Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এডওয়ার্ডসের ২ দশকের অবসান

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের নারী ক্রিকেটার শার্লট এডওয়ার্ডস। এর মধ্যে দিয়ে এডওয়ার্ডসের ২০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। দীর্ঘ ২০ বছরের ক্যারিয়ারে দশ বছর ইংলিশ দলকে নেতৃত্ব দেওয়া শার্লট ব্রিটিশ ক্রীড়াঙ্গনের অন্যতম প্রভাবশালী নারী ক্রিকেটার।
১৯৯৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে শার্লটের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। এর ১০ বছর পর, গত ২০০৬ সালের মার্চে তার কাঁধে অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়। তার পর থেকে গত ১০ বছর ধরে এই ভার বহন করে চলেছেন নিষ্ঠার সাথে। নেতৃত্ব দেয়ার পাশাপাশি নিজের ক্যারিয়ারও করেছেন সমৃদ্ধ। তিন ধরনের ফরমেট মিলিয়ে ১০ হাজারেরও বেশি রানের মালিক ৩৬ বছর বয়সী শার্লট। টেস্টে ২৩ ম্যাচে ১৬৭৬, ১৯১ ওয়ানডেতে ৫৯৯২ ও ৯৫টি টি-টোয়েন্টিতে ২৬০৫ রান করেছেন এ ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান। তিনটি অ্যাশেজ সিরিজ নিশ্চিতের পাশাপাশি ২০০৯ সালে ইংল্যান্ড নারী দলের ‘ডাবল’ (ওয়ার্ল্ড কাপ, ওয়ার্ল্ড টি-২০) জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন শার্লট। দুই আসরেই তাদের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। প্রথম সিডনিতে ওয়ানডে বিশ্বকাপ ও পরে নিজ দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসরেই শিরোপা উল্লাসে মাতে ইংলিশ নারী দল। তার স্বীকৃতি স্বরুপ ২০১৪ সালে হয়েছেন উইজেডেন বর্ষসেরা নারী ক্রিকেটারও।
এমন এক বর্ণীল ক্রিকেটারের বিদায়ে হতাশা আর স্বাগতোক্তিতে ভাসছে ক্রিকেটাঙ্গণ। বর্তমান ক্রিকেটার থেকে শুরু করে সাবেকদের অনেকেই স্মৃতিচারণ করেছেন এডওয়ার্ডসের সঙ্গে খেলবার অভিজ্ঞতা। এই যেমন অ্যানা শ্রুবসোলে টুইটারে লিখলেন, ‘একজন দারুণ ক্রিকেটার এবং মানুষ। তোমার সঙ্গে খেলতে পেরে আমি গর্বিত, আনন্দিত। অভিনন্দন তোমাকে, তুমি যা কিছু অর্জন করেছ।’ ট্যামি বেমন্টতো আরো এক ধাপ এগিয়ে তাকে নিজের আদর্শই বানিয়ে নিলেন, ‘তোমার খেলা দেখে বড় হয়েছি আমি, যা ছিল আমার বসচাইতে বড় পাওয়া। নারী ক্রিকেটের জন্য তুমি একজন সত্যিকারের অনুপ্রেরণা। দুর্দান্ত ক্যাপ্টেন, কিংবদন্তি!’ তবে আরেক সাবেক সতীর্থ ইসাবেল ওয়াটসবারির উক্তিটিই বোধকরি বেশি হৃদয় ছোঁয়া, ‘আগেও কেউ পারেনি, এর পরেও কেউ পারবে কিনা সন্দেহ। লটি (শার্লট) মাঠে এবং মাঠের বাইরে ক্রীড়াঙ্গনের পথিকৃৎ তুমি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডওয়ার্ডসের ২ দশকের অবসান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ