Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে কট্টরপন্থি রডরিগোর জয়লাভ

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী প্রার্থী রডরিগো দুতার্তে জয়লাভ করেছেন। দেশটিতে গত সোমবার অনুষ্ঠিত নির্বাচনের ব্যালট গণনা শেষে তিনি এ বিজয় লাভ করেন। সরকারি পিপিসিআরভি পোলের মনিটর বলেছেন, দক্ষিণাঞ্চলীয় শহর দাবাও-এর এই মেয়র ৩৯ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন যেখানে ৯০ শতাংশ পর্যন্ত ব্যালট গণনা হয়েছে। ম্যানুয়েল রোক্সাস ২৩% নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। একটি সহজ সংখ্যাগরিষ্ঠের ভোটে বিজয়ীর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়। রডরিগো দুতার্তে অর্থনীতি ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই ছাড়াও অন্য একটি প্রচারণায় দীর্ঘদিনের ফ্রন্ট রানার হয়েছেন। সরকারি পিপিসিআরভি নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, এখন পর্যন্ত ৯০% ভোট গণনা শেষে রডরিগো দুতার্তে ১ কোটি ৪৮ লাখ ভোট পেয়েছেন যা গণনাকৃত ভোটের ৩৯%। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানুয়েল রোক্সাস ৯০ লাখ ভোট পেয়েছেন যা গণনাকৃত ভোটের ২৩%। উল্লেখ্য যে, স্পষ্ট এবং বিতর্কিত কথা বলার জন্য সুপরিচিত দুতার্তে নির্বাচনে বিজয়ী হবেন বলে নির্বাচন-পূর্ব একাধিক জরিপে উঠে এসেছে। কিন্তু সন্ত্রাসীদের হত্যা করে সন্ত্রাস নির্মূলের প্রতিশ্রুতি দেয়া এই প্রেসিডেন্ট প্রার্থীর ভবিষ্যৎ কর্মকা- নিয়ে অনেকে শঙ্কাও প্রকাশ করেছেন। নির্বাচন শুরু হওয়ার পর থেকে হাজার হাজার মানুষকে ভোটকেন্দ্রের লম্বা সারিতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ওইদিন সন্ধ্যা ছয়টার মধ্যে ভোট গ্রহণ শেষ হওয়ার কথা। নির্বাচন শেষ হওয়ার এক দিনের মধ্যে ফলাফল দেয়া হবে। নির্বাচনের আগে একটি জরিপে দেখা গেছে, তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের থেকে ১১ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। অ্যাকুইনোর পছন্দের প্রার্থী রোক্সাস আছেন দ্বিতীয় স্থানে। খবরে বলা হয়, নির্বাচনে প্রেসিডেন্ট পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করলেও কট্টর এই ডানপন্থী প্রার্থী জ্বালাময়ী প্রচারণার পর জরিপে প্রতিষ্ঠানবিরোধী স্পষ্টভাষী নেতা রডরিগো দুতার্তে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন। নির্বাচনী প্রচারণায় তিনি অপরাধীদের নির্মূলের অঙ্গীকার করেছেন। প্রেসিডেন্ট পদের পাশাপাশি একই নির্বাচনে দেশটির ভাইস প্রেসিডেন্টসহ জাতীয় এবং স্থানীয় প্রশাসনের নেতৃত্ব নির্বাচন করা হয়েছে। নির্বাচনী কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সোমবার ভোর ৬টায় ভোটগ্রহণ শুরু হয়ে তা চলে বিকাল ৫টা পর্যন্ত। টিভি ফুটেজে দেখা গেছে, প্রখর রোদের মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও ভোটাররা আনন্দ নিয়ে বিভিন্ন ভোটকেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়ে আছে। নির্বাচনী সহিংসতায় অন্তত ১৫ জন মারা যাওয়ার পর ভোটগ্রহণ নির্বিঘœ করতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।
২২ বছর ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভাও শহরের মেয়রের দায়িত্ব পালন করা দুতার্তে দেশের প্রধান দুই সমস্যা অপরাধ ও দারিদ্র্য দূরীকরণে দ্রুত এবং কঠোর পদক্ষেপ নেবেনÑ এমনসব বক্তব্য দিয়ে তিনি লাখ লাখ মানুষকে সম্মোহিত করেছেন। তিনি দেশের হাজার হাজার অপরাধীকে নির্মূলের অঙ্গীকার ব্যক্ত করে রাজনৈতিক এস্টাবলিশমেন্টকে (প্রতিষ্ঠানবিরোধিতা) কাঁপিয়ে দিয়েছেন। কারণ, আইনপ্রণেতারা তাকে অমান্য করলে এক ব্যক্তির শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে এসব অপরাধী তার জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে। এছাড়া কমিউনিস্ট বিদ্রোহীদের তিনি সাদরে গ্রহণেরও অঙ্গীকার করেছেন। এদিকে, রডরিগো দুতার্তের সমালোচকরা সতর্ক করে দিয়ে বলেন, দেশের স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের শাসন অবসানের তিন দশক পর দুতার্তে ক্ষমতায় এলে তিনি আবারো দেশকে অন্ধকার যুগে টেনে নিয়ে যাবেন। ফিলিপাইনের বিদায়ী প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো বার বার সতর্ক করে দিয়ে বলেন, দেশ আরেক স্বৈরশাসকের ঝুঁকিতে রয়েছে। বিবিসি, এএফপি, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে কট্টরপন্থি রডরিগোর জয়লাভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ