Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেলপথে চীন-মালয়েশিয়া ও থাইল্যান্ড যাওয়া যাবে

হাইস্পিড ট্রেনে ৬৯ মিনিটে ঢাকা-চট্টগ্রাম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা থেকে চট্টগ্রামে ‘হাইস্পিড ট্রেন’ চালুর সম্ভাব্যতা যাচাইয়ের প্রাথমিক কাজ শেষ হয়েছে জানিয়ে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, এ ট্রেন চালু হলে ৬৯ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছানো যাবে। গতকাল (রোববার) রেলওয়ের পূর্বাঞ্চলের সদর দফতর সিআরবিতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব পরিকল্পনার কথা জানান। এছাড়া বাংলাদেশের সঙ্গে মিয়ানমার, চীন, মালয়েশিয়া ও থাইল্যান্ডের রেল যোগাযোগ স্থাপনের চিন্তা-ভাবনা চলছে বলেও জানান রেলমন্ত্রী।
ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড ট্রেন চালুর বিষয়ে রেলমন্ত্রী বলেন, প্রাথমিক স্টাডি রিপোর্ট আমার কাছে উপস্থাপন করা হয়েছে। এতে উনারা দেখিয়েছেন যে, এই ট্রেন চালু হলে এক ঘণ্টা নয় মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে আসা যাবে। আর বিরতি না দিলে ৫৭ মিনিটে পৌঁছানো যাবে। এটার জন্য আলাদা লাইন তৈরি করতে হবে। ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী হয়ে এই ট্রেন সরাসরি চট্টগ্রামে আসবে। তিনি বলেন, কক্সবাজার থেকে ঘুমধুম হয়ে মিয়ানমারের সঙ্গে যদি রেললাইন হয়, তাহলে ভবিষ্যতে চীন, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের সঙ্গেও যুক্ত হবে। সেই চিন্তাও আমাদের আছে।
রেলমন্ত্রী বলেন, পদ্মা সেতুর সঙ্গে রেল সংযোগ স্থাপনের পর দক্ষিণাঞ্চলের সব জেলা এরসঙ্গে যুক্ত হবে। আখাউড়া দিয়ে আগরতলা হয়ে পার্শ্ববর্তী দেশের সঙ্গে রেলের সংযোগ হচ্ছে। পাকিস্তান-ভারতের যুদ্ধের পর ভারতের সঙ্গে রেল যোগাযোগের যে জায়গাগুলি বন্ধ হয়ে গিয়েছিল, সেগুলো পুনঃপ্রতিষ্ঠার কাজ চলছে। কর্ণফুলী নদীর ওপর বোয়ালখালী-কালুরঘাট সেতু নির্মাণের অগ্রগতি বিষয়ে মন্ত্রী বলেন, কালুরঘাট সেতুর প্রকল্প একনেকে উঠেছিল। কিন্তু কিছু টেকনিক্যাল সমস্যার কারণে এটা আটকে গেছে। এই সমস্যা আমরা দূর করব। প্রধানমন্ত্রী বিভিন্ন মন্ত্রণালয়ে যাচ্ছেন। যেদিন রেল মন্ত্রণালয়ে আসবেন, সেদিন এটা প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করব। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা নিয়ে কাজ করব।
রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে ২০৩০ সাল পর্যন্ত বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন। আমাদের পরিকল্পনা একটাই-তা হলো উন্নয়ন। প্রধানমন্ত্রীর পরিকল্পনা আছে, তিনি এ রেলকে প্রত্যেকটি জেলায় নিয়ে যাবেন।
টেন্ডারবাজি বন্ধে পদক্ষেপ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগে থেকেই কাউকে খারাপ বলতে চাই না। কাউকে আগে থেকেই ভালোও বলতে চাই না। কাউকে প্রতিদ্ব›দ্বী মনে করি না। কিন্তু কেউ যদি ভালো কাজে বাধা হয়ে আসে, আমরা সেটা অপসারণ করব। যে আমার ভালো কাজে সহযোগিতা করবে, সে আমার বন্ধু হবে। যে আমার কাজে বাধা হবে, সে যতই শক্তিশালী হোক, দেখা যাবে। মতবিনিময় সভায় রেলের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম ও পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদও বক্তব্য রাখেন।



 

Show all comments
  • Kamal Talukder ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    ৩ ঘন্টা ধরে জ্যামে আটকে আছি, ঢাকার জ্যাম কমার বাস্তবিক পদক্ষেপ নেয়ার কোন নাম নাই, শুধু আছে গাজাখুরি কথাবার্তা! সবগুলোরে যদি থাপরাইতে পারতাম! একটা সিগনালের লাইট ঠিক নাই, ভিইপি পার করা নিয়ে ব্যাস্ত পুলিশ, লাঠি দিয়ে সিগনাল থামায় এই ২০১৯ এ! ভাল বাস নাই একটাও। ছাত্ররা এতবড় একটা আন্দোলন করলো তবুও এদের লজ্জা শরম হইলো না।
    Total Reply(0) Reply
  • Raka Tabassum Please ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    ৫৭ মিনিটে মিরপুর থেকে মতিঝিল যাওয়ার জন্য কিছু আনেন।
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    এতে করে বিপাকে পড়বে রেললাইনে বসে হিসু করা জনগণরা। দেখা যাবে বসতে না বসতেই ট্রেন চলে এসেছে। ল্যাপ মেরে মেরে হিসু করা লাগবে। প্যাথেটিক
    Total Reply(0) Reply
  • Sadman Amin ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    it will cost more, but please, do this for other cities at a time! Then all the cities will be connected and it will be a big step towards Bangladesh's decentralization! Its high time we thought about decentralization!
    Total Reply(0) Reply
  • Ayon Anaas ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    And it takes me 3 hours to reach home from my university everyday. Hi how r u?
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman Raju ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    কুমিল্লা শহর হয়ে রেল লাইনটি করা উচিত এতে করে ব্রাক্ষণবাড়িয়া সিলেট সেবার আওতাভুক্ত হবে
    Total Reply(0) Reply
  • Mohammed Ashraful Islam ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    3-4 ghontay mirpur 12 theke Farmgate jay public r 57 minute train journey te 10 min break dear jonno public kobe bolse?
    Total Reply(0) Reply
  • Monayem Hussain ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    বাংলাদেশে জনসংখ্যার যে ঘনত্ব তাতে বুলেট বা হাইস্পিড ট্রেন চালু করা সম্ভব নয় কারন তাতে প্রতি এই দিন ট্রেনের নিচে পড়ে মানুষ মরবে। তাই এটা আদৌও বাস্তবায়ন হবে না।
    Total Reply(0) Reply
  • মোমেনা আক্তার রেখা ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    হ্যাঁ এখন নতুন একটা বাজেট করবেন তারপরে এটার জন্য আলাদা রেললাইন করা হবে আগে কে কত পাবেন সেটা হিসাব করবেন তারপরে চিন্তা করবেন কাজ করা যাবে কিনা
    Total Reply(0) Reply
  • Tahmina Tania ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    কিহ , এক ঘন্টায় ঢাকা চিটাগং । ভাড়া কত রাখবে আল্লাহ ই জানে । লসে যাইস না রে
    Total Reply(0) Reply
  • Zahurul Islam Zahurul Islam ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    আমাদের নাতীরা দেখলে হবে আমরা বা আমাদের সন্তানরা নয়, সেই শিশু বেলা থেকে শুনে আসছি!
    Total Reply(0) Reply
  • Zi Bon ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    পদ্মা সেতু চালু না হওয়া পর্যন্ত এই সব আমাদের কাছে অলীক হিসেবে বিবেচ্য!
    Total Reply(0) Reply
  • Shafrin Ahamed ২৮ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ট্রেনের টিকেট পাওয়া যাবে? নাকি বিক্রির আগেই শেষ হয়ে যাবে। পরে ২০ টাকা বেশি দিলে পাওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • Manir khan ২৮ জানুয়ারি, ২০১৯, ১১:০৫ এএম says : 0
    আমাদেররংপুরবাদ যাবে কেন
    Total Reply(0) Reply
  • Mehedi Hassan ২৮ জানুয়ারি, ২০১৯, ৫:৪৭ পিএম says : 0
    ‘হাইস্পিড ট্রেন’ সম্ভব, এর জন্য আলাদা লাইন দরকার। সেন্সর সিগনাল লাগবে। মানুষের ঘনত্ব,পৃথিবীর সব দেশের চেয়ে বেশী। মানুষের ঘনত্বের অনুপাতে ১২ বা ১৬ লেইন দরকার । এর মধ্য ৮ লেইন ফ্রি ওয়ের জন্য রাখা। এই ৮ লেইন। ওভার হেড করা যেতে পারে। Transportation Planning Department রাখা দরকার। সড়ক ও জনপদ ডিভিশন রয়েছে।এখানে ঘুষের পরিমান খুব বেশী। Traffice and Highway Computer Simulation software is based on the process of modeling . U.S. Department of Transportation/Federal Highway Administration ফ্রি Computer Simulation software রয়েছে। রাস্তার পানি সরানোর জন্য। SWMM and HERAS, Computer Simulation software ব্যবহার করা যেতে পারে। এটাও ফ্রি। ওয়াসা, সড়কও জনপদ, Electricity, Telephone, সমস্ত সংস্হা একটা ছাতার নিচে আনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ