Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফোক্সওয়াগনকে ২৪ ঘন্টার মধ্যে দিতে হবে ১২০ কোটি টাকা জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ৫:৪০ পিএম

জরিমানা না দেওয়ায় ভর্ৎসনার মুখে জার্মান গাড়ি নির্মাতা ফোক্সওয়াগন। কেন্দ্রীয় গ্রিন ট্রাইবুনাল (এনজিটি)-এর নির্দেশ, তাদের বিরুদ্ধে নির্ধারিত ১০০ কোটি রুপি (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১২০ কোটি টাকা) জরিমানা ২৪ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে এনজিটির চেয়ারম্যান আদর্শকুমার গয়ালের নেতৃত্বাধীন বেঞ্চ।
ফোক্সওয়াগেনের বিরুদ্ধে অভিযোগ, তারা দূষণ কমিয়ে দেখানোর সফটঅয়্যার ব্যবহৃত ডিজেল গাড়ি বিক্রি করে। এর ফলে ভারতের বিভিন্ন শহরের পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত বছর নভেম্বরে এই ঘটনায় ফোক্সভাগেনের বিরুদ্ধে ১২০ কোটি টাকা জরিমানা ঘোষণা করেছিল কেন্দ্রীয় পরিবেশ ট্রাইবুনাল। এই জরিমানা কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে জমা দিতে নির্দেশও দেওয়া হয়েছিল গাড়ি সংস্থাটিতে। বৃহস্পতিবার গয়ালের নেতৃত্বাধীন বেঞ্চ স্পষ্ট করে, সেই নির্দেশ মানেনি ফোক্সওয়াগন। এর পরই বেঞ্চ আগামিকাল শুক্রবার, বিকেল পাঁচটার মধ্যে এই জরিমানা দেওয়ার নির্দেশ দিল।
ফোক্সওয়াগনের বিরুদ্ধে দূষণ কেলেঙ্কারি নিয়ে প্রথম অভিযোগ এসেছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। সেখানে দূষণের আসল মাত্রা পরীক্ষায় যাতে ধরা না-পড়ে, তার জন্য কারচুপি করেছে সংস্থা। ডিজেল গাড়ি তৈরির সময়েই তাতে বসিয়ে রেখেছে এমন সফটঅয়্যার, যাতে তা চলার সময় আসলে যা দূষণ হচ্ছে, সেটি কমিয়ে দেখানো যায়। পরীক্ষা করতে গেলেই চালু হয়ে যায় ওই সফটওয়্যার। আর তার ফলে দূষণের মাত্রা নেমে আসে আসলের তুলনায় অনেক নীচে।
এর পর পৃথিবীর বিভিন্ন দেশে শুরু হয় তাদের বিরুদ্ধে তদন্ত। ভারতেও অটোমোবাইল রিসার্চ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এআরএআই)-কে এ বিষয়ে তদন্তের ভার দেয় কেন্দ্র। গত বছর তারা এর রিপোর্ট জমা দেওয়ার পরই দেশে গাড়ি ফেরাতে ফোক্সওয়াগনকে নির্দেশ দেয় ভারী শিল্প মন্ত্রনালয়। পাশাপাশি চলতে থাকে মামলাও। গত বছর নভেম্বরে সেই মামলাতেই জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এত দিন সেই জরিমানা দেয়নি ফোক্সওয়াগন। এ বার সেই জরিমানা ২৪ ঘণ্টার মধ্যে দিতে নির্দেশ দিল এনজিটি। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোক্সওয়াগন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ