Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলাম সম্পর্কে ট্রাম্পের অজ্ঞতা দুই দেশকেই নিরাপত্তাহীন করে তুলতে পারে : সাদিক খান

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সব মুসলিমের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষিদ্ধ করলেও লন্ডন শহরের নবনির্বাচিত মেয়র সাদিক খানের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে বলে মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দেয়া বক্তব্য প্রত্যাখ্যান করেছেন সাদিক খান। তিনি বলেন, ইসলাম সম্পর্কে ট্রাম্পের অজ্ঞতা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দু’দেশকেই নিরাপত্তাহীন করে তুলতে পারে। সাদিক খান বলেন, এটা শুধু আমার সঙ্গে সম্পর্কিত বিষয়ই নয়। এটা আমার বন্ধু-বান্ধব, আমার পরিবার এবং পৃথিবীর যে কোনো জায়গা থেকে আমার মতো একই (ধর্মীয়) পরিচয়ের যারা, তাদের সবার সঙ্গে সম্পর্কিত। তিনি সতর্ক করে দিয়ে আরো বলেন, ইসলাম সম্পর্কে ট্রাম্পের অজ্ঞতা আমাদের উভয় দেশকেই নিরাপত্তাহীন করে তুলতে পারে। এর আগে টাইম ম্যাগাজিনের এক প্রশ্নের জবাবে ট্রাম্প জানিয়েছিলেন, মুসলিম হওয়া সত্ত্বেও যুক্তরাষ্ট্র সফর করতে পারবেন নবনির্বাচিত মেয়র সাদিক খান। কেবল তার জন্যই ওই নিষেধাজ্ঞা শিথিল করা হবে। তিনি আরো জানান, মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞার পক্ষে থাকলেও সাদিক খানের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।
মেয়র নির্বাচিত হওয়ার পর সাদিক খান টাইম ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে বলেন, যুক্তরাষ্ট্রের মেয়রদের সঙ্গে দেখা করতে এবং তাদের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য আমি সেখানে যেতে চাই। কিন্তু ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট হলে আমার ধর্মীয় বিশ্বাসের কারণে আমি সেখানে প্রবেশ করতে পারব না। তার এই মন্তব্যের পরই ওই বিশেষ ব্যবস্থার কথা জানান ট্রাম্প। সাদিক খান মেয়র নির্বাচিত হওয়ায় খুশি হয়েছেন বলেও জানিয়েছিলেন ট্রাম্প। তিনি আরো বলেন, ট্রাম্পের এমন দৃষ্টিভঙ্গি সারাবিশ্বের মূলধারার মুসলমানদেরকে একঘরে করে ফেলতে পারে। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প ও তার আশপাশের লোকজন মনে করছেন, মূলধারার ইসলামের সাথে পশ্চিমা উদার দৃষ্টিভঙ্গি বেমানান। কিন্তু লন্ডন তাকে ভুল প্রমাণ করেছে। দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম সম্পর্কে ট্রাম্পের অজ্ঞতা দুই দেশকেই নিরাপত্তাহীন করে তুলতে পারে : সাদিক খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ