Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বেনাপোলে রাজস্ব বিষয়ে ধারণা দিতে পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১০ এএম


এই প্রথম বেনাপোল কাস্টম হাউসের উদ্যোগে স্থানীয় মাধ্যমিক পর্যায়ের স্কুল মাদরাসার শিক্ষার্থীদের অর্থনীতি, রাজস্ব, শুল্ক, কর ও ভ্যাট সম্পর্কে জ্ঞান সচেতনতা সৃষ্টির লক্ষে কাস্টম হাউস কর্তৃপক্ষের দেয়া পূর্ব নির্ধারিত সিলেবাসের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরীর নেতৃত্বে এডুকেশন ফোরামের ১২ সদস্য বিশিষ্ট্য কমিটির নেতারা গতকাল বিকালে বেনাপোল কাস্টম ক্লাবে ১০০ জন শিক্ষার্থীর পরীক্ষা নিয়েছেন। শার্শা উপজেলার ২০টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৫টি মাদরাসার ৪ জন করে শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় অংশগ্রহণকারী সেরা ১০ জনকে পুরস্কৃত করা হবে।

এ দিকে পরীক্ষা শুরুর আগে দুপুর ২টায় ছাত্র-ছাত্রীদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কাস্টম এডুকেশন ফোরামের সদস্যরা। ৫০ মার্কের এ পরীক্ষায় সময় নির্ধারণ করা হয় ১ ঘণ্টা। পরীক্ষা শেষে শিক্ষার্থীদের মাঝে আর্ন্তজাতিক কাস্টমস দিবসের টি-শার্ট এবং খাবার বিতরণ করা হয়।
বেনাপোল কাস্টমস এডুকেশন ফোরামের এ কর্মকাÐের উদ্দেশ্য সম্পর্কে কমিটির সদস্য সচিব সহকারী কমিশনার কাজী মুর্শিদা খাতুন জানান, এ কর্মকাÐে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা জানতে পারবেন- আমরা কেন কর দেব? করের টাকায় কি হয়? দেশকে উন্নত করতে হলে কর দিতে হবে।
দেশ প্রেম থেকে সকলকে কর দিতে হবে। তাছাড়া শিক্ষার্থীরা জানতে পারবেন বাজেট কি? বাজেটের অর্থের উৎস, এনবিআর, কাস্টমস, আয়কর, ভ্যাট, আমদানি-রফতানি, কাস্টম হাউস, বন্দর, সি অ্যান্ড এফ এজেন্ট, পণ্য খালাসের পদ্ধতি ও প্রক্রিয়া। বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, দেশের নাগরিকদের আধুনিক ও যুগোপযোগী সেবা দিতে নিয়োজিত এনবিআর। এনবিআর এর অধীনস্থ একটি প্রতিষ্ঠান কাস্টম হাউস। বেনাপোল দেশের বৃহত্তম স্থলবন্দর। ২০১৮-১৯ অর্থবছরে ৫৫০০ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণের প্রত্যয় নিয়ে কাস্টম হাউস বেনাপোল কাজ করে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ