Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইইউর প্রতি কঠোর হুঁশিয়ারি ট্রাম্পের

ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনো আলোচনা নয় : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, তেহরান স্বাধীনভাবে নিজেই তার প্রতিরক্ষা নীতি প্রণয়ন করে। এ ব্যাপারে কাউকে হস্তক্ষেপ করার অনুমতি দেওয়া হবে না। ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনও আলোচনা নয়। ইরানের জাতীয় স¤প্রচার সংস্থা-আইআরআইবি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, আমরা বহুবার বলেছি, আমাদের প্রতিরক্ষা নীতি আমরা নিজেরা প্রণয়ন করি। এ ব্যাপারে কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হয় না। এই নীতির আলোকে ইরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কারও সঙ্গে আলোচনায় বসবে না বলেও তিনি সতর্ক করে দেন। তিনি বলেন, ইরান সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে। এসব ক্ষেপণাস্ত্র পুরোপুরি আত্মরক্ষামূলক প্রতিরক্ষা নীতি বাস্তবায়নের কাজে ব্যবহৃত হবে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে তেহরানকে নতুন করে হুমকি দেওয়ার পর বাহরাম কাসেমি এসব কথা বললেন। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার হুমকি দিয়ে বলেন, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনায় বসা সম্ভব না হলে প্যারিস তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে। অপর এক খবরে বলা হয়, ইউরোপের দিকে ঘনিষ্ঠ নজর রাখছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ইরানের বিরুদ্ধে যে অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্র তাকে পাশ কাটিয়ে ওই দেশটির সঙ্গে বিকল্প পথে অর্থ লেনদেনের পন্থা খুঁজছে ইউরোপ, যাতে যুক্তরাষ্ট্রের ওই অবরোধকে হেয় করা না হয়। এমন উদ্যোগের বিষয়ে ইউরোপকে সতর্ক করেছেন ট্রাম্প। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। এ বিষয়ে ইউরোপিয়ানদের প্রতি নোটিশ দিচ্ছে হোয়াইট হাউস। এতে বলা হচ্ছে, যদি তারা ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধের ইতি ঘটানোর চেষ্টা করেন, তাহলে তাদের ওপর কড়া জরিমানা ও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। উল্লেখ্য, ইউরোপিয়ান ইউনিয়ন ইরানের সঙ্গে ব্যবসাকে সহজ ও স্বাভাবিক করতে ওই পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। যদি তারা এক্ষেত্রে সফল হয় বা পরিকল্পনা বাস্তবায়ন হয়, তাহলে আন্তঃআটলান্টিক সম্পর্কে উত্তেজনা দেখা দিতে পারে। পরিকল্পনার বিষয়ে কথা বলেছেন ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘেরিনি। তিনি বলেছেন, তাদের এমন একটি বিকল্প সিস্টেমের প্রস্তুতি অগ্রসর অবস্থায় রয়েছে। ব্রাসেলসে গত সপ্তাহে সাংবাদিকদের এ বিষয়ে মাহা কোচিজানসিক বলেছেন, আমরা খুব শিগগিরই এ বিষয়ে ঘোষণা দিতে পারবো বলে আশা করছি। ইউরোপিয় ইউনিয়নের সম্ভাব্য ঘোষণা দেয়ার আগেই যুক্তরাষ্ট্রের সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা শুক্রবার এপি’কে বলেছেন, ইরানের বিরুদ্ধে অবরোধ পূর্ণাঙ্গ বাস্তায়ন করবে যুক্তরাষ্ট্র। এ অবরোধ অবমাননাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে সিনেটর টম কটন বলছেন, একটি পথ বেছে নিতে হবে। আপনাকে ঠিক করতে হবে আপনি ইরানের সঙ্গে নাকি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রাখবেন, ব্যবসা করবেন। আমি আশা করি আমাদের ইউরোপিয়ান মিত্ররা প্রজ্ঞার সঙ্গে তা বাছাই করবেন। পার্সটুডে, এপি।



 

Show all comments
  • Shahin Hasan ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    সাবাস
    Total Reply(0) Reply
  • Shohag Ahmed ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    ১০০% সঠিক
    Total Reply(0) Reply
  • Sky Words ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    Good,
    Total Reply(0) Reply
  • Robiul Islam ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    মায়ানমারকে নিয়ে খুব চিন্তায় আছে বাংলাদেশ আমাদের উচিত ইরানের সাথে যৌথভাবে মিসাইল তৈরি করা কারন ইরান মিসাইল প্রযুক্তি তে উন্নত আর বাংলাদেশের এটা খুবই প্রয়োজন কারন মায়ানমারের চেয়েও বেশি শক্তি বৃদ্ধি করা এবং ভারতের হাত হতে আত্বরক্ষা করা।
    Total Reply(0) Reply
  • Umar Faruq ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৮ এএম says : 0
    ইরান এগিয়ে জাও
    Total Reply(0) Reply
  • MD Mostakim Al Jesun ২৯ জানুয়ারি, ২০১৯, ১:১৯ এএম says : 0
    আজ পযন্ত কারো একটা লুমব্বা ও ছিড়তে পারে নি ইরান। শুধু চাপাই মেরে গেছে, !!!পীপিলিকার পাখা উঠে মরিবার তরে।
    Total Reply(0) Reply
  • Hameem Firoze Zaman ২৯ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    Kopa Iran kopa
    Total Reply(0) Reply
  • Hameem Firoze Zaman ২৯ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    ট্রাম্পের খানা শেষ। ইরান এগিয়ে যাবে ইনশায়াল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ