Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রিমিয়ার লিগ মাঠে গড়াচ্ছে আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

 

বহুল প্রতিক্ষিত ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর মাঠে গড়াচ্ছে আজ। উদ্বোধনী দিনে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেডের মুখোমুখী হচ্ছে নোফেল স্পোর্টিং ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে সন্ধ্যা সাড়ে ৬টায় দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে আরেক নবাগত বসুন্ধরা কিংস ও বর্তমান রানার্সআপ শেখ জামাল ধানমÐি ক্লাব।

ঢাকা আবাহনী বিপিএলের সর্বোচ্চ ছয় বারের চ্যাম্পিয়ন। এবারের আসরে আবাহনীর সামনে রয়েছে দ্বিতীয় হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। লিগ শুরুর আগে আবাহনী ম্যানেজার সত্যজিত দাস রুপু বলেন,‘আবাহনীসব সময় চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলে। স্বাধীনতা কাপে ব্যর্থ হলেও ফেডারেশন কাপে আমরা চ্যাম্পিয়ন হয়েছি। লিগের শিরোপাও জিততে চাই। নোফেলকে হারিয়েই লিগের শুভ সূচনা করা আমাদের লক্ষ্য।’
চ্যাম্পিয়নশিপ লিগ রানার্স আপ হয়ে প্রিমিয়ারে আসলেও নোফেল স্পোর্টিং তেমন শক্তিশালী দল নয়। তবে প্রথম ম্যাচে তারা চমক দেখাতে চায়। নোফেলের কোচ কামাল বাবু বলেন,‘আবাহনী অবশ্যই শক্তিশালী দল। তবে আমরা চমক দিতে চাই। জয়ের জন্যই মাঠে নামব।’
বসুন্ধরা কিংস এবারের মৌসুমে নতুন চমক। ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে তারা প্রথম খেলতে এসেই স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছে। ফেডারেশনের কাপের ফাইনালেও খেলেছে।তাদের মুল লক্ষ্য হলো লিগ চ্যাম্পিয়ন হওয়ার। প্রথম ম্যাচে জামালকে মোকাবেলার আগে বসুন্ধরার স্পেনিশ কোচ অস্কার ব্রæজন বলেন,‘আমরা লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্যই মাঠে নামব। চ্যাম্পিয়ন হতে জয় দিয়ে শুরু করা বাঞ্চনীয়। আর সেটাই কাল (আজ) করে দেখাবে ছেলেরা।’

শেখ জামালের নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসি অনেক দিন থেকেই বাংলাদেশের ফুটবলের সঙ্গে সম্পৃক্ত। বসুন্ধরার বিপক্ষে এবারের মৌসুমের প্রথম দুই টুর্নামেন্টে মোকাবেলা করেছে তার দল। লিগের উদ্বোধনী ম্যাচ নিয়ে আফুসির মন্তব্য,‘ আমরা লিগের শুরুটা ইতিবাচক করতে চাই। আশাকরছি বসুন্ধার বিপক্ষে ভালো খেলবে আমার দল।’

লিগের গত দশ আসরে একমাত্র এনামুল হকই স্থানীয় খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। বাকি নয় আসরেই বিদেশিরা সর্বোচ্চ গোলদাতার স্থান দখল করে ছিলেন। এবার বিদেশি কোটায় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। চার জন বিদেশির মধ্যে একজন এশিয়ান কোটা। ১৩ দলের মধ্যে এশিয়ান কোটা ব্যবহার করছে না শুধু নোফেল।
এগারতম আসর শুরু হচ্ছে আজ। সেই অর্থে প্রচার প্রচারণা নেই বললেই চলে। লিগ শুরুর আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনও করেনি বাফুফে।
বলা যায়, বিপিএলের দশম আসর শেষ হলেও এখনো অপেশাদার ভাবেই চলছে ঘরোয়া ফুটবলের শীর্ষ আসর। ক্লাব এবং বাফুফে উভয়ই এরজন্য দায়ী।

লিগের অন্যতম দল ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের ম্যানেজার আমের খান বিপিএলের দশ আসরেই দায়িত্ব পালন করেছেন। লিগের দশ আসর সম্পর্কে তার মূল্যায়ন,‘কোচিংয়ের মানের কিছু উন্নয়ন হয়েছে। এছাড়া অবকাঠামো, ক্লাবগুলোর পেশাদারিত্ব ও বাফুফের অবস্থাননের তেমন পরিবর্তন হয়নি।’ বাফুফে দেশের ফুটবলকে পুরোপুরি পেশাদার পর্যায়ে আনতে পারেনি এর বড় প্রমাণ বিপিএল। একেক বছর একেক ধরনের নিয়ম জারি করা হয় এই লিগে। বিদেশি কোটা, রেলিগেশন, ভেন্যু কোনো কিছুরই নির্দিষ্ট ছক নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিমিয়ার

২৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ