Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৪৮ ঘণ্টার জন্য রাফাহ সীমান্ত উন্মুক্ত

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ সীমান্ত ক্রসিং পয়েন্ট ৪৮ ঘণ্টার জন্য খুলে দিয়েছে মিসর সরকার। প্রায় তিন মাস পর বাইরের জগতের সঙ্গে যোগাযোগের জন্য সীমান্ত খুলল মিসর। কায়রোর সরকারি কর্মকর্তারা গত বুধবার জানিয়েছেন, রাফাহ সীমান্ত ৪৮ ঘণ্টার জন্য খোলা থাকবে। পশ্চিম তীরের ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের অনুরোধের কারণে রাফাহ সীমান্ত খোলা হয়েছে বলে জানিয়েছেন মিসরের কর্মকর্তারা। ৮৫ দিন বন্ধ থাকার পর রাফাহ সীমান্ত খুলে দেয়া হলেও মাত্র কয়েক হাজার ফিলিস্তিনি সীমান্ত পার হতে পারবে। কিন্তু সীমান্ত পার হয়ে বাইরে যাওয়ার জন্য ৩০ হাজার মানুষ অপেক্ষা করছে। এর মধ্যে বেশির ভাগই হচ্ছে রোগী, শিক্ষার্থী এবং তৃতীয় কোনো দেশের নাগরিকত্ব পাওয়া লোকজন। ৫৫ বছর বয়সী ক্যান্সারের রোগী আহমাদ জানান, তিনি কায়রোয় চিকিৎসা নেয়ার জন্য কয়েক মাস ধরে অপেক্ষা করছেন। মাঝেমধ্যেই রাফাহ সীমান্ত খুলে দেয়ার জন্য মিসর সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
জানা গেছে, কমপক্ষে ৯০ জন গাজার নাগরিক যারা তৃতীয় কোনো দেশে বসবাস করেন তারা রাফাহ সীমান্ত খোলার খবর পেয়ে কায়রোর আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছেন। আইআরআইবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪৮ ঘণ্টার জন্য রাফাহ সীমান্ত উন্মুক্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ