Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা মহানগরীতে পাঁচ হাজার ইজিবাইক চলাচলে রুট নির্ধারণ

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

আশরাফুল ইসলাম নূর, খুলনা থেকে: বিভাগীয় শহর খুলনাতে পাঁচ হাজার ইজিবাইক চলাচলে রুট নির্ধারণ করা হয়েছে। আগামী ২০ মে’র পর থেকে নির্ধারিত লাল রঙের ব্যতীত অননুমোদিত ইজিবাইক চলাচল করতে পারবে না। একই সাথে ইজিবাইকের বিপনন বন্ধের খুলনা মহানগরীর শো’র রুমগুলো সীলগালা ও ট্রেড লাইসেন্স বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়াা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে খুলনা জেলা প্রশাসক কার্যালয়ে বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়া সভায় রূপসাঘাট-পিটিআই মোড়-রয়েল মোড় হয়ে ফেরীঘাট (খানজাহান আলী রোড) থেকে জোড়াগেট পর্যন্ত এবং রূপসা ট্রাফিক মোড় থেকে স্ট্যান্ড রোড-কয়লাঘাট-কাস্টমঘাট হয়ে জিলা স্কুলের সামনে হয়ে পিকচার প্যালেস মোড়-ডাকবাংলা মোড় হয়ে ফেরীঘাট পর্যন্ত ইজিবাইক চলাচল নিষিদ্ধ করা হয়েছে। যানজট নিরসন ও দুর্ঘটনা এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এসব সরকারকে অবহিতকরণেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে। জনসাধারণের চলাচল সুবিধার্থে বিআরটিসি বাস চালু ও নগরপরিবহন বৃদ্ধি করার প্রতিশ্রুতি দিয়েছেন বিভাগীয় কমিশনার। উল্লেখ্য, খুলনা মহানগরী ও জেলায় বর্তমানে অর্ধলক্ষাধিক ইজিবাইক চলাচল করছে।
সভায় বেগম মন্নুজান সুফিয়ান ও আলহাজ মিজানুর রহমান এমপি, জেলা প্রশাসক মোঃ নাজমুল আহসান, কেএমপি কমিমনার নিবাস চন্দ্র মাঝি, কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র মোঃ আনিসুর রহমান বিশ্বাস জেলা পরিষদ প্রশাসক শেখ মোঃ হারুনুর রশিদ, র‌্যাব-৬ অধিনায়ক মোঃ রফিকুর ইসলাম, অতিরিক্ত জেলা পুলিশ সুপার সিএ হালিমসহ বিআরটিএ, বিজিবি’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
গত ৬ মে দৈনিক ইনকিলাবে ‘খুলনায় ১৫ সহস্রাধিক ইজিবাইক চলাচল বন্ধ করার দায়িত্ব কার?’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।
খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ বলেন, রূপসা ট্রাফিক মোড় থেকে খানজাহান আলী রোড হয়ে জোড়াগেট পর্যন্ত এবং রূপসাঘাট থেকে পিকচার প্যালেস মোড় হয়ে ফেরীঘাট পর্যন্ত কোন ইজিবাইক চলাচল করবে না। ইজিবাইকের যন্ত্রাংশ আমদানীকারক (৬ জন আমদানিকারক রয়েছেন) ও শো’রুমগুলোতে সীলগালা করে দেয়া হবে। একই সাথে তাদেও ট্রেড লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। খুলনা মহানগরীর মধ্যে আগের অনুমোদিত এক হাজার ৯৬৩টি এবং পরে ৩ হাজার ৩৭টি অনুমোদন দিয়ে ৫ হাজার ইজিবাইক চলাচলের মৌখিক অনুমতি দেয়া হবে। অনুমোদিত এ ৫ হাজার ইজিবাইকের রং হবে লাল এবং প্রত্যেককে একটি নির্দিষ্ট টোকেন দেবে সিটি করপোরেশন। এ লক্ষ্যে খুলনা-২ আসনের সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ান, আলহাজ্ব মিজানুর রহমান মিজান, কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র মোঃ আনিসুর রহমান বিশ্বাস ও জেলা পরিষদ প্রশাসক শেখ মোঃ হারুনুর রশিদ বসে ইজিবাইকের যাচাই-বাছাই ও অনুমোদন দিবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা মহানগরীতে পাঁচ হাজার ইজিবাইক চলাচলে রুট নির্ধারণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ