট প্রস্তাবে আয়করের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার কথা ঘোষণা করলেন ভারতের রেলমন্ত্রী পীযূষ গয়াল। আগে এই ঊর্ধ্বসীমা ছিল আড়াই লক্ষ টাকা। অর্থাৎ আয়কর ছাড়ের মাত্রা এক লাফে বাড়িয়ে দ্বিগুণ করা হল।

করযুক্ত আয়ের উপর যে ছাড় দেওয়া হয়, তা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হয়েছে। দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর কর ছাড় আগেই ছিল। ফলে সব মিলিয়ে কার্যত ৭ লক্ষ টাকা পর্যন্ত (যদি বিনিয়োগ দেড় লক্ষ টাকা ধরা হয়) কোনও কর দিতে হবে না। এ ছাড়া ব্যাঙ্ক-পোস্ট অফিসে প্রাপ্ত সুদের পরিমাণ ১০ হাজার টাকা হলেই টিডিএস কাটা হত। বাজেটে সেই ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫০ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

ভোটের মুখে কৃষকদের মন জয়ে অন্তর্বর্তী বাজেটে নয়া প্রকল্প ঘোষণা করলেন মন্ত্রী পীযূষ গয়াল। এই প্রকল্পে ২ হেক্টরের কম জমির মালিকদের সাহায্য করতে বছরে ৬০০০ টাকা করে দেবে কেন্দ্র। এই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে। গয়ালের দাবি, এই প্রকল্পে ১২ কোটি কৃষক পরিবার উপকৃত হবে।

বাজেটে গো-রক্ষায় নতুন প্রকল্পের ঘোষণাও করেছেন পীযূষ গয়াল। গো-প্রজনন এবং রক্ষণাবেক্ষণে এই প্রকল্পের ঘোষণা করা হয়েছে। ‘রাষ্ট্রীয় গোকুল যোজনা’ নামে এই প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ৭৫০ কোটি টাকা। এছাড়া মাছ চাষে উৎসাহ দিতে এবং সাহায্য করতে আলাদা দফতর গঠন করার প্রস্তাবও দেওয়া হয়েছে অন্তর্বর্তী বাজেটে।

সরকারের সাফল্য তুলে ধরতে গয়াল এদিন দাবি করেন, জিডিপি বৃদ্বির হার বৃদ্ধি হয়েছে। বেড়েছে বিদেশি বিনিয়োগ। উল্টো দিকে কমে গিয়েছে মূদ্রাস্ফীতির হার। এ ছাড়া গয়ালের দাবি, প্রধানমন্ত্রী আবাস যোজনায় গৃহ নির্মাণের পরিমাণ তিন গুণ বেড়েছে, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় রাস্তা তৈরির পরিমাণও বেড়েছে তিন গুণ। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশাল ছাড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ