Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জারদারিকে অযোগ্য ঘোষণার ২ আবেদন সুপ্রিম কোর্টে

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহ-সভাপতি আসিফ আলী জারদারিকে অযোগ্য ঘোষণার দাবিতে সুপ্রিম কোর্টে গতকাল সোমবার দুটি আবেদন করেছেন ক্ষমতাসীন পাকিস্তান তাহরীকে ইনসাফ (পিটিআই) নেতারা। পিটিশন দাখিলকারীরা হলেন সিন্ধু প্রাদেশিক পরিষদের সদস্য খুররম শের জামান ও প্রধানমন্ত্রীর যুব বিষয়ক বিশেষ সহকারী উসমান দার। এতে অভিযোগ করা হয়েছে আসিফ আলী জারদারি, পাকিস্তানের নির্বাচন কমিশন ও জাতীয় পরিষদের সচিবকে।

অভিযোগে বলা হয়েছে, জাতীয় নির্বাচনের আগে মনোনয়নপত্রে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে থাকা একটি এপার্টমেন্টের মালিকানার বিষয় উল্লেখ করেন নি জারদারি। এ ছাড়া দুটি বুলেটপ্রুফ গাড়ির কথা প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন তিনি। এর মধ্য দিয়ে সংবিধানের ৬২(এফ)(১) এবং ২০১৭ সালের নির্বাচনী আইনের সেকশন ২৩১ লঙ্ঘন করেছেন তিনি। এ ছাড়া তিনি পিপিপির সহসভাপতিত্ব ছাড়াও একাধিক পদে আসীন বলেও অভিযোগ করা হয়। বলা হয়, তিনি পিপিপির পার্লামেন্টারিয়ানেরও সভাপতি।
এর মধ্য দিয়ে তিনি সংবিধানের ৬৩(এ) ধারা লঙ্ঘন করেছেন। এ ছাড়া তিনি সন্দেহজনক ব্যাঙ্ক একাউন্টের মাধ্যমে শত শত কোটি রুপি পাচারের সঙ্গে যুক্ত বলেও অভিযোগ করা হয়েছে। এসব অভিযোগে ভিত্তিতে তাকে অযোগ্য ঘোষণার দাবি জানানো হয়েছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জারদারিকে অযোগ্য ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ