Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরার তালায় জেলা আ’লীগের সভাপতি ও সম্পাদক অবরুদ্ধ

উপজেলা নির্বাচনের প্রার্থী চুড়ান্ত নিয়ে বিরোধ

সাতক্ষীরা থেকে আক্তারুজ্জামান বাচ্চু | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ৭:১৯ পিএম

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি মনসুর আহমেদ ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম তিন ঘন্টা অবরুদ্ধ ছিলেন। তালা উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় ভোটের মাধ্যমে উপজেলা পরিষদের প্রার্থী চুড়ান্ত করার দাবীতে স্থানীয় আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মীরা শনিবার (২৬ জানুয়ারি) বেলা সাড়ে ১ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত তাদেরকে অবরুদ্ধ করে রাখে। পরে ভোটের মাধ্যমে প্রার্থী নির্বাচন করার ঘোষনা ও জেলা হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্যপরিষদের সভাপতি মনোরঞ্জন মুখার্জীর মৃত্যুর খবর জানিয়ে অবরোধ মুক্ত হন তারা।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে তালায় আওয়ামী লীগ এর দলীয় প্রার্থী চুড়ান্ত করার জন্য শনিবার সকাল ১০টায় তালা শিল্পকলা একাডেমির হলরুমে উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার আহবান করা হয়।
সভায় সভাপতিত্ব করেন তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নূরুল ইসলাম। সভা পরিচালনা করেন, তালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।
বর্ধিত সভায় প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক এমপি মনসুর আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। বর্ধিত সভায় তালা উপজেলা কমিটিসহ ১২টি ইউনিয়ন এবং ১০৮টি ওয়ার্ড কমিটির সভাপতি ও সম্পাদক অংশ নেন।
সভায় আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মীরা প্রার্থী বাঁছাইয়ের ক্ষেত্রে (গোপন ব্যালটের মাধ্যমে) ভোটের পক্ষে অবস্থান নেন। কিন্তু কয়েকজন প্রার্থী, কর্মী ও তাদের সমর্থকেরা ভোটের বিরুদ্ধে অবস্থান নেন। এনিয়ে চরম উত্তেজনা ছড়িয়ে পড়লে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা আওয়ামী লীগের সভাপতি মনসুর আহমেদ ও সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম বেলা দেড়টার দিকে সভা কক্ষ ছেড়ে নিজ নিজ গাড়িতে চড়ে সভা স্থান ত্যাগ করার চেষ্টা করেন। এ সময় নেতা-কর্মীরা তাদের গাড়ির সামনে শুয়ে পড়ে তাদেরকে অবরুদ্ধ করে ফেলে। অবরুদ্ধকারীরা গোপন ব্যালটের মাধ্যমে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী চুড়ান্ত করার দাবীতে শ্লোগান দিতে থাকে। এভাবে চলে থাকে বিকেল ৪ টা পর্যন্ত।
বিকেল ৪টার দিকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা দেন রোববার বেলা ১১ টায় তালা শিল্পকলা একাডেমীতে গোপন ব্যালটের মাধ্যমে উপজেলা পরিষদের প্রার্থী চুড়ান্ত করা হবে। একই সাথে জেলা হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্যপরিষদের সভাপতি মনোরঞ্জন মুখার্জীর মৃত্যুর খবর জানানোর পর বিক্ষুব্ধ নেতা-কর্মীরা অবরোধ তুলে নেন এবং জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে স্থান ত্যাগ করার সুযোগ করে দেন।
সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বর্ধিত সভায় একগ্রুপ চায় ভোটের মাধ্যমে উপজেলা প্রার্থী চুড়ান্ত করতে, আর অপর একটি গ্রুপ চায় ভোট ছাড়াই আলাপ-আলোচনার মাধ্যমে প্রার্থীতা চুড়ান্ত করতে। আমরা সিদ্ধান্ত দিয়েছিলাম সাতক্ষীরায় ফিরে কেন্দ্রীয় নেতাদের সাথে আলোচনা করে এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত তাদেরকে জানিয়ে দিবো। কিন্তু আমরা সভাস্থল থেকে গাড়িতে উঠার সাথে সাথে যে পক্ষ ভোট চায় তাদের সমর্থকেরা গাড়ির চারিপাশ ঘিরে ফেলে এবং আমাদেরকে অবরুদ্ধ করে ফেলে। বেলা দেড়টা থেকে বিকেল প্রায় ৪ টা পর্যন্ত আমরা অবরুদ্ধ ছিলাম। পরবর্তীতে ভোটের মাধ্যমে প্রার্থী চুড়ান্ত করার ঘোষণা দিয়ে তারা সাতক্ষীরায় ফিরে এসেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতক্ষীরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ