Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে ২১ অনুপ্রবেশকারী ফেরত পাঠাল ভারত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

অবৈধ ভাবে ভারতে প্রবেশ করার জন্য কারাদন্ড ভোগের পর শনিবার দক্ষিণ আসামের করিমগঞ্জ সীমান্ত দিয়ে ২১ জন বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠাল ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। ত্রিপুরা সীমান্ত দিয়ে অবৈধ ভাবে ভারতে ঢুকে গত তিন বছর ধরে তারা আসামে বসবাস করছিলেন বলে জানিয়েছে আসাম পুলিশ।
ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিন জানিয়েছে, সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর এই ২১ জন বাংলাদেশি নাগরিককে আসামের সুতারকন্ডি-করিমগঞ্জ আন্তর্জাতিক সীমান্তে বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী (বিজিবি)-র হাতে তুলে দেওয়া হয়। বৈধ পাসপোর্ট ছাড়াই তিন বছর আগে তারা ভারতে ঢুকেছিলেন বলে জানিয়েছে আসাম পুলিশ। করিমগঞ্জ পুলিশ জানিয়েছে , ‘ধৃত বাংলাদেশিদের শিলচরের কাছাড় সেন্ট্রাল জেলে রাখা হয়েছিল। সেখান থেকে বিশেষ বাসে করে তাদের নিয়ে যাওয়া হয় করিমগঞ্জ সীমান্তে।’ ধৃতদের মধ্যে ছয়জনকে আসামের কাছাড় জেলায় এবং ১১ জনকে আসামের করিমগঞ্জ থেকে ধরা হয় বলে জানিয়েছে পুলিশ।
বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ভারত থেকে বিতাড়িত হওয়া ওই ২১ বাংলাদেশির মধ্যে ২০ জন মুসলিম ও একজন হিন্দু সম্প্রদায়ভুক্ত। এদের মধ্যে দুই নারীও রয়েছেন। ভারতে প্রবেশের ক্ষেত্রে নির্ধারিত পাসপোর্ট অ্যাক্ট লঙ্ঘন করে সেখানে থেকে যাওয়াসহ আরও কিছু অপরাধ সংঘটনের জন্য আদালতে তাদের দোষী সাব্যস্ত করা হয়। তারা সবাই সিলেট এবং কিশোরগঞ্জের বাসিন্দা। ধৃতদের নাম নাসির হোসেন, আব্দুল ওয়াহিদ, মহম্মদ খইরুল, জাহিদা বেগম, সুফিয়া বেগম, মিহির মিঞা, সফিক ইসলাম, শাভিল আমেদ, রমজান আলি, বাবলু আমেদ, সুমন ফকির, মাসুম আমেদ, নাজিমুদ্দিন, আশরাফুল আলম, লিটন দাস, তৌফিক আলি, রাজু আমেদ, দিলওয়ার হোয়েন, মহম্মদ সুকুর, শামিম এবং রুবেল আমেদ।
আসামের ফরেনার্স ট্রাইব্যুনালস কর্তৃক ‘ঘোষিত বাংলাদেশি’ আখ্যা পাওয়া ও ভারতীয় আদালতে ‘অবৈধ বাংলাদেশি সাব্যস্ত’ হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। সরকারি সূত্রকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভারতে গিয়ে ভিসার নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরও বাংলাদেশের যে নাগরিকেরা সেখানে থেকে যায়, আদালতে অবৈধ বাংলাদেশি সাব্যস্ত হওয়ার পর তাদের বাংলাদেশ সহজেই গ্রহণ করে নেয়। তবে আসামের ফরেনার্স ট্রাইব্যুনালস কর্তৃক কাউকে বাংলাদেশি ঘোষণা করা হলে তাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে সমস্যা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুপ্রবেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ