Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহী কলেজিয়েট স্কুলের ১৯০তম বার্ষিকী উৎযাপন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১০ এএম


উপমহাদেশের অন্যতম প্রাচীন বিদ্যাপিঠ রাজশাহী কলেজিয়েট স্কুলে শুরু হয়েছে দু’দিন ব্যাপি ১৯০ বছর পূর্তির অনুষ্ঠান। গতকাল শুক্রবার থেকে স্কুলপ্রাঙ্গনে শুরু হয়েছে এ যুগের নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের মিলনমেলা। প্রবীণদের অনেকেই স্কুল জীবনের প্রিয় বন্ধুকে দীর্ঘ দিন পর কাছে পেয়ে আবেগপ্রবণ হয়ে ওঠেন। পরম মমতায় জড়িয়ে ধরেন একে অপরকে। শুরু হয় স্মৃতিচারণ। ঐতিহ্যবাহী এই স্কুলটির ১৯০ বছর পূর্তি উপলক্ষে দুইদিন ব্যাপী এ মিলন মেলার আয়োজন করা হয়েছে।

গতকাল শুক্রবার সকালে এর উদ্বোধন করেন সিটি মেয়র ও স্কুলের প্রাক্তন ছাত্র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, সাবেক মেয়র ও প্রাক্তন ছাত্র মিজানুর রহমান মিনুসহ বিভিন্ন পেশার দেশ বরেন্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।
প্রথম অধিবেশনে পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন শেষে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালী। নবীন-প্রবীণ শিক্ষার্থীরা র‌্যালীতে অংশ নেন। র‌্যালী শেষে স্কুল ক্যাম্পাসে পুর্ণমিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক ড. নুরজাহান বেগম।

দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরী। শনিবার প্রথম অধিবেশনের প্রধান অতিথি থাকবেন বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এএইচএম আব্দুল মোমেন। অনুষ্ঠান আনন্দঘন করতে দুই দিনই জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান, ব্যান্ড-শো ও আতশবাজীর ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, ইংরেজী শিক্ষার প্রসারে লর্ড উইলিয়াম বেন্টিং ১৮২৮ সালে ‘বউলিয়া ইংলিশ স্কুল’ নামে স্কুলটি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে উইলিয়াম অ্যাডাম ১৮৩৫ সালে স্কুলটি পরিদর্শনের পর সরকারের কাছে এর উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরলে পরের বছরের ২০ জুন স্কুলটিকে সরকারীকরণ করা হয়। ১৮৭৩ সালে বউলিয়া সরকারি ইংলিশ স্কুলের সঙ্গে মহাবিদ্যালয়ের দুটি শ্রেণি সংযোজিত হয় এবং তখন থেকেই এর নামকরণ হয়
‘রাজশাহী কলেজিয়েট স্কুল’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ